php glass

ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম তদারকির আহ্বান মেয়র নাছিরের

​সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চসিকের পরিচ্ছন্ন বিভাগের মশার ওষুধ ছিটানোর দায়িত্বে থাকা কর্মীরা

walton

চট্টগ্রাম: নগরে ডেঙ্গু রোগ প্রতিরোধে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) পরিচ্ছন্ন ও স্বাস্থ্য বিভাগের চলমান কর্মসূচি নিবিড়ভাবে তদারকির জন্য কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদের প্রতি আহ্বান জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বুধবার (৩১ জুলাই) এক বিবৃতিতে মেয়র বলেন, ঢাকাসহ সারাদেশে ডেঙ্গুর প্রকোপ আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। চট্টগ্রামে যাতে তার আগ্রাসন না ঘটে, তার জন্য সিটি মেয়র নগরবাসীকে সচেতন থাকতে হবে।

>> ফগার মেশিনে মশার ওষুধ দিলেন মেয়র নাছির

সময় থাকতে ডেঙ্গু প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিয়েছেন উল্লেখ করে মেয়র বলেন, বর্ষাকাল এডিস মশার বংশবৃদ্ধির জন্য উপযুক্ত সময়। ভারি বর্ষণ কিংবা থেমে থেমে বৃষ্টি হওয়ায় বাড়ির আশপাশ, ফুলের টব, আবর্জনা ফেলার পাত্র , প্লাস্টিকের পাত্র, পরিত্যক্ত টায়ার, প্লাস্টিকের ড্রাম, মাটির পাত্র, বালতি, টিনের কৌটা, ডাবের খোসা, নারিকেলের মালা, ব্যাটারি শেল, পলিথিন, চিপসের প্যাকেট এবং নালা-নর্দমায় জমে থাকা বৃষ্টির পানি এডিস মশার প্রজননের স্থান। জমে থাকা পানি ছাড়া এডিস মশা বংশবৃদ্ধি করতে পারে না। তাই বর্ষাকালে কোনো পাত্রেই পানি জমিয়ে রাখা যাবে না।  

এ ব্যাপারে চসিকের পরিচ্ছন্ন বিভাগের কর্মীরা প্রতিটি ওয়ার্ডে নালা-নর্দমা, ঝোঁপ-ঝাড়, ডোবা পুকুর পরিষ্কারসহ মশা-মাছির উপদ্রব এবং মশার উৎপত্তি রোধে দীর্ঘমেয়াদি ওষুধ ছিটানোর ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করছে। নগরবাসীর  সার্বক্ষণিক সেবাদানে অঙ্গীকারবদ্ধ চট্টগ্রাম সিটি করপোরেশন।

প্রয়োজনে নগরবাসীকে পরিচ্ছন্নকর্মীদের সহযোগিতা নেওয়ার আহ্বান জানান সিটি মেয়র।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া ভাইরাস জনিত জ্বরের উৎস এডিস মশার জন্মস্থান সম্পর্কে সাধারণ নাগরিকদের সচেতন করার কথা উল্লেখ করে মেয়র বলেন, চসিকের স্বাস্থ্য বিভাগের উদ্যোগে সচেতনতামূলক লিফলেট তৈরি করা হয়েছে। যা নগরের ঘরে ঘরে বিতরণ এবং সমাজের বিভিন্ন শ্রেণি ও পেশার নাগরিকদের মাধ্যমে বিশেষ করে সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী সংগঠন, মসজিদের ইমাম, মন্দিরের পুরোহিত, শিক্ষাপ্রতিষ্ঠানে বিতরণ করা হচ্ছে। এমনকি নগরীর ৪১টি ওয়ার্ডে জ্বরে আক্রান্ত রোগীদের বিনামূল্যে ডেঙ্গু এনএস ওয়ান, সিবিসি ও প্লাটিলেট পরীক্ষা হচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন জেনারেল হাসপাতালে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত এ কর্মসূচি পালিত হচ্ছে।

এ ছাড়া কারও জ্বর ও ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে সময়ক্ষেপণ না করে পাশের চিকিৎসা কেন্দ্রে চিকিৎসকের পরামর্শ নেওয়ার আহ্বান জানিয়ে সিটি মেয়র বলেন, নগরের প্রতিটি  স্বাস্থ্য কেন্দ্রে প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত  ডেঙ্গু সংক্রান্ত বিষয়ে প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেওয়া হবে। এতে কারও গাফিলতির অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, ডেঙ্গু রোগের  প্রাদুর্ভাব রোধে  নগরেতে চসিকের পরিচ্ছন্ন ও স্বাস্থ্য বিভাগ বিভিন্ন কর্মসূচি অব্যাহত রেখেছে। এসব কর্মসূচিগুলোতে স্বচ্ছতা থাকা বাঞ্ছনীয়। এতে নগরবাসী কাউন্সিলরদের প্রত্যক্ষ তদারকি কামনা করে। তাই চসিকের কার্যাবলি তদারকি করার জন্য কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদের প্রতি আহ্বান জানান সিটি মেয়র।     

বাংলাদেশ সময়: ২২৪৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম সিটি করপোরেশন ডেঙ্গু
ksrm
নিজের পোষা সাপের কামড়ে একজনের মৃত্যু
পেঁয়াজ পাইকারিতে ৬০, খুচরায় ৬৭
১৮ লাখ টাকার জালনোটসহ রোহিঙ্গা যুবক আটক
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ডাকাত নিহত
‘এক ভিলেন ২’ করবেন জন আব্রাহাম?


পুলিশকে হতে হবে জনবান্ধব: প্রধানমন্ত্রী
দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীদের রুখতে হবে
শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী কাজ করবে ছাত্রলীগ
গজারিয়ায় বাসচাপায় বৃদ্ধের মৃত্যু, চালক আটক 
ডাক বিভাগে ১৬৮ পদে নিয়োগ