চট্টেশ্বরী সড়কের নামফলক পুনঃস্থাপন দাবি, চসিক বলছে গুজব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন অ্যাড. রানা দাশগুপ্ত। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: চট্টেশ্বরী সড়কের নামফলক পুনঃস্থাপনের দাবি জানিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। তবে চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃপক্ষ বলছে নামফলক বহাল রয়েছে।

php glass

সোমবার (১১ মার্চ) বেলা ১১টায় চট্টগ্রামে প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির সাধারণ সম্পাদক অ্যাড. রানা দাশগুপ্ত বলেন, ব্রিটিশ আমল থেকে কাজির দেউড়ী মোড়, ব্যাটারী গলি, জেমস ফিনলে ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হোস্টেল হয়ে চকবাজার মোড় পর্যন্ত সড়কটি চট্টেশ্বরী সড়ক নামে খ্যাত। এ সড়কের নামকরণযুক্ত ফলক ছিলো ৬টি। কিন্তু রাতের আঁধারে কে বা কারা নামফলকগুলো উৎপাটন করেছে। এর ফলে সনাতনী সম্প্রদায়ের জনমনে গভীর ক্ষোভ ও উদ্বেগ সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, আমরা অতি শিগগিরই এসব নামফলক পুনঃস্থাপনের জন্য সংশ্লিষ্টদের প্রতি দাবি জানাই।

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃপক্ষ  সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নগরের চট্টেশ্বরী সড়কের নাম পরিবর্তন সংক্রান্ত যেসব সংবাদ প্রকাশিত হয়েছে তা ঠিক নয়। জনমনে বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যে এ ধরনের গুজব প্রচার করা হচ্ছে, যা সম্পূর্ণ ভিত্তিহীন ও কাল্পনিক। নগরের সকল সড়কের নামকরণ ও পরিবর্তনের বৈধ ক্ষমতা চট্টগ্রাম সিটি করপোরেশনের।

‘এ সংক্রান্ত সিটি করেপোরেশন কর্তৃপক্ষের নির্ধারিত কমিটিও রয়েছে। কোনো সড়কের নামকরণ সংক্রান্ত প্রস্তাব বা আবেদন পাওয়া গেলে এই কমিটির সভায় তা যাচাই বাছাইপূর্বক সিটি করপোরেশনের সাধারণ সভায় ওই প্রস্তাব অনুমোদিত হলে তা স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেরণ করা হয়।’

‘কিন্তু চট্টেশ্বরী সড়কের নাম পরিবর্তনের বিষয়ে সিটি করপোরেশন কোনো ধরনের পদক্ষেপ নেয়নি। চট্টেশ্বরী সড়কের বাসিন্দাদের তাদের ঠিকানায় চট্টেশ্বরী সড়কের নাম কোনো রকম পরিবর্তন না করে একইভাবে ব্যবহার করার জন্য এবং নগরবাসীকে এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানানো হয়।’

অ্যাড. রানা দাশগুপ্ত বলেন, ১৩ মার্চের মধ্যে চট্টেশ্বরী সড়কের নামফলক পুনঃস্থাপন করা না হলে ১৪ মার্চ থেকে পক্ষকালব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হবে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, মার্চ ১১, ২০১৯
জেইউ/এসি/টিসি

বাঁশখালীতে 'বন্দুকযুদ্ধে' জলদস্যু নিহত, অস্ত্র উদ্ধার
 রাজশাহী পুলিশ লাইনসে বয়ে যায় রক্তের বন্যা
হ্যালো, আপনার সন্তান অসুস্থ…
হানাদারদের আতঙ্কের নাম ছিল ‘পলাশডাঙ্গা যুবশিবির’
রাজবাড়ী সদর ও পাংশায় স্বতন্ত্র, বালিয়াকান্দিতে আ’লীগ 


গাংনী উপজেলা পরিষদে আ’লীগের এম এ খালেক বিজয়ী
ইতিহাসের সত্য ও গণহত্যা দিবস | তোফায়েল আহমেদ
ঝিনাইদহে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা
২০৩০ সালের মধ্যে ১০ বিলিয়ন ডলার ব্যবসার প্রস্তাব
নড়াইলের ২টিতে আ’লীগ, একটিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী