জাতীয় বায়োটেকনোলজি সামার ক্যাম্প ২২ মার্চ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

চট্টগ্রাম: জীবপ্রযুক্তির শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন দক্ষতা বৃদ্ধির লক্ষে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে জাতীয় বায়োটেকনোলজি সামার স্কুল ২০১৯।

php glass

ইয়ং বায়োটেকনোলজিস্ট অফ বাংলাদেশ (ইয়ংবিবি) এবং বাংলাদেশ সরকারের ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োটেকনোলজির আয়োজনে চট্টগ্রামের ভাটিয়ারির মাটিটা এডভেঞ্চার পার্কে আগামী ২২ ও ২৩ মার্চ এই সামার স্কুল ক্যাম্প অনুষ্ঠিত হবে।

এতে নেতৃত্ব, গবেষণা, কমিউনিকেশন স্কিল, আইডিয়া জেনারেশন, উদ্যোক্তা হবার প্রস্তুতি, জিনোম সিকুয়েন্স, কম্পিউটেশনাল বায়োলজিসহ বিভিন্ন বিষয়ে বায়োটেকনোলজি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং লাইফ সায়েন্সের  শিক্ষার্থীরা এ সুযোগ পাবেন।

এতে প্রশিক্ষণ দেবেন দেশের শীর্ষস্থানীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী, গবেষক, শিক্ষক, কর্পোরেট, সংগঠক, উদ্যোক্তা ও মিডিয়া ব্যক্তিত্ব। পাশাপাশি থাকবে ট্রেকিং, জিপলাইন সুইং, ক্যাম্প ফায়ার, নৌকা ভ্রমনসহ বিভিন্ন কার্যক্রম।

সহযোগিতায় থাকছে গ্লোবাল নেটওয়ার্ক অফ বাংলাদেশি বায়োটেকনোলজিস্ট এবং বাংলাদেশ এসোসিয়েশন অব বায়োটেকনোলজি গ্র্যাজুয়েট।  টেকনিক্যাল পার্টনার হিসেবে আছে মেকামাইন্ড, রেডিও পার্টনার রেডিও ফুর্তি।

ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা, নর্থ সাউথ, রাজশাহী, ইস্ট ওয়েস্ট, ব্র্যাক, ইউএসটিসি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়সহ ২৭টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এতে অংশ নিচ্ছে।

ক্যাম্প উদ্বোধন করবেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বিজ্ঞানী ও গবেষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হাসিনা খান। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন জিনবিজ্ঞানি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক জেবা ইসলাম সেরাজ। সমাপনী অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করবেন ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ|

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৯

জেইউ/টিসি  

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
লক্ষ্মীপুরে ৩টিতে স্বতন্ত্র, ২টিতে আ'লীগ জয়ী
ঝালকাঠির ৪ উপ‌জেলায় নৌকার প্রার্থী জয়ী
গোপালগঞ্জের ৫ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা
ফিঞ্চের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার দাপুটে জয়
ইতিহাসের জঘন্যতম নৃশংসতার ভয়াল ২৫ মার্চ


কক্সবাজারে চারটিতে স্বতন্ত্র, একটিতে নৌকার প্রার্থী জয়ী
পন্তের ব্যাটে দিল্লির শুভ সূচনা
ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও ধবলধোলাই শ্রীলঙ্কা
বরিশালের ৯ উপজেলায় চেয়ারম্যান হলেন যারা
মসজিদ হামলায় হতাহতদের পরিবারের তহবিলে ৭৪ লাখ ডলার