গ্রাজুয়েটদের ‘চেঞ্জ মেকার’ হওয়ার আহ্বান শেরি ব্লেয়ারের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন চ্যান্সেলর শেরি ব্লেয়ার। ছবি: উজ্জ্বল ধর

walton

চট্টগ্রাম: এশিয়ান ইউনিভার্সিটি ফর ইউমেন গ্রাজুয়েটদের ‘চেঞ্জ মেকার’ হওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির চ্যান্সেলর শেরি ব্লেয়ার।

php glass

শনিবার (১১ মে) দুপুরে রেডিসন ব্লুতে আয়োজিত এশিয়ান ইউনিভার্সিটি ফর ইউমেনের ৭ম সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষার্থীদের এ আহ্বান জানান তিনি।

সাবেক ফার্স্ট লেডি শেরি ব্লেয়ার বলেন, নিজেদের দক্ষতা এবং যোগ্যতার কারণে আজকে তোমরা গ্রাজুয়েট। তোমরা সফল। তবে এ সফলতা ধরে রাখতে তোমাদের কর্মবীর হতে হবে। নিজের নেতৃত্বগুণ বিকশিত করার মাধ্যমে সমাজের চেঞ্জ মেকার হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে।

চ্যান্সেলর ও ভাইস চ্যান্সেলরের সঙ্গে অতিথিরা। ছবি: উজ্জ্বল ধর

তিনি বলেন, নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা কঠিন বিষয়। জেন্ডার সমতা এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে আইন প্রণেতা এবং নীতি নির্ধারকদের ভূমিকা রাখতে হবে। ক্ষমতায়ন নিশ্চিত করার পাশাপাশি তাদের সুরক্ষা ও যত্ন নিশ্চিত করতে হবে।

শেরি ব্লেয়ার বলেন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন প্রতিষ্ঠার মূল ভিত্তি হচ্ছে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা। নারীর শিক্ষা অধিকার প্রতিষ্ঠা করা। আমরা কাজের মাধ্যমে তোমাদের শিক্ষা অধিকার প্রতিষ্ঠা করছি। তোমাদেরকেও অধিকার প্রতিষ্ঠায় অনেক দূর এগিয়ে যেতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. নির্মলা রাও বলেন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন সমাজ বিনির্মাণে কাজ করছে। এ প্রতিষ্ঠান থেকে যারা গ্রাজুয়েট পাস করেছে তারা সবাই নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদান রাখছে। জাতীয় ও আন্তর্জাতিক বহুমুখী প্রাইভেট সেক্টরে কৃতিত্বের সঙ্গে কাজ করছে।

এশিয়ান ইউনিভার্সিটি ফর ইউমেন গ্রাজুয়েটদের উচ্ছ্বাস। ছবি: উজ্জ্বল ধর

এশিয়ান ইউনিভার্সিটি ফর ইউমেনের এবারের সমাবর্তনে যুক্তরাষ্ট্র, কম্বোডিয়া, ভিয়েতনাম, ভারত, ভুটানসহ বিশ্বের ১২টি দেশ থেকে আসা ১০০ শিক্ষার্থীকে গ্র্যাজুয়েট সম্মাননা সার্টিফিকেট প্রদান করা হয়।

সমাবর্তনে আফগানিস্তানের অর্থমন্ত্রী অধ্যাপক মো. হুমায়ুন কাইয়ুমীকে ‘ডক্টরেট অব লজ’ এবং বরেণ্য রবীন্দ্র সঙ্গীত শিল্পী অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যাকে ‘ডক্টরেট অব আর্টস’ ডিগ্রি দেওয়া হয়।

অসাধারণ অ্যাকাডেমিক ফলাফলের জন্য ‘এন্ডি মাটসুই’ অ্যাওয়ার্ড পান বিশ্ববিদ্যালয়ের তিন কৃতি শিক্ষার্থী মfহরিন মোস্তফা, ফিরোজা স্বপ্নীল এবং আবরেশমী নাওয়ার।

এর আগে বেলা ২টায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অনবদ্য সৃষ্টি ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ গান দিয়ে শুরু হয় সমাবর্তন অনুষ্ঠানের কার্যক্রম।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ডেভ ডোল্যান্ডের পরিচালনায় সমাবর্তন অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন সাপোর্ট ফাউন্ডেশনের সভাপতি ও প্রধান নির্বাহী কামাল আহমেদ, অ্যাডমিশন ডিরেক্টর রেহানা খান এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান স্টুডেন্ট গর্ভনমেন্ট এর প্রেসিডেন্ট মুনতাহা চৌধুরী।

উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এবং বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি রুবানা হক, এশিয়ান ইউনিভার্সিটি ফর ইউমেনের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকসহ ঊর্ধ্বতন কর্মকর্তরা।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, মে ১১, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম নারীর স্বাধীনতা
গুলিস্তানে ছিনতাইকারী চক্রের ৫ সদস্য আটক
ঈদের পোশাকের টাকা না দেয়ায় ছেলের হাতে প্রাণ গেলো মায়ের
‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে ২০১৯’ উদযাপন
ককটেল বিস্ফোরণে নারী পুলিশ সদস্যসহ আহত ২
মিরপুরে সিঁড়ির ফাঁক দিয়ে পড়ে নারীর মৃত্যু


সৈয়দ আশরাফ ছিলেন তেজোদীপ্ত ও সাহসী: কৃষিমন্ত্রী
কাজী শুভ’র ‘ভুলিয়া না যাইও’
মোদীকে ইমরানের ফোন, একসঙ্গে কাজ করার আহ্বান
পুণ্যময় রমজানে রিজিকে লাগে বরকতের ছোঁয়া
বিএনপির সিদ্ধান্তের কোনো ঠিক নেই: নাসিম