php glass

মেয়েরা সচেতন হলে সাইবার জগতে নিরাপদ সম্ভব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেয়েদের সচেতনতাই পারে সাইবার জগতে নিরাপদ রাখতে

walton

চট্টগ্রাম: চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হয়েছে ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ার্নেস ফর অল’ শীর্ষক দিনব্যাপি সেমিনার। সম্প্রতি নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে এই সেমিনারের আয়োজন করা হয়।

সিআইইউর ইন্ডিপেন্ডেন্ট সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ক্লাব (আইসেক) ও সোসাইটি ফর দ্য পপুলারাইজেশন অব সায়েন্স, বাংলাদেশ (এসপিএসবি) যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে সাইবার সিকিউরিটির ধরণ, ফেসবুক-টুইটার-ইন্টারনেট ব্যবহারে মেয়েদের বিড়ম্বনা, সচেতনতা, অ্যাকাউন্ট নিরাপদ রাখার উপায়, ডিজিটাল ডিভাইস, নেটওয়ার্ক, ভাইরাস মোকাবিলাকরাসহ নানা বিষয়গুলো তুলে ধরা হয়।

সেমিনারটি মেয়েদেরকে সচেতন করার উদ্দেশ্যে হলেও এতে ছাত্ররাও সাইবার সিকিউরিটি নিয়ে তাদের সামাজিক দায়িত্ব ও কর্তব্য তুলে ধরেন। অনুষ্ঠানে অতিথিরা ছাড়াও সিআইইউর স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সব শিক্ষক ও শিক্ষার্থী অংশ নেন।

সেমিনারে এসপিএসবি’র ঊর্ধ্বতন কর্মকর্তা ও ঢাকা নর্দান বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক মাহবুবা সুলতানা বলেন, সাইবার সিকিউরিটি বা নিরাপত্তা নিয়ে মেয়েদের সবচেয়ে বেশি ভাবতে হয়। সামাজিকভাবে মানুষের কাছে তাদেরকে হেয় করার চেষ্টা সবসময় আছে। তাই মেয়েদের সচেতনতাই পারে তাদের নিরাপদ রাখতে।

তিনি আরও বলেন, ইন্টারনেট ব্যবহার করার আগে অবশ্যই অপারেটিং সিস্টেম আপ টু ডেট রাখতে হবে। ব্যক্তিগত তথ্য নেটওয়ার্ক সংযুক্ত তথ্যে না রাখাই ভালো। অপরিচিত ব্যক্তিকে ফেসবুকে কখনই বন্ধু করা যাবে না।

মাহবুবা সুলতানা পাসওয়ার্ড ব্রাউজারে অটো সেইভ না করা, অপরিচিত ইমেইল না খোলা, সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত তথ্য না দেওয়াসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলো মেয়েদের মনে করিয়ে দেন।

অনুষ্ঠানের সভাপতি ও সিআইইউর কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান আতিকুর রহমান বলেন, সাইবার জগতে নিরাপদ ও সুরক্ষিত থাকাটা এখন নতুন চ্যালেঞ্জ। আগামিতে এই ধরণের সেমিনার আরও বড় পরিসরে অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সিনিয়র শিক্ষক সহযোগি অধ্যাপক ড. আসিফ ইকবাল, ড. মোহাম্মদ রেজাউল করিম প্রমুখ।

বাংলাদেশ সময়:১৮০৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৯

জেইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
ঢামেক হাসপাতালে আরও এক ডেঙ্গুরোগীর মৃত্যু
তৃতীয় ড্রিমলাইনার 'গাঙচিল' উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বাগেরহাটে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু
প্রাচীন স্থাপত্যের নিদর্শন কিশোরগঞ্জের কুতুব মসজিদ
বৃষ্টির কবলে পড়েছে কলম্বো টেস্ট 


আফগানিস্তান ইস্যুতে ভারতের কোনো ভূমিকা নেই: ট্রাম্প
হৃদরোগ এড়াতে লাইফস্টাইলে যোগ-বিয়োগ
ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩
সংশয় নিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের অপেক্ষা
বিএনপি’র রাজনীতি নিষিদ্ধ করার দাবি