php glass

এডিস মশার উপযোগী পানি জমালে শাস্তির জন্য আইন চাই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম। ছবি: বাংলানিউজ

walton

চট্টগ্রাম: কারখানা, বাড়িঘর, আঙিনা পরিচ্ছন্ন না রেখে, স্বচ্ছ পানি জমিয়ে এডিস মশার বংশ বিস্তারের সুযোগ রাখলে শাস্তির জন্য আইন হওয়া উচিত বলে মন্তব্য করেছেন দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

বুধবার (৭ আগস্ট) আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বঙ্গবন্ধু সম্মেলন কক্ষে 'এডিস মশার বিস্তাররোধ ও ডেঙ্গু প্রতিরোধে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার প্রাঙ্গণসহ সংলগ্ন এলাকায় পরিচ্ছন্নতা ও মশক নিধন সচেতনতা কার্যক্রম ও আলোচনা সভায়' তিনি এ মন্তব্য করেন।

মাহবুবুল আলম বলেন, ডেঙ্গু বাংলাদেশে আতঙ্কের নাম। আমরা চাই না ডেঙ্গুতে কেউ মারা যাক, প্রিয়জনকে হারাই। এর জন্য সচেতন হতে হবে। প্রধানমন্ত্রী ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম মনিটরিং করছেন। বৃষ্টি আগাম হওয়ায় ডেঙ্গু বেড়েছে। পরিষ্কার পানিতে এডিস মশা জন্মে। আপনার বাড়ির ফ্রিজের ট্রের পানি, ফুলের টবে জমে থাকা পানিতে এডিস মশা জন্মে।

প্রতিটি কারখানা, কার্যালয়, বাসা-বাড়ি পরিষ্কার রেখে, পানি বেশি দিন জমিয়ে রাখার সুযোগ না দেওয়ার আহ্বান জানান তিনি।

সভায় উপস্থিত ছিলেন চেম্বারের পরিচালক সৈয়দ জামাল আহমদ, একেএম আকতার হোসেন, এসএম আবু তৈয়ব, অঞ্জন শেখর দাশ, মো. শাহরিয়ার জাহান, মো. আবদুল মান্নান সোহেল, মো. এম মহিউদ্দিন, নাজমুল করিম চৌধুরী শারুন, সৈয়দ মোহাম্মদ তানভির, সায়মান হাবিব, তাজমিম মোস্তফা চৌধুরী, সাকিফ আহমেদ সালাম প্রমুখ।

এসএম আবু তৈয়ব বলেন, সব কিছু সরকার করতে পারে না। যেমন সড়ক দুর্ঘটনা। ডেঙ্গু মশা কামান দিয়ে মারা সম্ভব নয়। এর জন্য দরকার সচেতনতা সৃষ্টি করা।

তিনি আরও বলেন, এবার হজ নিয়ে কেলেংকারি হয়নি। প্রধানমন্ত্রী সুব্যবস্থাপনা নিশ্চিত করেছেন। ডেঙ্গুমুক্ত দেশও গড়বেন তিনি। এর জন্য সবাইকে সহযোগিতার হাত বাড়াতে হবে। নিজ নিজ বাড়িঘর, আঙিনা পরিষ্কার রাখতে হবে।

সৈয়দ জামাল আহমদ বলেন, ডেঙ্গু বস্তিবাসীকে আক্রমণ যতটা না করেছে তার চেয়ে বেশি আক্রমণ হয়েছে বিত্তশালীদের ওপর। সাবধানতা হচ্ছে বড় ধরনের চিকিৎসা।

নাজমুল করিম চৌধুরী শারুন বলেন, ডেঙ্গু নিয়ে অনেক বছর ধরে মোকাবেলা করে আসছি। এটি বৈশ্বিক সংকট। গত ৭ মাসে ফিলিপাইনে ১ লাখ ৩০ হাজার আক্রান্ত হয়েছে, মারা গেছে অর্ধসহস্রাধিক। মালয়েশিয়া, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্রসহ অনেক দেশে ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। আশার কথা, ডেঙ্গুর ভ্যাকসিন আবিষ্কার হয়েছে। আমাদের শিক্ষা, ব্যবসা প্রতিষ্ঠান, বাসা-বাড়িতে নজর দিতে হবে।

স্বাধীনতা নারী শক্তির বিবি মরিয়ম বলেন, ঢাকায় ১৮ জন মারা গেছে ডেঙ্গু রোগে। ডেঙ্গুর প্রকোপ বাড়ার আগেই সিটি করপোরেশন ওষুধ ছিটায়। কিন্তু মধ্যবিত্ত, উচ্চবিত্ত শ্রেণির অবহেলায় ঘরের কার্নিশে, ছাদে, ফ্রিজের ট্রেতে স্বচ্ছ পানি জমার সুযোগ সৃষ্টি হয়। সবাই সচেতন হলে ডেঙ্গুমুক্ত দেশ গড়তে পারবো।

চেম্বার সভাপতি বৃহস্পতিবার (৮ আগস্ট) চট্টগ্রাম সিটি করপোরেশন, বিভাগীয় ও জেলা প্রশাসনের সমন্বিত মশা নিধনে ক্রাশ প্রোগ্রাম সফল করার জন্য সবার প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ০৭ আগস্ট, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম ডেঙ্গু
ksrm
রোববার এয়ার অ্যাম্বুলেন্সে আজিজের মরদেহ আসবে কমলনগরে
পরাজয় এড়াতে লড়ছে ইংল্যান্ড
পয়েন্ট হারালো রিয়াল মাদ্রিদ
কুতিনহোর অভিষেক ম্যাচে লেভানডভস্কির হ্যাটট্রিক
মিয়ানমারের কাছে নতি স্বীকার করেছে সরকার: বিএনপি


অরুণ জেটলির মৃত্যুতে মোয়াজ্জেম আলীর শোক
নভোচারী নিল আর্মস্ট্রংয়ের প্রয়াণ
বিপিএলে অংশ নিচ্ছে সিলেট সিক্সার্স
সালাহর জোড়া গোলে লিভারপুলের জয়
ওএসডি হচ্ছেন জামালপুরের ডিসি