নতুন মাস্টারপ্ল্যান এ বছরেই: ছালাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম।

walton

চট্টগ্রাম: নতুন মাস্টারপ্ল্যান প্রণয়নের কাজ চলতি বছর শেষ হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম।

সোমবার (১১ মার্চ) সকালে সিডিএ সম্মেলন কক্ষে ‘চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় মাস্টারপ্ল্যান প্রণয়ন’ শীর্ষক মতবিনিময় সভায় সিডিএ চেয়ারম্যান এ তথ্য জানান।

আবদুচ ছালাম বলেন, ১৯৯৫ সালে প্রণীত মাস্টারপ্ল্যানের মেয়াদ শেষ হয়েছে ২০১৫ সালে। মাস্টারপ্ল্যান না থাকলে পরিকল্পিত উন্নয়ন সম্ভব নয়। এজন্য নতুন মাস্টারপ্ল্যান তৈরির কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, ২০১৯ সালের ডিসেম্বরে প্ল্যান তৈরির কাজ শেষ হবে। ২০২০ সাল থেকে নতুন মাস্টারপ্ল্যান অনুযায়ী উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হবে।

সিডিএ চেয়ারম্যান বলেন, ইতোমধ্যে ৩২টি ওয়ার্ডের বাসিন্দাদের কাছ থেকে মতামত নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে সব ওয়ার্ডের বাসিন্দাদের মতামত নেওয়া হবে।

নতুন মাস্টারপ্ল্যানে যানজট ও জলাবদ্ধতা এবং পর্যটনকে প্রাধান্য দেওয়া হবে বলে সিডিএ চেয়ারম্যান জানান।

সভায় বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), চট্টগ্রাম সিটি করপোরেশন, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স, পরিবেশ অধিদফতর, ওয়াসাসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রিপারেশন অব স্ট্রাকচার মাস্টারপ্ল্যান অ্যান্ড ডিটেইল এরিয়া প্ল্যান নামে চট্টগ্রাম শহরের জন্য মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হয়। যা ১৯৯৯ সালে গেজেট আকারে প্রকাশ হয়। সেটির মেয়াদ ধরা হয় ১৯৯৫ থেকে ২০১৫ পর্যন্ত। এরপর আর কোনো মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হয়নি।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, মার্চ ১১, ২০১৯
এসইউ/টিসি

‘এক মৃত ব্যক্তির অঙ্গদানে বাঁচতে পারেন আটজন’ 
তাবিথের ওপর হামলা: দারুস সালামের ওসিকে ব্যবস্থার নির্দেশ
আনিসুল হক ছিলেন অলরাউন্ডার: আতিক
নাগরিক অধিকার প্রাধান্য দিয়ে দল গড়তে হবে
বাংলাদেশকে আরো প্রাণবন্ত দেখতে চায় ভারত: রামনাথ কোবিন্দ


ইসমাত আরা সাদেকের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
অভিজ্ঞতাবাদের জনক ফ্রান্সিস বেকনের প্রয়াণ
আতিককে পথভ্রষ্ট না হওয়ার পরামর্শ রুবানার 
টাইগারদের নতুন পেস বোলিং কোচ ওটিস গিবসন
সিলেটে বাসের ধাক্কায় লেগুনা উল্টে নারীর মৃত্যু