php glass

মানসম্মত গণপরিবহন চালু করার আহ্বান সুজনের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গণপরিবহন নেতাদের সঙ্গে মতবিনিময় করেন খোলশেদ আলম সুজন।

walton

চট্টগ্রাম: সড়কে মানসম্মত গণপরিবহন চালু করার আহ্বান জানিয়েছেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

শনিবার (২৯ জুন) বেলা ১২টায় আন্দরকিল্লা নজির আহমদ সড়কে অবস্থিত জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের কার্যালয়ে সংগঠনের নেতাদের সঙ্গে মতবিনিয়ম সভায় তিনি এ আহ্বান জানান।  

এসময় খোরশেদ আলম সুজন বলেন, গণপরিবহন জনজীবনে একটি অত্যাবশ্যকীয় উপাদান। নগরের জীবন জীবিকা এবং অন্যান্য প্রয়োজনে শতকরা প্রায় ৭০ ভাগ মানুষই গণপরিবহনের উপর নির্ভর করে। কিন্তু সেই গণপরিবহনে নেই কোনো শৃংখলা। যতই দিন যাচ্ছে ততই প্রকট আকার ধারণ করছে। পরিবহন মালিক, চালক ও চালকের সহকারীর  কাছে যেন অসহায় সাধারণ মানুষ। অতিরিক্ত ভাড়া আদায়, ফিটনেসবিহীন গাড়ি, কিশোর চালকের বেপরোয়া গাড়ি চালানোর মধ্যে চলছে নগরের জনজীবন।

তিনি বলেন, অসুস্থ প্রতিযোগিতায় লিপ্ত হয়ে বাসে বাসে ধাক্কা লাগানো, যাত্রীদের সঙ্গে খারাপ আচরণ প্রতিদিনকার চিত্র। অথচ এ নিয়ে মালিকপক্ষের কোনো মাথাব্যথা নেই। এসব ছাড়াও অহরহ চলছে লক্কড়ঝক্কড় মার্কা বাস। এছাড়া অফিস ছুটির সময় বিভিন্ন কারখানার রিজার্ভ ভাড়ার জন্য চুক্তিবদ্ধ হয়ে যায় বেশীরভাগ গণপরিবহন। ফলে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও বাস পান না যাত্রীরা।

এ সময় গণপরিবহনের নেতারা খোরশেদ আলম সুজনের বক্তব্য মনোযোগ দিয়ে শোনেন। তার দেয়া প্রস্তাবগুলো বাস্তবায়ন করার আশ্বাস দেন। এসসময় গণপরিবহন নেতারা বলেন, বাস্তব অর্থে পরিবহন ব্যবস্থা বর্তমান সময়ে কঠিন সময় পার করছে। প্রশিক্ষিত চালক-হেলপারের অভাব, যানজট, ট্যাক্স, টোকেন এবং গাড়ি চালনায় বিভিন্ন খরচ বৃদ্ধি পাওয়ায় পরিবহন মালিকরা কষ্টসাধ্য জীবন যাপন করছে। তার উপর প্রতিনিয়তই মামলা এবং হয়রানির শিকার হন মালিকরা। এতে করে সত্যিকার পরিবহন মালিকরা পরিবহন ব্যবসা থেকে তাদের মুখ ফিরিয়ে নিচ্ছে। এছাড়া নগরে নেই কোনো স্থায়ী বাস কিংবা ট্রাক টার্মিনাল। যার ফলে রাস্তায় বাস ট্রাক রাখতে গিয়ে হয়রানির শিকার হতে হয় পরিবহন মালিকদের। বকেয়া ট্যাক্স টোকেন মওকুফ করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানান নেতারা।

জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি জহুর আহমদ কোম্পানির সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত মহাসচিব গোলাম রসুল বাবুল, সিটি বাস ওনার্স মালিক সমিতির সাধারণ সম্পাদক মাহবুবুল হক মিয়া, মো. ইলিয়াছ, মো. হাসান, হাবিবুর রহমান এবং নাগরিক উদ্যোগের সদস্য সচিব মো. হোসেন।

আরও উপস্থিত ছিলেন সাইদুর রহমান চৌধুরী, রুহুল আমিন তপন, এজাহারুল হক, নুরুল কবির, মো. শাহজাহান, সোলেমান সুমন, শেখ মামুনুর রশীদ, অধ্যক্ষ কামরুল হোসেন, জাহাঙ্গীর আলম, মো. সাইফুল্লাহ আনছারী, মো. আবু তালেব, জমির উদ্দিন মাসুদ, মো. বাবলু, অনু কাদেরী, শহিদুল ইসলাম, শহীদ নাইম সুমন, মো. সিরাজদৌল্লা নিপু, তৌহিদুল ইসলাম, স্বরূপ দত্ত রাজু, হাসান মো. মুরাদ, সরওয়ার্দি এলিন, মো. ওয়াসিম, মাহফুজ চৌধুরী, শিশির কান্তি বল, মো. হারুন, মোজাম্মেল হক সুমন, আব্দুল মাবুদ আসিফ, আজম আলী জুয়েল, রফিকুল ইসলাম, মো.রানা, মো. সুমন, মো. জিকু, আশীষ সরকার, অংকন শীল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জুন ২৯, ২০১৯

জেইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ksrm
‘ফাইন্যান্সিয়াল টেকনোলজি আর্থিকখাতে স্বচ্ছতা আনবে’
বৃষ্টিতে পরিত্যক্ত ভারত-দ. আফ্রিকা টি-টোয়েন্টি
কালিহাতীতে জামায়াতের সাত নারী কর্মীসহ গ্রেফতার ১০
মোহাম্মদপুরে আল্লাহর গুণবাচক ৯৯ নামের স্তম্ভ
জামিনে মুক্ত আওয়ামী লীগ নেতা মাসুম


তবে কি আরেকটি লজ্জার সামনে বাংলাদেশ?
সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে জরিমানা পাঁচ লক্ষাধিক
ডিআইজি প্রিজনস পার্থ গোপালের জামিন ফের নামঞ্জুর
বাংলাদেশে ৫ অর্থনৈতিক অঞ্চল করবে সংযুক্ত আরব আমিরাত
মির্জাপুরে নৌকাডুবিতে কলেজছাত্রী নিখোঁজ