‘উচ্চশিক্ষায় বিশ্বমানের লক্ষ্য পূরণ ইডিইউর’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

চট্টগ্রাম: বিশ্বমানের উচ্চশিক্ষা দেয়ার যে লক্ষ্য নিয়ে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির যাত্রা শুরু, তা পূরণ করেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতাসম্পন্ন ফ্যাকাল্টি ছাড়াও উচ্চশিক্ষার উপযোগী পরিবেশ ও সুযোগ-সুবিধা নিশ্চিত করেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি।

 

php glass

সামার ২০১৯ সেমিস্টারে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) বিভিন্ন অনুষদে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে এ মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। বৃহস্পতিবার সকাল ১১টায় ইডিইউর স্থায়ী ক্যাম্পাসে শুরু হয় এ অনুষ্ঠান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি নবীন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বলেন, ইডিইউর যাবতীয় অর্জনের অংশীদার আজ থেকে তোমরাও। তোমরাই আজ থেকে এই বিশ্ববিদ্যালয়ের ব্র্যান্ড অ্যাম্বাসেডর।

এতে ওরিয়েন্টেশন স্পিকার ছিলেন কর কমিশনার সৈয়দ মুহাম্মদ আবু দাউদ, যিনি বাদল সৈয়দ নামে সাহিত্য জগতে জনপ্রিয়। তিনি তার অনুপ্রেরণাদায়ী বক্তব্যে বলেন, আমি বিশ্বাস করি তোমাদের সকলের আকাশ স্পর্শ করার ক্ষমতা আছে। তোমাদের প্রত্যেকের মধ্যেই আছে অমিত শক্তি ও সম্ভাবনা। তাকে কাজে লাগাতে হলে, আমাদের জ্ঞানার্জন ও পড়ার অভ্যাস ধরে রাখতে হবে।

শিক্ষার্থীদের জীবনবোধে উদ্বুদ্ধ করতে ব্যস্ততার মাঝেও ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে আসায় সৈয়দ মুহাম্মদ আবু দাউদকে ধন্যবাদ জানান বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান। তিনি বলেন, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি সমকালীন ও আগামী বিশ্বকে ধারণ করে ভবিষ্যৎ নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে কাজ করছে। যার ফলশ্রুতিতে এই সেমিস্টার থেকে বিশ্বব্যাপী অন্যতম জনপ্রিয় প্রোগ্রাম মাস্টার অব পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ শুরু করেছি আমরা। রিসার্চ ও কোর্সওয়ার্ক ভিত্তিক এই প্রোগ্রাম শিক্ষার্থীদের জ্ঞান ও নেতৃত্বদানে প্রয়োজনীয় দক্ষতা অর্জনে সার্বিক দিক বিবেচনা করে সাজানো হয়েছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কোষাধ্যক্ষ অধ্যাপক সামস উদ-দোহা বলেন, শিক্ষার্থীরাই আমাদের সম্পদ। মনোরম ক্যাম্পাস, নানা সুযোগ-সুবিধা এসব ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির সম্পদ নয়, শিক্ষার্থীদের সাজিয়ে তোলার অলংকার মাত্র।

এতে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া। প্রভাষক তাসমিম চৌধুরী বহ্নির সঞ্চালনায় এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহাপরিচালক সৈয়দ শফিকউদ্দীন আহমেদ, স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মো. নাজিম উদ্দিন ও স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির।

নবাগত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় সম্পর্কে ধারণা দেয়া হয় অনুষ্ঠানে। দুই পর্বে অনুষ্ঠিত হয় ওরিয়েন্টেশন ক্লাসের প্রথম পর্বে অতিথিদের আলোচনা শেষে শিক্ষার্থীদের সামনে বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বার ও অ্যাডমিনদের পরিচয় করিয়ে দেয়া হয়। এ সময় শিক্ষার্থীদের ইডিইউর শিক্ষাপদ্ধতি ও কোর্সগুলো ছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেয়া হয়। 

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, মে ৯, ২০১৯

জেইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
নাটোরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু
বাকেরগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
বাংলাদেশের হাসপাতালগুলোতে ১৫০ শতাংশ বেড বেড়েছে
পরিচালকদের শেয়ার ধারণে নোটিফিকেশন জারি করছে বিএসইসি
ত্রিপুরায় টিবিএসইর বিজ্ঞান বিভাগের ফল প্রকাশ


নলডাঙ্গায় ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল
নাদিয়ার সঙ্গে সজলের ‘ঝগড়া চলছে’!
পাগড়ি পেলেন বসুন্ধরা রহমানিয়া মাদ্রাসার ১৬ হাফেজ
তরুণীকে ডেকে নিয়ে ধর্ষণের অভিযোগ, ইউপি সদস্য আটক
হালদায় নৌকা ধ্বংস, জাল জব্দ