php glass

ঈদ জামাতে মুসল্লিদের ঢল, উৎসবে মুখর চট্টগ্রাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে ঈদুল ফিতরের প্রথম জামাত। ছবি: উজ্জ্বল ধর

walton

চট্টগ্রাম: ভোরের আলো ফোটার আগে থেকেই আকাশ মেঘে ঢাকা। নগরের দুয়েকটি স্থানে হয়েছে গুড়িগুড়ি বৃষ্টি। তবে বৈরী আবহাওয়া উপেক্ষা করে ঈদের জামাতে নেমেছে মুসল্লিদের ঢল।

নগরের জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে বুধবার (৫ জুন) সকাল ৮টায়। এতে ইমামতি করেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার মুহাদ্দিস আল্লামা সৈয়দ আবু তালেব মো. আলাউদ্দীন আল কাদেরী।

বিশিষ্টজনদের ঈদের নামাজ আদায়। ছবি: উজ্জ্বল ধর

ঈদের জামাতে অংশ নেন আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। ভেদাভেদ ভুলে একে অপরকে  জড়িয়ে ধরে ঈদের শুভেচ্ছা জানান তারা।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাবেক প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দীন আহমেদ, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সোলায়মান আলম শেঠ, দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী, সাবেক মন্ত্রী মীর মোহাম্মদ নাছির উদ্দিন, সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরীসহ বিশিষ্টজনরা একই কাতারে ঈদের নামাজ আদায় শেষে কোলাকুলি করেন।

ঈদের কোলাকুলি। ছবি: উজ্জ্বল ধরএকই স্থানে ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায়। এতে ইমামতি করেন জমিয়তুল ফালাহ মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা আহমুদুল হক। 

ভারি বৃষ্টি হলেও যাতে ঈদের নামাজ আদায়ে অসুবিধা না হয় সেজন্য ত্রিপলের শামিয়ানা দেওয়া হয় জমিয়াতুল ফালাহ ময়দানে। বাড়তি নিরাপত্তার জন্য ফটকগুলোতে তিনটি মুভিং ক্যামেরাসহ ২২টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়। ঈদ জামাতে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সিসিটিভি ক্যামেরার পাশাপাশি পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াত, কুইক রেসপন্স টিম, বোম্ব ডিসপোজাল ইউনিট স্ট্যান্ডবাই রাখা হয়।

নিরাপত্তা তল্লাশি শেষে ময়দানে প্রবেশ করছেন মুসল্লিরা। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) তত্ত্বাবধানে নগরের লালদীঘি ময়দানে আরও একটি বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়। সেখানেও ছিল মুসল্লীদের ঢল। নগরের ১৬৪টি স্থানে এবছর ঈদ জামাত অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির তত্ত্বাবধানে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে ৯৪টি স্থানে।

এদিকে চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্বাবধানে সকাল ৮টায় নগরের আউটার স্টেডিয়ামে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।এতে নামাজ আদায় করেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনসহ প্রশাসনের ঊর্দ্ধতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ০৯২৩ ঘণ্টা, জুন ৫, ২০১৯
এমআর/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম ঈদুল ফিতর
উত্তরবঙ্গসহ সারাদেশে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা
স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি শক্তিশালী অস্ট্রেলিয়া
বাংলাদেশ ক্রিকেট দলকে বিরোধী দলীয় নেতার অভিনন্দন
খালেদা জিয়ার মুক্তি দাবিতে কর্মসূচি দেবে ২০ দল
ভারত-পাকিস্তানের বিপক্ষে সেরাটাই খেলতে চান মাশরাফি


মাদক মামলায় মিয়ানমার নাগরিকের কারাদণ্ড
একাধিক রেকর্ড গড়ার ম্যাচে সাকিবই ম্যাচ সেরা
সাকিবময় জয়ে পরিকল্পনামন্ত্রীর অভিনন্দন
টুইটারে প্রশংসায় ভাসছেন সাকিব
৮ শতাংশ কর প্রত্যাহার চায় বিসিএমএ