php glass

এইউডাব্লিউ’র ছাত্রীরা পাচ্ছে ক্যামব্রিজে পড়ার সুযোগ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রফেসর ডেম মেডেলিন এ্যাটকিনস এর সঙ্গে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান ছাত্রীরা

walton

চট্টগ্রাম: বিশ্ব বিখ্যাত ক্যামব্রিজ ইউনিভার্সিটিতে পড়ার সুযোগ পেতে যাচ্ছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এইউডাব্লিউ) চট্টগ্রামের ছাত্রীরা।

আন্তর্জাতিক এ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতক (সম্মান) ডিগ্রি নেওয়া ছাত্রীরা ২০২০ সালের শরৎকালীন সেশন থেকে ক্যামব্রিজে সরাসরি স্নাতকোত্তরে ভর্তির আবেদনের সুযোগ পাবে।

সাধারণত বাংলাদেশ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া শেষে শিক্ষার্থীরা ক্যামব্রিজে ভর্তির আবেদন করতে পারে। তবে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান ছাত্রীদের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না। তারা স্নাতক (সম্মান) শেষে সরাসরি স্নাতকোত্তরে ভর্তির আবেদনের সুযোগ পাবে।

ভর্তির সুযোগ নিয়ে ক্যামব্রিজ ইউনিভার্সিটিতে ভর্তি হওয়া ছাত্রীদের জন্য থাকবে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান সাপোর্ট ফাউন্ডেশন, লন্ডনের ভাইস চেয়ারম্যান লেডি জুডি মুডি স্টুয়ার্ট এর নামে একটি স্কলারশীপ।

প্রতিবছর ক্যামব্রিজে অধ্যয়নকারী এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান এর একজন ছাত্রী এ স্কলারশীপ পাবে।

সম্প্রতি ক্যামব্রিজ ইউনিভার্সিটির লুসি কাভেন্ডিস পোস্ট গ্র্যাজুয়েট কলেজের প্রেসিডেন্ট প্রফেসর ডেম মেডেলিন এ্যাটকিনস ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান সাপোর্ট ফাউন্ডেশন, লন্ডনের ভাইস চেয়ারম্যান লেডি জুডি মুডি স্টুয়ার্ট এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান চট্টগ্রাম পরিদর্শন করেন।

তাদের পরিদর্শন রিপোর্টের ভিত্তিতে ক্যামব্রিজ ইউনিভার্সিটির অ্যাডমিশন কমিটি এসব সিদ্ধান্ত গ্রহণ করে বলে জানিয়েছেন প্রফেসর ডেম মেডেলিন এ্যাটকিনস।

তিনি জানান, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান থেকে যেসব ছাত্রী সিজিপিএ ৪.৩ এর মধ্যে কমপক্ষে ৩.৮ পাবে, তারাই শুধু ক্যামব্রিজে সরাসরি ভর্তির আবেদন করতে পারবে।

ছাত্রীদের জন্য বিরল সুযোগ দেওয়া ছাড়াও আন্তর্জাতিক এ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটির ভাইস চ্যান্সেলর প্রফেসর নির্মলা রাওকে ক্যামব্রিজের সম্মানসূচক লুসি কাভেন্ডিস এর ফেলোশীপে ভূষিত করেছে ক্যামব্রিজ কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, জুন ১১, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
সুয়ারেজ-কাভানিদের গোলে ইকুয়েডরকে বিধ্বস্ত করলো উরুগুয়ে
বাইরের কথায় নয়, নিজেদের পর্যবেক্ষণে জোর মাশরাফির
রোমানের হাত ধরে বিশ্ব আর্চারিতে প্রথম পদক বাংলাদেশের
প্রেমের টানে ঘর ছেড়ে পুলিশি হেফাজতে তরুণী
পঞ্চগড়ে ড্রেনে পড়ে শিশুর মৃত্যু


নবাবগঞ্জে মাদক ব্যবসায়ীর হাতে যুবলীগ নেতা খুন
মাদারীপুরে আ.লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ১০
আশুলিয়ায় চাঁদাবাজির সময় ভুয়া ডিবি আটক
প্যারাগুয়েকে রুখে দিল কাতার
ভুবনেশ্বরের ইনজুরি গুরুতর নয়