php glass

ঈদ জামাতের জন্য প্রস্তুত জমিয়াতুল ফালাহ ময়দান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুসল্লিদের জন্য ফ্যান লাগানো হচ্ছে। ছবি: বাংলানিউজ

walton

চট্টগ্রাম: এসেছে খুশির ঈদ। রাত পোহানোর সঙ্গে সঙ্গে ঈদ উৎসবে মেতে উঠেছে দেশের মানুষ। সারাদেশের  মতো বন্দরনগরী চট্টগ্রামেও পবিত্র ঈদ উদযাপনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ বছর চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) তত্ত্বাবধানে নগরের ১৬৪টি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

চসিক জানিয়েছে, নগরে পবিত্র ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় জমিয়াতুল ফালাহ মসজিদ ময়দানে। এতে ইমামতি করবেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার মুহাদ্দিস আল্লামা সৈয়দ আবু তালেব মো. আলাউদ্দীন আল কাদেরী। 

জমিয়তুল ফালাহ মসজিদ ময়দানে প্রধান ঈদ জামাতের ফটকগুলোতে তিনটি মুভিং ক্যামেরাসহ ২২টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। ঈদ জামাতে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সিসিটিভি ক্যামেরাগুলো মনিটরিং করা হবে সিএমপির কন্ট্রোল রুম থেকে। 

বৈরি আবহাওয়ার পূর্বাভাস মাথায় রেখে নেওয়া হয়েছে প্রধান ঈদ জামাতের প্রস্তুতি। ভারি বৃষ্টি হলেও যাতে ঈদের নামাজ আদায়ে অসুবিধা না হয় সে জন্য ত্রিপলের শামিয়ানা দেওয়া হয়েছে। 

একই স্থানে ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। এতে ইমামতি করবেন জমিয়াতুল ফালাহ মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা আহমুদুল হক। 

প্রধান জামাত ছাড়াও চসিকের তত্ত্বাবধানে নগরের লালদীঘি ময়দানে আরও একটি বড় ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। 

নগরের ৪১টি ওয়ার্ডে কাউন্সিলরদের তত্ত্বাবধানে একটি করে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। 

এদিকে, নগরের এমএ আজিজ স্টেডিয়াম মাঠে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এতে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনসহ প্রশাসনের ঊর্দ্ধতন কর্মকর্তারা অংশ নেবেন।

ঈদ জামাতকে ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। 

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বাংলানিউজকে বলেন, ঈদুল ফিতরে নগরে কোনো নিরাপত্তা হুমকি নেই। তবে সব ধরনের হুমকি মোকাবিলায় আমাদের প্রস্তুতি আছে। আমাদের বিশেষায়িত ইউনিট সোয়াত, কুইক রেসপন্স টিম, বোম্ব ডিসপোজাল ইউনিট আশেপাশে স্ট্যান্ডবাই থাকবে, যাতে কোনো সমস্যা হলে সঙ্গে সসঙ্গে মোকাবিলা করা যায়।

তিনি বলেন, নগরে অনেকগুলো ঈদ জামাত হবে। সবগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে। জমিয়াতুল ফালাহ ময়দানে তিনটি গেট দিয়ে মুসল্লিরা প্রবেশ করবেন। কাউকে তল্লাশি ছাড়া প্রবেশ করতে দেওয়া হবে না। মুসল্লিদের অনুরোধ করবো, জায়নামাজ ও ছাতা ছাড়া যাতে অন্যকিছু সঙ্গে না আনেন। আমরা প্রথমবারের মতো দুইটি ওয়াচ টাওয়ার স্থাপন করেছি, সিসিটিভি ক্যামেরাও থাকবে।

বাংলাদেশ সময়: ০৫৪৩ ঘণ্টা, জুন ০৫, ২০১৯
এমআর/টিসি/একে

ক্লিক করুন, আরো পড়ুন: ঈদুল ফিতর
উত্তরবঙ্গসহ সারাদেশে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা
স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি শক্তিশালী অস্ট্রেলিয়া
বাংলাদেশ ক্রিকেট দলকে বিরোধী দলীয় নেতার অভিনন্দন
খালেদা জিয়ার মুক্তি দাবিতে কর্মসূচি দেবে ২০ দল
ভারত-পাকিস্তানের বিপক্ষে সেরাটাই খেলতে চান মাশরাফি


মাদক মামলায় মিয়ানমার নাগরিকের কারাদণ্ড
একাধিক রেকর্ড গড়ার ম্যাচে সাকিবই ম্যাচ সেরা
সাকিবময় জয়ে পরিকল্পনামন্ত্রীর অভিনন্দন
টুইটারে প্রশংসায় ভাসছেন সাকিব
৮ শতাংশ কর প্রত্যাহার চায় বিসিএমএ