php glass

সুনামের ভাগীদার হতে কাউন্সিলরদের তাগিদ মেয়র নাছিরের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

walton

চট্টগ্রাম: পরিষ্কার-পরিচ্ছন্নতা, আলোকায়ন ও অবকাঠামোগত উন্নয়ন চট্টগ্রাম সিটি করপোরেশনের মৌলিক কাজ উল্লেখ করে মেয়র আ জ ম নাছির উদ্দীন ওয়ার্ড পর্যায়ের কর্মীদের কাজ শতভাগ আদায়ের জন্য কাউন্সিলরদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার (২০ জুন) চসিকের ৪৭তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।    

মেয়র বলেন, চসিকের মৌলিক সেবা শতভাগ পাওয়ার প্রত্যাশা নগরবাসীর। এর ব্যত্যয় ঘটলে দুর্নাম হয় প্রতিষ্ঠানসহ ওয়ার্ড কাউন্সিলরের।  

চসিক সচিব আবু সাহেদ চৌধুরীর সঞ্চালনায় সভায় মেয়র বলেন, আগে পরিচ্ছন্ন বিভাগে নালা-নর্দমা পরিষ্কারক ছিল ১ হাজার ৭৫০ জন। মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে ডোর-টু-ডোর প্রকল্পের ২ হাজার নতুন পরিচ্ছন্নকর্মী নিয়োগ দিয়েছি। তারপরেও ওয়ার্ড কার্যালয় থেকে নিত্যদিন আসে লোকবলের চাহিদাপত্র। নতুন লোক নিয়োগ আর সম্ভব নয় এবং এ সক্ষমতা এখন চসিকের নেই। কারণ করপোরেশনের যাবতীয় ব্যয় নিজস্ব আয়ের ওপর নির্ভরশীল।

কাউন্সিলরদের উদ্দেশে মেয়র বলেন, ওয়ার্ড পর্যায়ের সব কাজের ভাগীদার ওয়ার্ড কাউন্সিলর। এর সফলতা-ব্যর্থতা দুটোই আপনাদের ওপর। ভালো কাজ করলে সুনামের ভাগীদার আপনারা,মন্দ কাজ করলে দুর্নামের ভাগীদারও আপনারা। এতে করপোরেশনের কিছু আসে আর যায় না। আমিও চাই না আপনারা দুর্নামের ভাগীদার হোন। তাই জনপ্রতিনিধি হিসেবে সেবার মানসিকতা নিয়ে আপনাদের এগিয়ে আসতে হবে। আমি  নগরের ওয়ার্ড উন্নয়নের ক্ষেত্রে বিগত সময়ে সর্বাত্মক সহযোগিতা দিয়েছি, আগামীতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে।

ওয়ার্ডভিত্তিক বৈঠকের কথা উল্লেখ করে মেয়র বলেন, ওয়ার্ডে সমস্যা আজকের নয়। সমস্যা দীর্ঘদিনের। এগুলো সমাধানের জন্য ওয়ার্ড কাউন্সিলরদের এগিয়ে আসতে হবে। তাই চসিকের করণী নির্ধারণ করার নিমিত্তে ওয়ার্ডে যাবতীয় সমস্যা চিহ্নিত করে কাউন্সিলরদের আগামী রোববারে মধ্যে বিশেষ করে পরিষ্কার পরিচ্ছন্নতা, আলোকায়ন, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো উন্নয়নের সার্বিক চিত্র দিতে হবে।  

সভায় চসিক স্কুল-কলেজগুলোতে ফলদ বৃক্ষের চারা বিতরণ, আউটসোর্সিংয়ের মাধ্যমে চলমান সৌন্দর্যবর্ধন কার্যক্রম পরিচালনা, নগর পরিকল্পনা ও উন্নয়নবিষয়ক স্থায়ী কমিটির সদস্যদের অভিজ্ঞতা বিনিময় সংক্রান্ত ভ্রমণ, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের সামনে হর্ন না বাজানো ও গাড়ির গতি সীমিত করার জন্য সাইনবোর্ড স্থাপন, চসিক এলাকায় যেসব ঝুঁকিপূর্ণ ভবন আছে সেগুলোর তালিকা তৈরি, সংকীর্ণ অলিগলি মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য প্যাচওয়ার্ক টিম গঠন, নগর পরিষেবার মান বাড়াতে বাকি ওয়ার্ডগুলোতে ডিজিটাল সেন্টার স্থাপন বিষয়ে সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুন ২০, ২০১৯
এআর/টিসি

 

  

 

প্রিমিয়ার ইউনিভার্সিটির সমাবর্তন রোববার
কালীগঞ্জে রেললাইন থেকে যুবকের মরদেহ উদ্ধার
‘এভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিতে চাইনি’
১৪ হাজার টাকায় ফিরতে পারবেন মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশিরা
ইরানের ভেবে নিজেদের ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র!


স্ত্রীকে গলা কেটে হত্যার পর স্বামীর আত্মসমর্পণ
বৃষ্টিতে ফসল নষ্ট হওয়ায় লক্ষ্মীপুরে বেড়েছে সবজির দাম
বন্যার প্রভাবে বেড়েছে সবজি ও মাছের দাম
শাবিপ্রবিতে তিন দিনব্যাপী ‘স্ট্রো কার্নিভাল ফেস্ট’
বঙ্গবন্ধু সেতুতে পিকআপভ্যান উল্টে চালক নিহত