চট্টেশ্বরী সড়কের নামফলক পুনঃস্থাপন দাবি, চসিক বলছে গুজব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন অ্যাড. রানা দাশগুপ্ত। ছবি: উজ্জ্বল ধর

walton

চট্টগ্রাম: চট্টেশ্বরী সড়কের নামফলক পুনঃস্থাপনের দাবি জানিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। তবে চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃপক্ষ বলছে নামফলক বহাল রয়েছে।

php glass

সোমবার (১১ মার্চ) বেলা ১১টায় চট্টগ্রামে প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির সাধারণ সম্পাদক অ্যাড. রানা দাশগুপ্ত বলেন, ব্রিটিশ আমল থেকে কাজির দেউড়ী মোড়, ব্যাটারী গলি, জেমস ফিনলে ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হোস্টেল হয়ে চকবাজার মোড় পর্যন্ত সড়কটি চট্টেশ্বরী সড়ক নামে খ্যাত। এ সড়কের নামকরণযুক্ত ফলক ছিলো ৬টি। কিন্তু রাতের আঁধারে কে বা কারা নামফলকগুলো উৎপাটন করেছে। এর ফলে সনাতনী সম্প্রদায়ের জনমনে গভীর ক্ষোভ ও উদ্বেগ সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, আমরা অতি শিগগিরই এসব নামফলক পুনঃস্থাপনের জন্য সংশ্লিষ্টদের প্রতি দাবি জানাই।

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃপক্ষ  সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নগরের চট্টেশ্বরী সড়কের নাম পরিবর্তন সংক্রান্ত যেসব সংবাদ প্রকাশিত হয়েছে তা ঠিক নয়। জনমনে বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যে এ ধরনের গুজব প্রচার করা হচ্ছে, যা সম্পূর্ণ ভিত্তিহীন ও কাল্পনিক। নগরের সকল সড়কের নামকরণ ও পরিবর্তনের বৈধ ক্ষমতা চট্টগ্রাম সিটি করপোরেশনের।

‘এ সংক্রান্ত সিটি করেপোরেশন কর্তৃপক্ষের নির্ধারিত কমিটিও রয়েছে। কোনো সড়কের নামকরণ সংক্রান্ত প্রস্তাব বা আবেদন পাওয়া গেলে এই কমিটির সভায় তা যাচাই বাছাইপূর্বক সিটি করপোরেশনের সাধারণ সভায় ওই প্রস্তাব অনুমোদিত হলে তা স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেরণ করা হয়।’

‘কিন্তু চট্টেশ্বরী সড়কের নাম পরিবর্তনের বিষয়ে সিটি করপোরেশন কোনো ধরনের পদক্ষেপ নেয়নি। চট্টেশ্বরী সড়কের বাসিন্দাদের তাদের ঠিকানায় চট্টেশ্বরী সড়কের নাম কোনো রকম পরিবর্তন না করে একইভাবে ব্যবহার করার জন্য এবং নগরবাসীকে এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানানো হয়।’

অ্যাড. রানা দাশগুপ্ত বলেন, ১৩ মার্চের মধ্যে চট্টেশ্বরী সড়কের নামফলক পুনঃস্থাপন করা না হলে ১৪ মার্চ থেকে পক্ষকালব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হবে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, মার্চ ১১, ২০১৯
জেইউ/এসি/টিসি

ববি শিক্ষার্থীদের ব্যতিক্রমী কর্মসূচি
রাঙামাটিতে পুলিশ সদস্যর ঝুলন্ত মরদেহ উদ্ধার
ঘটনাস্থলে গিয়ে নুসরাত হত্যার বর্ণনা দিলেন ‘মনি’
গাজীপু‌রে পুলিশের কাছ থেকে আসামির পলায়ন
ভোলায় জ্বিন তাড়াতে গৃহবধূর গায়ে আগুন, আটক ২


ঘাটাইলে ট্রাক-অটোরিকশা সংর্ঘষে যুবক নিহত
তাড়াইলে আগুনে ৩ বসতঘর পুড়ে ছাই
কোহলির সেঞ্চুরিতে ম্লান রানা-রাসেল ঝড়
নিরোধ-শান্তা শিক্ষাবৃত্তি পেলো ১০২ শিক্ষার্থী
নিউইয়র্কে এফএফডি সভা: আঞ্চলিক সহযোগিতার বিকল্প নেই