বইমেলা আন্তর্জাতিক সংস্কৃতি বিকাশের মঞ্চ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী

চট্টগ্রাম: বইমেলা একটি সাংস্কৃতিক ঐতিহ্য। বইমেলা হলো আন্তর্জাতিক সংস্কৃতি বিকাশের অন্যতম মঞ্চ। এখানে এসে মানুষ অনাবিল আনন্দে অবগাহন করে। আহরণ করে নতুন প্রাণশক্তি।

সোমবার (১১ ফেব্রুয়ারি) চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত অমর একুশে বইমেলার দ্বিতীয় দিন রবীন্দ্র উৎসবে প্রধান অতিথি দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী এসব কথা বলেন। চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সহযোগিতায় এ বইমেলা অনুষ্ঠিত হচ্ছে।

তিনি বলেন, বাঙালি মনন কিংবা চিন্তার জগতে শূক্ষ্ম অনুভূতিকে যে ক’জন কবি-সাহিত্যিক শক্তভাবে নাড়া দিতে সক্ষম হয়েছিলেন রবীন্দ্রনাথ তাদের অন্যতম। বাংলা সাহিত্যের বরপুত্র রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সবার ওপরে। তাই কবি গুরুর সৃষ্টিশীল রচনা আমাদের চলমান জীবনে এক অমৃত শক্তি হিসেবে কাজ করে আসছে।

আগ্রাবাদ মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ ড. আনোয়ারা আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সাদার্ন বিশ্ববিদ্যালয়ে উপ উপাচার্য প্রকৌশলী আলী আশরাফ, মেলা কমিটির যুগ্ম আহবায়ক মহিউদ্দিন শাহ আলম নিপু।

বইমেলা মঞ্চে ছিল নতুন বইয়ের মোড়ক উন্মোচন, একক আবৃত্তি, দলীয় নৃত্য ও একক সঙ্গীতানুষ্ঠান। এ ছাড়া ওয়াইফাই জোন উদ্বোধন করেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা।

বাংলাদেশ সময়: ২২২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৯
এআর/টিসি

 

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম বইমেলা
‘সংস্কৃতিচর্চা জাতিকে অশুভ শক্তি থেকে বিরত রাখে’ 
শেষ ছুটির দিনে প্রাণবন্ত বইমেলা
উত্তরায় বাসের ধাক্কায় কিশোরের মৃত্যু
চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আব্বাস, সম্পাদক ফরিদ
‘ঢাকাকে সুন্দর-আধুনিক শহরে পরিণত করবো’


ইরাকে আইএস’র হামলায় ৫ জেলে নিহত
প্রধানমন্ত্রীর আগমন ঘিরে চট্টগ্রামে ব্যাপক প্রস্তুতি
রেকর্ডে ভরপুর এক ম্যাচ দেখালো আফগানিস্তান
সরকার শিক্ষাখাতের উন্নয়নে বেশি গুরুত্ব দিচ্ছে: রাঙ্গা
‘আগুনে ক্ষতিগ্রস্তদের বিষয়ে ত্বরিত ব্যবস্থা নিন’