php glass

বন্দরমুখী সড়কে যানজটে উদ্বেগ সিএমসিসিআই সভাপতির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বন্দরমুখী সড়ক সম্প্রতি যানজটে স্থবির হয়ে পড়ে। ফাইল ছবি

walton

চট্টগ্রাম: বন্দরমুখী সড়কগুলোতে কয়েকদিনের তীব্র যানজটে আমদানি-রফতানি পণ্য পরিবহনে ব্যাঘাত হচ্ছে উল্লেখ করে শিল্প-বাণিজ্য নিয়ে উদ্বেগ জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিএমসিসিআই) সভাপতি খলিলুর রহমান।

বৃহস্পতিবার (১১ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ উদ্বেগ জানান।

বিবৃতিতে খলিলুর রহমান বলেন, এ  অবস্থা চলতে থাকলে আমদানি পণ্য যথাসময়ে শিল্পাঞ্চলে না পৌঁছালে উৎপাদন ব্যাহত হবে। অন্যদিকে রফতানি পণ্য বিশেষ করে তৈরি পোশাক শিল্পের কনটেইনার নির্ধারিত সময়ে জাহাজীকরণ সম্ভব না হলে  বিদেশি ক্রেতা অর্ডার বাতিল করতে পারে। উভয় ক্ষেত্রেই দীর্ঘ যানজটের কারণে বন্দরমুখী পণ্য যাওয়া এবং বন্দর থেকে খাসাল করা পণ্য অফডক কিংবা শিল্পাঞ্চলে চলাচল ব্যাহত হলে আমদানি রফতানি বাণিজ্য বড় ক্ষতির সম্মুখীন হবে।

অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় আমদানি পণ্য বাজারে না পৌঁছালে ক্রয়মূল্য বৃদ্ধির কারণে সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়বে। ইদানীং সৃষ্ট বৈরী আবহাওয়া, অতি বর্ষণে রাস্তায় জলাবদ্ধতা, সিটি করপোরেশন, ওয়াসা কর্তৃক সড়ক উন্নয়নে রাস্তা খোঁড়াখুঁড়ির কারণে  সড়কের  বিভিন্ন জায়গায় গর্তের সৃষ্টি হয়েছে। যে কারণে বন্দর সম্মুখের রাস্তা বারিক বিল্ডিং থেকে সিমেন্ট ক্রসিং পর্যন্ত প্রায় অর্ধেক হয়ে গেছে। ফলে বন্দর সংলগ্ন রাস্তায় সব সময় মারাত্মক  যানজট লেগে থাকে। যার ফলে ১৫ মিনিটের সড়ক পেরোতে ৩- ৪ ঘণ্টা লেগে যায়।

সিএমসিসিআই সভাপতি এ সড়কের উন্নয়ন কর্মকাণ্ডে জড়িত ওয়াসা, সিটি করপোরেশন এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষসহ সব সংস্থাকে অনুরোধ জানান, তারা যেন এ বৈরী আবহাওয়ার জুলাইতে  খোঁড়াখুড়ি বন্ধ করে সৃষ্ট গর্তগুলো ভরাট করে বন্দরমুখী যানবাহন চলাচলে সহায়তা করেন।

প্রধানমন্ত্রীর সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা (২৪/৭) নির্দেশনা অনুসরণে আগ্রাবাদের সব ব্যাংক যাতে শুক্র ও শনিবারসহ অন্যদিন খোলা রাখে এবং চট্টগ্রাম বন্দর, কাস্টম হাউস, সব শিপিং কোম্পানি, ফরওয়ার্ডার যাতে ২৪/৭  নির্দেশনা বাস্তবায়নে উদ্যোগী হলে বন্দর ও সড়কের জট কমে আসবে বলে মনে করেন খলিলুর রহমান।

>> বন্দরে জমলো ৪৪ হাজারের বেশি কনটেইনার
>> কাস্টম মোড় থেকে বিমানবন্দর সড়কে তীব্র যানজট

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম বন্দর
২৩ জেলার ৭৩ উপজেলা দুর্গম
অনুপ্রবেশকারী রুখতে এনআরসি চালু হবে ভারতজুড়ে: অমিত শাহ 
সম্মেলন ঘিরে উজ্জীবিত জবি ছাত্রলীগ
দুই এয়ারক্রাফটেই সাড়ে ৬শ’ কোটি টাকা লোকসান বিমানের
চুনারুঘাটের দুলাকে হত্যা করে ভাড়াটে খুনিরা


কিশোরগঞ্জে পৌর কর্মচারীদের ধর্মঘটে নাগরিক সেবা বন্ধ
যমুনার পানি বাড়ছেই, সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি
রিফাত হত্যা: ঘাতকদের সঙ্গে যোগাযোগ ছিল মিন্নির
চোখের পলকে কোটি টাকার সেতু উধাও
দুদকের মামলায় পুলিশ কর্মকর্তা কারাগারে