সিআইইউ

ডেটা সংরক্ষণ হতে পারে গুরুত্বপূর্ণ সম্পদ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘ডেটা সংরক্ষণ হতে পারে গুরুত্বপূর্ণ সম্পদ’

চট্টগ্রাম: ব্যাংকের টাকার মতোই যদি প্রতিদিনকার সব ধরনের তথ্য জমা করে রাখা যেতো, তাহলে কেমন হতো? এই যেমন তিমির মেঘ দেখেই বলে দেওয়া যেতো প্রবল বেগে ঝড় আসছে কি না কিংবা আমদানি রপ্তানির ৫০ বছরের পরিসংখ্যান দেখে বলা দেওয়া সহজ হতো আগামি দিনের দেশের অর্থনৈতিক অবস্থা যাচ্ছে কোন দিকে। 

ডেটা মাইনিং বা তথ্য সংরক্ষণের নানা কৌশল নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো ‘ইন্ট্রোডাকশন টু ডেটা মাইনিং: কনসেপ্ট, টেকনিকস অ্যান্ড অ্যাপ্লিকেশন্স’ শীর্ষক দিনব্যাপী সেমিনার।

সম্প্রতি নগরের জামালখানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এই সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে ইঞ্জিনিয়ারিং পড়ুয়া শিক্ষার্থীরা ছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সেমিনারে মূল বক্তার বক্তব্যে সিআইইউর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক ও তরুণ গবেষক হাবিবুর রহমান বলেন, প্রতিদিন বিশ্বে ২ দশমিক ৫ বিলিয়ন জিবি ডেটা প্রযুক্তির ব্যবহারের কারণে জমা পড়ছে। চাইলে এসব তথ্য সংরক্ষণ করে পরবর্তীতে তা কাজে লাগাতে পারি। 
তিনি আরও বলেন, তথ্যপ্রযুক্তির উৎকর্ষের ফলে মোবাইল ফোন, কম্পিউটার ও ফেসবুকের ব্যবহার বেড়েছে। জ্ঞানের পরিধির সঙ্গে নিজের ভাগ্যউন্নয়নের জন্য তথ্যের ভান্ডার সমৃদ্ধ করার কোনো বিকল্প নেই।

হাবিবুর রহমান বাংলাদেশের উদাহরণ দিয়ে বলেন, সর্বশেষ পত্রিকার খবর অনুযায়ী গত বছর ৭ হাজার ২২১ জন মানুষ সড়ক দুর্ঘটনায় মারা গেছে। অথচ যদি বিগত ২০ বছরের বড় ধরনের দুর্ঘটনাগুলোর তথ্য পর্যাপ্ত আকারে মজুদ থাকতো, হয়তো সেগুলো যাচাই করে নতুনভাবে ব্যবস্থা নেওয়া যেতো।

তিনি আরও বলেন, আমাদের তথ্যের কোষাগার কিংবা ভান্ডার শক্তিশালী করতে হবে। যে কোন ব্যক্তি, দেশ বা সংগঠন যদি তথ্য সংরক্ষণ করার উদ্যোগ নেয়, তাহলে পরবর্তীতে সিদ্ধান্ত নিতে কষ্ট হবে না।

কোনো দেশের খনিজ সম্পদ যেমন উন্নতির একটা প্রধান মাধ্যম, ঠিক তেমনি বর্তমান প্রযুক্তির যুগে বিশাল ডেটা বা তথ্য সংরক্ষণও গুরুপূর্ণ সম্পদ হতে পারে বলে সেমিনারে হাবিবুর রহমান মন্তব্য করেন। 

সভাপতির বক্তব্যে স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক খান বলেন, ধারণাটি চমৎকার। ছেলে মেয়েরা ভীষণ উপভোগ করেছে। এখানে ডেটা মাইনিংয়ের বিভিন্ন ধাপ ও পদ্ধতির মাধ্যমে বিষয়টি সহজভাবে তুলে ধরা হয়েছে। 
সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সহযোগী অধ্যাপক ড. আসিফ ইকবাল, সহকারি অধ্যাপক আতিকুর রহমান, রাইসুল ইসলাম রাসেল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ০৭ ফেব্রুয়ারি, ২০১৯
জেইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
‘সংস্কৃতিচর্চা জাতিকে অশুভ শক্তি থেকে বিরত রাখে’ 
শেষ ছুটির দিনে প্রাণবন্ত বইমেলা
উত্তরায় বাসের ধাক্কায় কিশোরের মৃত্যু
চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আব্বাস, সম্পাদক ফরিদ
‘ঢাকাকে সুন্দর-আধুনিক শহরে পরিণত করবো’


ইরাকে আইএস’র হামলায় ৫ জেলে নিহত
প্রধানমন্ত্রীর আগমন ঘিরে চট্টগ্রামে ব্যাপক প্রস্তুতি
রেকর্ডে ভরপুর এক ম্যাচ দেখালো আফগানিস্তান
সরকার শিক্ষাখাতের উন্নয়নে বেশি গুরুত্ব দিচ্ছে: রাঙ্গা
‘আগুনে ক্ষতিগ্রস্তদের বিষয়ে ত্বরিত ব্যবস্থা নিন’