php glass

নতুন গ্যাস সংযোগ ও প্রিপেইড মিটারের দাবি সুজনের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতিমন্ত্রীর কাছে দেওয়া একটি স্মারকলিপি কেজিডিসিএল ব্যবস্থাপনা পরিচালকের হাতে তুলে দেন খোরশেদ আলম সুজন

walton

চট্টগ্রাম: নগরে বাণিজ্যিক ও আবাসিক খাতে গ্যাস সংযোগ পুনরায় চালু ও প্রিপেইড মিটার স্থাপনের জন্য দাবি জানিয়েছেন ‘জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই’ নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা খোরশেদ আলম সুজন।

মঙ্গলবার (৯ জুলাই) দুপুরে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (কেজিডিসিএল) ব্যবস্থাপনা পরিচালক খায়েজ আহম্মদ মজুমদারের সঙ্গে মতবিনিময়কালে এ দাবি জানান।

সুজন বলেন, চট্টগ্রাম হচ্ছে দেশের বাণিজ্যিক রাজধানী। দেশের প্রধান সমুদ্রবন্দর, আন্তর্জাতিক বিমানবন্দর, সিইপিজেড, কেইপিজেড, তেল শোধনাগার, নৌ-বিমান ঘাঁটিসহ প্রধানতম শিল্প কারখানা সবই চট্টগ্রামে অবস্থিত। সে দিক থেকে চট্টগ্রামের গুরুত্ব অত্যধিক। দুঃখজনক হলেও সত্যি যে চট্টগ্রামের গ্রাহকের কাছ থেকে টাকা নিয়েও কেজিডিসিএল কর্তৃপক্ষ নতুন গ্যাস সংযোগ দিচ্ছে না। এতে  ব্যবসা বাণিজ্য এবং গৃহস্থালি কাজে মারাত্মক সমস্যা হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর সদিচ্ছায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে কোটি কোটি টাকার উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেওয়া হচ্ছে। ইতিমধ্যে দেশের জনগণের গ্যাসের চাহিদাকে গুরুত্ব দিয়ে প্রাকৃতিক গ্যাসের পাশাপাশি বিভিন্ন দেশ থেকে এলএনজি আমদানি করছে সরকার। কেজিডিসিএল কর্তৃপক্ষ চট্টগ্রামের জনগণকে আশ্বস্ত করেছিল এলএনজি আসার পর নগরে নতুন গ্যাস সংযোগ চালু হবে। জনগণও আশ্বস্ত হয়েছিল এলএনজি হয়তো চট্টগ্রামের জনগণের দুঃখ ঘোচাতে সক্ষম হবে। এত কিছুর পরও চট্টগ্রামে নতুন গ্যাস সংযোগ না দেওয়াটা চট্টগ্রামের প্রতি বিমাতাসুলভ আচরণ বলে আমরা মনে করি।

নগর আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্বে থাকা সুজন চট্টগ্রামের গুরুত্ব বিবেচনা করে নতুন গ্যাস সংযোগ দেওয়ার বিষয়টি মন্ত্রণালয়ে গুরুত্ব সহকারে উপস্থাপন করার অনুরোধ জানান।

সম্প্রতি চট্টগ্রামে গ্যাস লাইনে বেশ কিছু প্রিপেইড মিটার স্থাপন করা হয়েছে উল্লেখ করে সুজন বলেন, প্রিপেইড মিটার স্থাপনের ফলে জনমনে স্বস্তি ফিরে এসেছে। আবার প্রিপেইড স্থাপন কার্যক্রম বন্ধ হওয়ার ফলে দুর্নীতিবাজরা উৎসাহিত হচ্ছে। তাই শিগগির প্রিপ্রেইড মিটার স্থাপনের কাজ শুরু করতে হবে।

