php glass

‘ঝুঁকি মোকাবেলায় বৃক্ষ রোপণের কোনো বিকল্প নেই’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বৃক্ষরোপণ করেন খোরশেদ আলম সুজন।

walton

চট্টগ্রাম: জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বৃক্ষ রোপণের কোনো বিকল্প নেই বলে মত প্রকাশ করেছেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

শনিবার (৬ জুলাই) সকাল ১০ টায় পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে এলাকার বিভিন্ন নাগরিক সমস্যা চিহ্নিত করে সমাধানের লক্ষে কাজ করার প্রত্যয় নিয়ে গঠিত সংগঠন নাগরিক সংযোগ ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের উদ্যোগে মাসব্যাপী বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মত প্রকাশ করেন।

সুজন বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যকরি উদ্যোগ চোখে পড়ার মতো। বাংলাদেশকে বাসযোগ্য করে গড়ে তোলার জন্য তিনি যেমন দেশের অভ্যন্তরে নানা ভূমিকা রাখছেন তেমনি জলবায়ুর ক্ষতিকর প্রভাব থেকে দেশের মানুষকে রক্ষা করতে সদা সক্রিয়। আন্তর্জাতিক পরিমন্ডলে জলবায়ু বিষয়ক বিভিন্ন ফোরামে বাংলাদেশের নেতৃত্বদান শেখ হাসিনার বিচক্ষণতার প্রমাণ বহন করে। তাই আমাদেরও আর বসে থাকার সুযোগ নেই। 

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশসহ অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলো। গ্রিন হাউস প্রতিক্রিয়ায় বাতাসে সিসার মাত্রা বেড়ে যাওয়া, সাগরপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, ভূগর্ভস্থ পানির লেভেল ক্রমশ নিচে নেমে যাওয়াসহ ওজন স্তর ব্যাপক হারে ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে বিশ্বজুড়েই দুর্যোগের মাত্রা ও পরিমাণ বাড়ছে। ভূমিকম্প, ভূমিধস, খরা-বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হচ্ছে মানুষ। তাই জলবায়ুর ঝুঁকি মোকাবেলায় এখন থেকে বৃক্ষ রোপনকে সামাজিক আন্দোলনে রূপান্তর করতে হবে। বৃক্ষ যেমনি আমাদের জন্য অক্সিজেন সরবরাহ করে ঠিক তেমনি প্রাকৃতিক দুর্যোগের কবল থেকেও পরিবেশকে রক্ষা করে।

তিনি নাগরিক সংযোগের সদস্যদের এলাকার প্রতিটি ঘরে ঘরে গিয়ে জনসাধারণকে ছাদ বাগান করতে উৎসাহিত করার আহ্বান জানান।

সংগঠনের আহবায়ক আফসার আলম বাবুলের সভাপতিত্বে ও সদস্য সচিব মাহফুজ চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ৯নম্বর ওয়ার্ড কাউন্সিলর জহুরুল আলম জসিম, সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর আবিদা আজাদ। স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফজলুল করিম।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নুরুল কবির, জমির উদ্দীন মাসুদ, বিদ্যালয় পরিচালনা পরিষদ সদস্য ওমর ফারুক সুমন, আবুল কাশেম, কামাল উদ্দিন, মোশাররফ হোসেন দুলাল, আজম খান, অধ্যক্ষ যাচমা বেগম, আজিজ চৌধুরী, শেখ মামুনুর রশিদ, আবুল হাসনাত সৈকত, শিশির কান্তি বল, সেকান্দর আলী, জাহাঙ্গীর আলম, নাসির উদ্দিন, ওয়াসিম উদ্দিন, আব্দুল্লাহ আল হাসনাত, কামরুল হাসান রানা, গিয়াস উদ্দীন জনি, জাহেদুল ইসলাম সুমন, এস এম তৌহিদ, গিয়াস উদ্দিন রিয়াজ খাঁন, সালাউদ্দিন জিকু, হারুন বাদশা জিহাদ প্রমুখ।

বাংলাদেশ সময়:২১১২ ঘণ্টা, জুলাই ৬, ২০১৯

জেইউ/টিসি

ইয়াবা উদ্ধারের ঘটনায় টিএসআই বাবলু রিমান্ডে
আগুনে পুড়ে মা-মেয়ের মৃত্যু
কুষ্টিয়া জেনারেল হাসপাতালে দুদকের অভিযান
সোনারগাঁয়ে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ২
জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন


‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’র শুটিং বন্ধ
পেকুয়ায় গৃহবধূর রহস্যজনক মৃত্যু
বুধবার থেকে নদীপথে অনির্দিষ্টকালের কর্মবিরতি
মাধবপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শ্রীলঙ্কা সফরের জন্য দলে ফিরলেন শফিউল