উদ্ভাবনই সাফল্যের মূল চাবিকাঠি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন আহসান আহমেদ

walton

চট্টগ্রাম: বাণিজ্যিক জগতে ডিজিটাল মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ ও যুগোপযোগী মাধ্যম। এই মাধ্যমকে ব্যবহার করে দ্রুত ও বেশি ভোক্তার কাছে পৌঁছানো সম্ভব। তবে, এই মাধ্যমে সফলতার মূল চাবিকাঠি হলো ইনোভেশন বা উদ্ভাবন।

php glass

সম্প্রতি ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) ক্যাম্পাসে অনুষ্ঠিত স্টেপিং ইন টু দ্যা ডিজিটাল অ্যারিনা শীর্ষক কর্মশালায় বক্তরা এসব কথা বলেন।

কর্মশালা পরিচালনা করেন গ্রামীণফোনের ডেপুটি জেনারেল ম্যানেজার ও স্টার্ট আপ ইকো সিস্টেম ডিজিটাল বিজনেস ইনোভেশন- এর প্রধান আহসান আহমেদ।

আহসান আহমেদ বলেন, ডিজিটাল মার্কেটিং বর্তমান সময়ে বাণিজ্যিক বিশ্বে খুব প্রচলিত ও বহুল ব্যবহৃত একটি মাধ্যম। এর ফলে টার্গেট ক্লায়েন্টের কাছে দ্রুত কিন্তু কম খরচে পৌঁছে যাওয়া সম্ভব হচ্ছে। আর এটিই ডিজিটাল মার্কেটিংয়ের প্রধান লক্ষ্য।

তিনি বলেন, এ জগতে টিকে থাকতে হলে প্রয়োজন নিত্য নতুন আইডিয়া বা ইনোভেশন। পণ্য বা ব্যবসার ক্ষেত্রেও যেমন প্রয়োজন নতুনত্ব, তেমনই সে পণ্যটির তথ্য মানুষের কাছে পৌঁছে দেয়ার ক্ষেত্রেও চাই চমকপ্রদ আইডিয়া।

বিশ্বখ্যাত অনলাইন বিপনন প্রতিষ্ঠান অ্যামাজনের উদাহরণ টেনে আহসান আহমেদ বলেন, স্বল্পমূল্যে বিশ্বব্যাপী বই বিক্রয়ের চিন্তা নিয়ে যাত্রা শুরু করা অ্যামাজন বর্তমানে সবচেয়ে বড় প্রতিষ্ঠানগুলোর একটি। সারা বিশ্বে আউটলেট তৈরি না করে বরং ডিজিটাল মার্কেটিংয়ের উপর জোর দিয়ে এই অবস্থানে উঠে এসেছে অ্যামাজন।

ইডিইউর ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রতিটি ক্ষেত্রেই বর্তমানে ইনোভেশন বা উদ্ভাবন বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। উদ্ভাবনেরও বিভিন্ন দিক ও কৌশল রয়েছে। শিক্ষার্থীদের এসব বিষয়ে প্রশিক্ষিত করে তোলার লক্ষ্যে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি স্ব স্ব ক্ষেত্রে বিশেষজ্ঞদের এনে বিভিন্ন কর্মশালা-সেমিনারের আয়োজন করছে।

কর্মশালায় উপস্থিত ছিলেন ইডিইউর স্কুল অব বিজনেসের ডিন ড. মুহাম্মদ রকিবুল কবির ও প্রভাষক ওয়াহিদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৯
এমআর/টিসি

চবির সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনী ১৮ নভেম্বর
শাহবাগে চাকরির বয়স ৩৫ করার দাবিতে সমাবেশ, আটক ৭
আদিতমারীতে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার 
টাঙ্গাইলে ভুয়া চিকিৎসকের কারাদণ্ড
অনশনরত রোহিঙ্গাদের নির্যাতন করছে সৌদি আরব!


উন্নয়‌নের অগ্রযাত্রা ধরে রাখ‌তে শেখ হা‌সিনার বিকল্প নেই
গাজীপুরে অটো‌রিকশা-কভার্ডভ্যানের সংঘর্ষে নিহত ১, আহত ৫
বিদেশে নেওয়ার আশ্বাসে ৮ কোটি টাকা হাতিয়ে নিলেন তারা
‘ট্যাক্স না দেয়ার সংস্কৃতি থেকে বের হতে হবে’
২০৩০ সালের মধ্যে গুণগত শিক্ষা নিশ্চিত করতে হবে