php glass

গণহত্যা দিবসে নানা আয়োজনে শহীদদের স্মরণ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গণহত্যা দিবসে নানা আয়োজনে শহীদদের স্মরণ

walton

চট্টগ্রাম: গণহত্যা দিবসে শহীদদের স্মরণে নানা আয়োজন হয়েছে বন্দরনগরী চট্টগ্রামে। দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল ফয়’স লেক বধ্যভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, মোমবাতি প্রজ্বালন, ব্ল্যাকআউট, আলোচনা সভা, মুক্তিযোদ্ধা সম্মাননা ইত্যাদি।

চট্টগ্রাম সিটি করপোরেশন:

১৯৭১ সালের শহীদ মুক্তিযোদ্ধা ও বুদ্ধিজীবীদের স্মরণে ফয়’স লেকের বধ্যভূমিতে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেছেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী।

এ সময় কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, আবিদা আজাদ, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব আবু শাহেদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে নগর ভবনের কেবি আবদুছ ছত্তার মিলনায়তনে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ পরিচালনা করেন চসিকের মাদ্রাসা পরিদর্শক মাওলানা হারুনুর রশিদ।

জেলা প্রশাসনের আলোক প্রজ্বালন কর্মসূচিজেলা প্রশাসন:

গণহত্যার উপর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী, শহীদদের স্মরণে বিশেষ প্রার্থনা, গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা এবং মুক্তিযোদ্ধা ও বুদ্ধিজীবীদের স্মরণে ফয়’স লেকের বধ্যভূমিতে জেলা প্রশাসনের উদ্যোগে আলোক প্রজ্বালন কর্মসূচি পালিত হয়।

এসব কর্মসূচিতে অংশ নেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, পু্লিশের চট্টগ্রাম রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনসহ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিএমপি:

গণহত্যা দিবসে শহীদের স্মরণে আলোক প্রজ্বালন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। এতে ৩ হাজার পুলিশ সদস্য অংশ নেন।

সিএমপির আলোক প্রজ্বালন কর্মসূচি

সোমবার (২৫ মার্চ) রাত ৮টায় দামপাড়া পুলিশ লাইন্সের সামনে সড়কের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে মোমবাতি জ্বালান পুলিশ সদস্যরা। এতে প্রধান অতিথি ছিলেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান।

উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) কুসুম দেওয়ান, অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম, উপ-কমিশনার (সদর) শ্যামল কুমার নাথ, উপ-কমিশনার (ডিবি-উত্তর) মিজানুর রহমান, উপ-কমিশনার (দক্ষিণ) এসএম মেহেদী হাসান, উপ-কমিশনার (উত্তর) বিজয় বসাক, উপ-কমিশনার (ট্রাফিক-উত্তর) হারুনুর রশিদ হাযারী, উপ-কমিশনার (পশ্চিম) ফারুক উল হক প্রমুখ।

চট্টগ্রাম একাডেমি:

বিকেল ৪টায় চট্টগ্রাম একাডেমির স্বাধীনতা উৎসব ও লেখক-পাঠক সম্মিলনে মুক্তিযোদ্ধা সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। 

চট্টগ্রাম একাডেমির স্বাধীনতা উৎসব ও লেখক-পাঠক সম্মিলনে অতিথিরাএকাডেমির পরিচালক প্রফেসর রীতা দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট শফিউল বশরকে সংবর্ধিত করা হয়। আলোচক ছিলেন কবি ওমর কায়সার, লেখক সেলিম সোলায়মান, প্রাবন্ধিক সাখাওয়াত হোসেন মজনু, উৎসব আহ্বায়ক ড. আনোয়ারা আলম, মহাসচিব নেছার আহমদ।

সূচনা বক্তব্য দেন একাডেমির মহাপরিচালক অরুণ শীল। অনুভূতি ব্যক্ত করেন অ্যাডভোকেট শফিউল বশরের পক্ষে আবু সাইদ সরদার। সঞ্চালনা করেন বাচিকশিল্পী আয়েশা হক শিমু ও কবি মর্জিনা আখতার।

বোধন:

বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের আয়োজনে ‘এখনো ঘাতক বিক্ষত করে সোনার বাংলাদেশ’ শীর্ষক পথ আয়োজন নগরের জামালখান সড়কে অনুষ্ঠিত হয়। এতে ছিল প্রদীপ প্রজ্বালন, মুক্তিযুদ্ধের কবিতা আবৃত্তি ও কথামালা।

কথমালায় অংশ নেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, কবি কামরুল হাসান বাদল, কাউন্সিলর শৈবাল দাশ সুমন ও বোধনের যুগ্ম সাধারণ সম্পাদক ইসমাঈল সোহেল।

এ সময় বক্তারা বলেন, স্বাধীনতা লাভের এত বছর পরেও এ দিনটি আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। তাই এই দিন ঘিরে কর্মসূচি পালনের মধ্য দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে স্বীকৃতি দাবি করা হয়।

শেষে সঞ্জয় পালের নির্দেশনায় পরিবেশন করা হয় বৃন্দ আবৃত্তি ‘মিছিলের রাজপথ’। এ ছাড়া বিভিন্ন সংগঠনের সদস্যরা পরিবেশন করেন একক আবৃত্তি।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৯
এআর/এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
চিকিৎসা নিতে একা একাই ফার্মেসিতে আহত কুকুর
গাজীপুরে ট্রাক-পিকআপ ভ্যান সংঘর্ষে ২ ভাই নিহত, আহত ৪
দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি যুবককে গুলি করে হত্যা
সরকারি নিয়োগের স্বাস্থ্য পরীক্ষা বেসরকারিতে!
ভিসি না থাকায় অভিভাবক শূন্য ববি!


নাটোর কারাগারের কয়েদির মৃত্যু 
৫৯ কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেবে বিডিইউ
বাংলাদেশ ‘ওয়ান ম্যান আর্মি’ নয়: সাকিব
কর্মচারী আন্দোলনে অচল বেরোবি 
আদিতমারীতে ট্রাকের ধাক্কায় অটোরিকশা চালক নিহত