php glass

রেলের তিন জলাশয়ে ইজারায় অনিয়ম তদন্তে দুদক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সরেজমিনে পরিদর্শনে দুদক। ছবি: সোহেল সরওয়ার

walton

চট্টগ্রাম: হটলাইনে অভিযোগ পেয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের মালিকানাধীন আগ্রাবাদ জোড় ডেবা, পাহাড়তলী ডেবা ও ভেলুয়ার দীঘিতে ইজারায় অনিয়ম তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (৬ আগস্ট) সকালে দুদকের চট্টগ্রামের একটি টিম তিনটি জলাশয় সরেজমিনে পরিদর্শন করে রেলওয়ের পূর্বাঞ্চলের ভূ-সম্পদ বিভাগ থেকে ইজারা সংক্রান্ত নথিপত্র সংগ্রহ করেছেন।

তবে রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা ইশরাত রেজা বাংলানিউজকে জানিয়েছেন, দুদক পরিদর্শনে যাওয়ার আগে তাদের সঙ্গে যোগাযোগ করেনি। ওই তিনটি জলাশয়ে কোনো অনিয়ম নেই বলেও দাবি করেছেন তিনি।  

দুদক, চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-২ এর উপ-পরিচালক লুৎফুল কবীর চন্দন বাংলানিউজকে বলেন, সোমবার আমরা হটলাইন নম্বরে (১০৬) অভিযোগ পেয়ে ওই তিনটি দিঘী ও এর আশপাশের ভূমি উদ্ধারে তদন্তে নেমেছি। প্রাথমিক তদন্তে আমরা পেয়েছি, ওইসব জায়গায় প্রভাবশালীরা অবৈধভাবে দখল করে বিভিন্ন স্থাপনা গড়ে তুলেছে। এর সঙ্গে রেলের একশ্রেণির কর্মকর্তারাও জড়িত।

পরবর্তী পদক্ষেপের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, কমিশনে আমরা তদন্ত প্রতিবেদন জমা দেব। তারপর সিদ্ধান্তের ভিত্তিতে সেখানে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

এদিকে দুদক অনিয়ম পেলেও সেটিকে বিশ্বাস করতে চায় না রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা ইশরাত রেজা। তিনি বাংলানিউজকে বলেন, তারা (দুদক) যে সেখানে গেছেন, সেটি আমাদের জানানো উচিত ছিল। কিন্তু দুদক অফিসিয়ালি আমাদের কাউকে জানাননি। আগ্রাবাদ ডেবায় ইজারার জন্য ২০১৭ সালে দরপত্র আহ্বান করেছিলাম। কিন্তু এ দরপত্র হাইকোর্টে চ্যালেঞ্জ করে স্থগিত করে দেওয়া হয়। ওই নিষেধাজ্ঞা উঠিয়ে দিতে রেলওয়ের আইন বিভাগ কাজ করছে।

‘ভেলুয়ার দীঘি রেলওয়ের স্কাউটদের নামে ইজারা দেওয়া। পরে রেলওয়ের তৎকালীন মহাপরিচালক (ডিজি) মো. আমজাদ হোসেন আদেশ দেন তাদের কাছ থেকে তিনশ টাকার নন জুডিশিয়াল স্টাম্পে অঙ্গীকারনামা নেওয়ার। যাতে তারা ৫ বছর পরে দরপত্র আহ্বান করা হলে বাধা না দেন। তারা হাইকোর্টে গিয়ে সেই আদেশটি স্থগিত করে দেয়। এছাড়া পাহাড়তলী জোড় ডেবা যারা ইজারা নিয়েছিল তাদের মেয়াদও এখনও আছে।   

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৯

জেইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
ঢামেক হাসপাতালে আরও এক ডেঙ্গুরোগীর মৃত্যু
তৃতীয় ড্রিমলাইনার 'গাঙচিল' উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বাগেরহাটে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু
প্রাচীন স্থাপত্যের নিদর্শন কিশোরগঞ্জের কুতুব মসজিদ
বৃষ্টির কবলে পড়েছে কলম্বো টেস্ট 


আফগানিস্তান ইস্যুতে ভারতের কোনো ভূমিকা নেই: ট্রাম্প
হৃদরোগ এড়াতে লাইফস্টাইলে যোগ-বিয়োগ
ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩
সংশয় নিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের অপেক্ষা
বিএনপি’র রাজনীতি নিষিদ্ধ করার দাবি