php glass

ইংরেজি বিশ্বের মুখ্য কর্পোরেট ভাষা: ড. অনুপম সেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে বক্তব্য দেন উপাচার্য ড. অনুপম সেন।

walton

চট্টগ্রাম: সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, ইংরেজি সমৃদ্ধতম ভাষাগুলোর মধ্যে অন্যতম। একইসঙ্গে এটি বিশ্বের মুখ্য কর্পোরেট ভাষা। এ ভাষা ভালভাবে শেখা ভাগ্যের ব্যাপার। ইংরেজি ভাষা শিখলে জীবনে কর্মক্ষেত্র নানাভাবে প্রসারিত হয়।

তিনি বলেন, এই উপমহাদেশের অধিবাসীরা এ ভাষার চর্চা করছি দীর্ঘকাল ধরে। এ ভাষার ওপর আমাদের অনেকটা অধিকার রয়েছে। বর্তমান বিশ্বে চীন, জাপান, কোরিয়া প্রভৃতি দেশ অর্থনীতির ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। মান্দারিন, ক্যান্টনিস, জাপানি ও কোরিয়ান ভাষারও গুরুত্ব বাড়ছে।

শনিবার (৬ জুলাই) সকাল ১১টায় নগরের দামপাড়ায় প্রিমিয়ার ইউনিভার্সিটি অডিটোরিয়ামে ইংরেজি বিভাগের ৩৫তম ব্যাচের বরণ ও ২৮তম ব্যাচের বিদায় উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. অনুপম সেন আরও বলেন, আমাদের সব ভাষাকেই, বিশেষত আমাদের মাতৃভাষাকে গুরুত্ব দিতে হবে এবং সেখানেও ইংরেজি ভাষাজ্ঞদের ভূমিকা রয়েছে। ইংরেজি ভাষা যেমন আমাদের কাছে বিশ্বসাহিত্যকে উন্মুক্ত করে, তেমনি আমাদের ভাষার মহৎ সাহিত্যসমূহকে ইংরেজি ভাষায় রূপান্তরের মাধ্যমে বিশ্বের পাঠকদের সামনে তুলে ধরতে হবে।

বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথির বক্তব্য দেন প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য বেগম হাসিনা মহিউদ্দিন।

শিক্ষার্থী মানসী দাশগুপ্তা ও ইতু সাহার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রিমিয়ার ইউনিভার্সিটির কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম।

তিনি এবিএম মহিউদ্দিন চৌধুরী কর্তৃক প্রিমিয়ার ইউনিভার্সিটি ও ইংরেজি বিভাগ প্রতিষ্ঠার ইতিহাস বর্ণনা করে বলেন, চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে একমাত্র প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগ সবচেয়ে বৃহৎ।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিদায়ী ২৮তম ব্যাচের কো-অর্ডিনেটর প্রভাষক শান্তনু দাশ।

অনুষ্ঠানে ইংরেজি বিভাগের জার্নাল ‘ব্রিকোলাজ’-এর মোড়ক উন্মোচন করা হয়। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ডেঙ্গু আক্রান্ত হয়ে হবিগঞ্জের সিভিল সার্জনের মৃত্যু
পর্তুগালের দাবানল নিয়ন্ত্রণে ‘সবচেয়ে বড় অভিযান’
বিমানবন্দর সড়কের অত্যাধুনিক আন্ডারপাস খুলবে আগামী বছর
রেনুর দাফন হয়েছে, অবুঝ শিশু জানে না মা কোথায়
স্বস্তি ফিরেছে রাতের ধূমকেতুতে


পানগুছি নদীর ভাঙনে রাস্তাসহ দুই একর জমি বিলীন
৪ ঘণ্টা পর তুরাগে উদ্ধার অভিযান শুরু
বাড্ডায় গণপিটুনিতে নারী হত্যার ঘটনায় আটক ৩
নদে ট্যাক্সিক্যাব, ৩ ঘণ্টায়ও শুরু হয়নি উদ্ধারকাজ 
শাহজালালে ইয়াবা পাচারকালে নারীসহ আটক ২