স্বাধীনতা দিবসে চবি-চুয়েট-সিভাসুতে বর্ণিল আয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

walton

চট্টগ্রাম: স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে নানা কর্মসূচি উদযাপন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)।

php glass

এসব কর্মসূচির মধ্যে ছিলো জাতীয় পতাকা উত্তোলন, স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা, শহীদদের স্মরণে আলোচনা সভা, প্রীতি ক্রিকেট ম্যাচ ইত্যাদি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়:

স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উৎসবমুখর পরিবেশে নানা কর্মসূচি উদযাপিত হয়েছে। সকাল ৮ টায় জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান কার্যক্রম সূচিত হয়।

স্বাধীনতা স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এরপর বঙ্গবন্ধু চত্বরে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

সকাল ৯টায় বঙ্গবন্ধু চত্বরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে মুক্তিকামী বাঙালি জীবনের মায়া তুচ্ছ করে ঝাঁপিয়ে পড়েছিল সশস্ত্র সংগ্রামে। বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা করেছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।

তিনি বলেন, যে মহান নেতার আজীবন সংগ্রামে বাঙালি জাতি পেয়েছে মুক্তির দিশা, প্রতিষ্ঠিত হয়েছে স্বাধীন রাষ্ট্র, আজ তারই সুযোগ্য তনয়া সে রাষ্ট্রের প্রধানমন্ত্রী হয়ে দক্ষ ও দূরদর্শী দেশ পরিচালনার মাধ্যমে বাংলাদেশকে যুক্ত করেছেন উন্নয়নের মহাসড়কে।

চবি উপাচার্য বলেন, আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন দর্শন আজ বিশ্ব মহলে প্রসংশিত। উন্নয়নের এ অগ্রযাত্রা অব্যাহত রাখতে দেশের তরুণ সমাজকে জাতির জনকের সুমহান আদর্শ ধারণ করতে হবে। মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে আধুনিক, সৃজনশীল, নান্দনিক ও মানবিক গুণাবলী সম্পন্ন সুনাগরিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, প্রক্টর ও অনুষ্ঠান আয়োজন কমিটির আহ্বায়ক প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আহমদ সালাউদ্দিন, অফিসার সমিতির সভাপতি এ কে এম মাহফুজুল হক, কর্মচারী সমিতির সভাপতি মো. আনোয়ার হোসেন, কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. আবদুল হাই প্রমুখ।

স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়:

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় ৪৮তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

এ সময় চুয়েটের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে মহান মুক্তিযুদ্ধে চুয়েটের শহীদ দুই শিক্ষার্থীর কবর জেয়ারতের পাশাপাশি মহান মুক্তিযুদ্ধে নিহতদের স্মরণে দোয়া ও মুনাজাত করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আয়োজিত আলোচনা সভায় চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ১৯৭১ সালে ২৫ মার্চের কালো রাতে পাকিস্তানি হানাদার বাহিনী যেভাবে নিরস্ত্র বাঙালির উপর বর্বরোচিত ও নৃশংস হত্যাকাণ্ড চালিয়েছিল তা পৃথিবীর ইতিহাসে বিরল।

তিনি বলেন, এখন সময় এসেছে পাকিস্তানিদের নারকীয় বর্বরতার মুখোশ বিশ্ব দরবারে উম্মোচন করার। জাতিসংঘসহ আন্তর্জাতিক আদালতের কাছে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার জোর দাবি জানানোর।

চুয়েট উপাচার্য বলেন, বর্তমান সরকার ইতোমধ্যেই উদ্যোগ গ্রহণ করেছে। আমরা চাই কুটনৈতিক তৎপরতা বাড়িয়ে দ্রুত এ স্বীকৃতি আদায় করা হোক। যাতে সারাবিশ্বের শান্তিকামী মানুষ সারাজীবন পাকিস্তানিদের ঘৃণা করতে থাকে।

চুয়েট জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. কৌশিক দেব, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী প্রমুখ।

স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়:

স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে নানা কর্মসূচি উদযাপন করেছে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)।

সকাল ৮ টায় সিভাসুর কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এরপর বঙ্গবন্ধু ম্যুরাল এবং বঙ্গমাতা ম্যুরালে ফুল দিয়ে সিভাসু পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা জানান তিনি।

পরে বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে স্বাধীনতা দিবস উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। এতে সিভাসুর শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
এমআর/টিসি

ববি শিক্ষার্থীদের ব্যতিক্রমী কর্মসূচি
রাঙামাটিতে পুলিশ সদস্যর ঝুলন্ত মরদেহ উদ্ধার
ঘটনাস্থলে গিয়ে নুসরাত হত্যার বর্ণনা দিলেন ‘মনি’
গাজীপু‌রে পুলিশের কাছ থেকে আসামির পলায়ন
ভোলায় জ্বিন তাড়াতে গৃহবধূর গায়ে আগুন, আটক ২


ঘাটাইলে ট্রাক-অটোরিকশা সংর্ঘষে যুবক নিহত
তাড়াইলে আগুনে ৩ বসতঘর পুড়ে ছাই
কোহলির সেঞ্চুরিতে ম্লান রানা-রাসেল ঝড়
নিরোধ-শান্তা শিক্ষাবৃত্তি পেলো ১০২ শিক্ষার্থী
নিউইয়র্কে এফএফডি সভা: আঞ্চলিক সহযোগিতার বিকল্প নেই