রেলের অ্যাপে ১২ দিনে ১১ হাজার টিকিট বিক্রি

জমির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রেলওয়ের অ্যাপটি

walton

চট্টগ্রাম: শুরুর দিকে রেলওয়ের অ্যাপে যান্ত্রিক ত্রুটি দেখা দিলেও এখন অনলাইনে আবেদনের ৫ মিনিটের মধ্যেই টিকিট মিলছে। শুধু তাই নয়, এই অ্যাপের মাধ্যমে ১২ দিনেই ১১ হাজার টিকিট বিক্রি করা হয়েছে। ঈদের আগে এমন সুবিধা পাওয়ায় যেমন খুশি গ্রাহকরা, তেমনি অ্যাপটি ঠিকভাবে কাজ করায় সন্তুষ্ট রেলওয়ে কর্তৃপক্ষও।

php glass

ঘণ্টায় ১৫ হাজার টিকিট বিক্রি করার সক্ষমতা নিয়ে ‘রেলসেবা’ নামে অ্যাপটি উদ্বোধন করা হয় ২৮ এপ্রিল। শুরুর দিকে ওই অ্যাপে টিকিট নিতে না পারা ও টিকিট নিতে পারলেও সময়মতো টিকিট নিশ্চিতকরণ মেসেজ না আসার মতো ঘটনা ঘটে।

পরে বিষয়টি নিয়ে রেলওয়ের কর্তৃপক্ষ আইসিটির সঙ্গে যোগাযোগ করে অ্যাপটির উন্নয়নে নিয়ে কাজ করা হয়। এখন অ্যাপটি ঠিকভাবে কাজ করছে। ট্রেনে সিট খালি থাকলে অ্যাপে আবেদনের ৫ মিনিটের মধ্যে টিকিট মিলছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের ছাত্র সৈয়দ বায়েজিদ ইমন বাংলানিউজকে বলেন, বুধবার (১৫ মে) সকালে জরুরি কাজে ঢাকা যেতে হচ্ছিল। বাসে টিকিট না পেয়ে ট্রেনের টিকিট কাটার জন্য রেলসেবা নামে অ্যাপটি নামায়। আগেরদিন মঙ্গলবার রাত ৯টা ৪৮ মিনিটে সুবর্না এক্সপ্রেসের চট্টগ্রাম থেকে ঢাকা সকাল ৭টার একটি টিকিটের জন্য আবেদন করি। ফিরতি মেসেজে ৫ মিনিট অপেক্ষা করতে বলা হয়। পরে ৫ মিনিট পরেই ৭’শ ২৫ টাকা কেটে নিয়ে টিকিট পেয়ে যাই।

তিনি বলেন, একইভাবে আজকের তূর্ণা এক্সপ্রেসের রাত সাড়ে ১১টার ট্রেনের টিকিটও ওই অ্যাপের মাধ্যমে আবেদন করে ৫ মিনিটে পেয়ে যাই।

রেলওয়ের অতিঃ মহাপরিচালক (অপারেশন) মো. শামছুজ্জামান বাংলানিউজকে বলেন, অ্যাপটিতে শুরুর দিকে যান্ত্রিক সমস্যা দেখা দিলেও এখন ঠিকমতো কাজ করছে। উদ্বোধনের ১২ দিনে ১১ হাজার টিকিট বিক্রি করা হয়েছে। অ্যাপটিতে আরও কাজ করা হচ্ছে। আশা করছি, সামনে পুরোদমে যাত্রীসেবা দিতে পারবে অ্যাপটি।

টিকিট সংক্রান্ত অভিযোগ অ্যাপেই

টিকিট কেটে টিকিট না পেলে বা টিকিট সংক্রান্ত যেকোনো অভিযোগ গ্রাহকরা জানাতে পারবেন সরাসরি।ওই অ্যাপে ইমারজেন্সি ৯৯৯ ও ৩৩৩ নাম্বারে কল দিয়ে গ্রাহকরা অভিযোগ জানাতে পারবেন।এছাড়া কাঙ্ক্ষিত ট্রেনে টিকিট খালি আছে কি-না তা জানতে পারবে ১৩১ নাম্বারে কল দিয়ে।

রেলওয়ের অতিঃ মহাপরিচালক (অপারেশন) মো. শামছুজ্জামান বলেন, আমরা চাই দুর্নীতিমুক্ত একটি প্রতিষ্ঠান। কালোবাজারি রোধ করতে এই অ্যাপটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যদিও এখন এটি অ্যান্ড্রয়েট ভার্সনে আছে, উইন্ডোজ ভার্সনে আনতে কাজ করা হচ্ছে। শিগগিরই উইন্ডোজ ভার্সনও চালু হবে। পুরোপুরি অ্যাপটি সেবা দিলে দেশের রেলওয়ের ইতিহাসে একটি বড় পদক্ষেপ হিসেবে এটি গণ্য হবে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মে ১৫, ২০১৯

জেইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম রেলপথ মন্ত্রণালয়
মেসির গোলেও শিরোপা ধরে রাখতে পারল না বার্সা
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনে কাটা পড়ে যুবক নিহত
পাহাড়ি ফুটবলকন্যা মনিকার বিশ্বজোড়া খ্যাতি!
জাহাজশিল্পে ক্যারিয়ার গড়ুন বাগেরহাট মেরিন ইনস্টিটিউটে
চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে শিক্ষার্থীর মৃত্যু


এতিমখানা ও মাদ্রাসায় ঈদ বস্ত্র বিতরণ
বিপদসীমার নিচে মনু নদের পানি, জনমনে স্বস্তি
দিনভর নজরুল-বন্দনা
মিরসরাইয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় তিন যুবক নিহত
জয় দিয়ে প্রস্তুতি শুরু বিশ্ব চ্যাম্পিয়নদের