কেজিডিসিএলের ব্যবস্থাপনা পরিচালক খায়েজ আহম্মদ মজুমদার বলেন, নাগরিক উদ্যোগের পক্ষ থেকে উপস্থাপিত দাবিগুলো অতীব প্রয়োজনীয় এবং বাস্তবসম্মত। দীর্ঘদিন ধরে চট্টগ্রামে নতুন গ্যাস সংযোগ দেওয়া বন্ধ রয়েছে সত্যি। গ্যাস সংযোগ বন্ধের কারণে ব্যবসা বাণিজ্য এবং গৃহস্থালি কাজে চট্টগ্রামবাসী দুর্ভোগের বিষয়ে আমি ব্যক্তিগতভাবে অবগত। আপনারা অবগত আছেন প্রধানমন্ত্রী এবং অত্র মন্ত্রণালয়ের মন্ত্রী মহোদয়ের দিকনির্দেশনায় কেজিডিসিএল জনদুর্ভোগ লাঘবে নিরবচ্ছিন্ন কাজ করে যাচ্ছে। আমরা আশ্বাসও দিয়েছিলাম যে এলএনজি আমদানির পর আবাসিক অনাবাসিক এবং শিল্প কারখানার গ্যাস সংকট স্থায়ীভাবে সমাধান হবে। তবে এটাও সত্যি যে, যখন কোনো উন্নয়ন প্রকল্প নেওয়া হয় তখন সামগ্রিকভাবে পুরো দেশের কথা বিবেচনা করেই নেওয়া হয়। সে অর্থেই আপাতত চট্টগ্রামে গ্যাস সংযোগ দেওয়া বন্ধ রয়েছে।

তিনি বলেন, কেজিডিসিএল নগরে ৬০ হাজার প্রিপেইড মিটার স্থাপন করেছে। আরও ২ লাখ প্রিপেইড মিটার স্থাপনের জন্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। ৩৮ নম্বর ওয়ার্ডে দীর্ঘদিনের গ্যাস সংকট নিরসনে সাড়ে ৬ কোটি টাকার প্রকল্প ইতিমধ্যে অনুমোদন করা হয়েছে।

সিটি করপোরেশন থেকে রাস্তা কাটার অনুমতি পেলেই আনুষঙ্গিক কাজ শুরু হবে বলে নেতৃবৃন্দকে অবহিত করেন ব্যবস্থাপনা পরিচালক।             

সুজন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর কাছে দেওয়া একটি স্মারকলিপি কেজিডিসিএল ব্যবস্থাপনা পরিচালকের হাতে তুলে দেন।

এ সময় উপস্থিত ছিলেন কেজিডিসিএলের সচিব সালেউদ্দিন সরওয়ার, রাজনীতিবিদ  মো. ইলিয়াছ, সংগঠনের সদস্যসচিব  মো. হোসেন, নিজাম উদ্দিন, কেজিডিসিএল শ্রমিক কর্মচারী সংসদের সভাপতি ফরিদ আহমদ, সাধারণ সম্পাদক মো. আসলাম, মো. ইসহাক, মাকসুদুর রহমান চৌধুরী, কেজিডিসিএল ঠিকাদার সমিতির সভাপতি একরাম চৌধুরী, সাধারণ সম্পাদক হারুন রহিম, মো. শাহজাহান, শেখ মামুনুর রশিদ, জাহাঙ্গীর আলম, মো. নাছির উদ্দিন, স্বরূপ দত্ত রাজু, মো. ওয়াসিম, আবুল হাসনাত, কামরুল হাসান রানা, মোজাম্মেল হক সুমন, সালাউদ্দিন জিকু প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
২৩ জেলার ৭৩ উপজেলা দুর্গম
অনুপ্রবেশকারী রুখতে এনআরসি চালু হবে ভারতজুড়ে: অমিত শাহ 
সম্মেলন ঘিরে উজ্জীবিত জবি ছাত্রলীগ
দুই এয়ারক্রাফটেই সাড়ে ৬শ’ কোটি টাকা লোকসান বিমানের
চুনারুঘাটের দুলাকে হত্যা করে ভাড়াটে খুনিরা


কিশোরগঞ্জে পৌর কর্মচারীদের ধর্মঘটে নাগরিক সেবা বন্ধ
যমুনার পানি বাড়ছেই, সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি
রিফাত হত্যা: ঘাতকদের সঙ্গে যোগাযোগ ছিল মিন্নির
চোখের পলকে কোটি টাকার সেতু উধাও
দুদকের মামলায় পুলিশ কর্মকর্তা কারাগারে