php glass

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতে ইডিইউতে সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতে ইডিইউতে সেমিনার

walton

চট্টগ্রাম: ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতে সেমিনারের আয়োজন করেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। বুধবার (৭ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সেমিনার হলে সোশ্যাল সার্ভিস ক্লাবের আয়োজনে ‘ডিফেন্স অ্যাগেইনস্ট ডেঙ্গু’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে সাউদার্ন মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ডা. হাসানুজ্জামান ভূঁইয়া ডেঙ্গুর লক্ষণ, প্রতিরোধ ও প্রতিকার নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

তিনি বলেন, ধরন পাল্টে যাওয়ার ফলে ডেঙ্গু জ্বরের স্বাভাবিক যেসব লক্ষণ থাকে, সেগুলো এ বছর অনেক রোগীর মাঝেই পাওয়া যাচ্ছে না। এ বছর যারা মারা গেছেন তাদের বেশিরভাগ ডেঙ্গুকে সামান্য জ্বর মনে করে অবহেলা করেছেন এবং চিকিৎসকের পরামর্শও হয়তো নেননি।

রোগীদের প্রতি পরামর্শ দিয়ে তিনি বলেন, জ্বরের জন্য প্যারাসিটামল এবং তরল জাতীয় খাদ্য বেশি খেতে হবে। প্রচণ্ড ব্যথা হলেও অন্য কোনো ব্যথার ওষুধ দোকান থেকে কিনে খাওয়া যাবে না। যারা গর্ভবতী, ডায়াবেটিস, হৃদরাগ, লিভার ও কিডনির রোগে আক্রান্ত, তাদের অবশ্যই হাসপাতালে ভর্তি হতে হবে।

এ সময় প্লাটিলেট পুনরুদ্ধারে পেপে পাতার রস খাওয়ার গুজবে কান না দেয়ার পরামর্শ দেন তিনি।

অধ্যাপক ডা. হাসানুজ্জামান ভূঁইয়া বলেন, ডেঙ্গুর কোনো ভ্যাকসিন নেই। ডেঙ্গু ভাইরাস চার টাইপের। এই চারটি ভাইরাসের প্রতিরোধে কাজ করে, এমন ভ্যাকসিন এখনও আবিষ্কৃত হয়নি। তাই ডেঙ্গু জ্বর প্রতিরোধের মূলমন্ত্র হলো- অ্যাডিস মশার বিস্তার রোধ এবং এই মশা যেন কামড়াতে না পারে, তার ব্যবস্থা করা।

সেমিনারে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, সচেতনতা ও প্রতিরোধের মাধ্যমেই ডেঙ্গুর হাত থেকে মুক্তি সম্ভব। শিক্ষার্থীসহ সেমিনারে উপস্থিত সকলেই নিজে এবং পরিবার ও বন্ধু-স্বজনদের মধ্যে এ সচেতনতা ছড়িয়ে দিন।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, সাম্প্রতিক সময়ে ডেঙ্গুর প্রকোপ মহামারির মতো ছড়িয়ে পড়েছে। ইডিইউ পরিবারের সকলের সুস্থতা নিশ্চিত করতে সময়োপযোগী পদক্ষেপ নিয়েছি আমরা। ক্যাম্পাস জুড়ে নিয়মিত পরিচ্ছন্নতা কার্যক্রম ও কীটনাশক প্রয়োগ করছি। এ কার্যক্রমের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পৃষ্ঠপোষকতায় সচেতনতা তৈরিতে ইডিইউ সোশ্যাল সার্ভিস ক্লাব এ সেমিনারের আয়োজন করেছে।

সোশ্যাল সার্ভিস ক্লাবের উপদেষ্টা সহকারী অধ্যাপক ফাহমিদা আক্তারের সঞ্চালনায় এতে আরও উপস্থিত ছিলেন ইডিইউর মহাপরিচালক সৈয়দ শফিকউদ্দীন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক সামস উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া প্রমুখ।

সেমিনারের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ক্লাবের কনভেনার প্রশান্ত ভৌমিক ও সমন্বয়ক দিপ্ত বিশ্বাস

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
রোববার এয়ার অ্যাম্বুলেন্সে আজিজের মরদেহ আসবে কমলনগরে
পরাজয় এড়াতে লড়ছে ইংল্যান্ড
পয়েন্ট হারালো রিয়াল মাদ্রিদ
কুতিনহোর অভিষেক ম্যাচে লেভানডভস্কির হ্যাটট্রিক
মিয়ানমারের কাছে নতি স্বীকার করেছে সরকার: বিএনপি


অরুণ জেটলির মৃত্যুতে মোয়াজ্জেম আলীর শোক
নভোচারী নিল আর্মস্ট্রংয়ের প্রয়াণ
বিপিএলে অংশ নিচ্ছে সিলেট সিক্সার্স
সালাহর জোড়া গোলে লিভারপুলের জয়
ওএসডি হচ্ছেন জামালপুরের ডিসি