সমুদ্র সম্পদের ব্যবহার নিশ্চিতে চাই সমন্বিত পরিকল্পনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার অ্যাডমিরাল এম আবু আশরাফ

চট্টগ্রাম: দেশের সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবহার ও যথাযথ কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সব মেরিটাইম সংস্থার প্রণিত সমন্বিত পরিকল্পনা ও কাজের ওপর গুরুত্ব দিয়েছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ নৌবাহিনীর বার্ষিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফ গার্ড-২০১৮’র অংশ হিসেবে চট্টগ্রাম ও খুলনা নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনারে তারা এ গুরুত্বারোপ করেন।

আইএসপিআর সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) চট্টগ্রামের বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) এবং খুলনার নৌবাহিনী ঘাঁটি বানৌজা তিতুমীর ফেয়ারওয়ে মাল্টিপারপাস হলে সেমিনার অনুষ্ঠিত হয়।

চট্টগ্রামের সেমিনারে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার অ্যাডমিরাল এম আবু আশরাফ এবং খুলনার সেমিনারে কমান্ডার খুলনা নেভাল এরিয়া রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক প্রধান অতিথি ছিলেন।

কমান্ডার খুলনা নেভাল এরিয়া রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হকসহ অতিথিরাসেমিনারে সমুদ্রপথে বাণিজ্যের সম্প্রসারণ, জ্বালানি নিরাপত্তায় সামুদ্রিক সম্পদের ব্যবহার, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা, সমুদ্র সম্পদের নিরাপত্তা রক্ষার চ্যালেঞ্জ মোকাবেলার বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

সেমিনারে বাংলাদেশ কোস্ট গার্ড, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, পায়রা বন্দর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়, মেরিন ফিশারিজ একাডেমি ও বাংলাদেশ শিপিং করপোরেশন, বিআইডব্লিউটিএ, কাস্টম হাউস, বাংলাদেশ ওশানোগ্রাফি রিসার্চ ইনস্টিটিউট (বিওআরআই) চট্টগ্রাম ড্রাইডক লিমিটেড এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপকসহ বিশেষজ্ঞরা আলোচনা করেন।

সেমিনারে সেনা ও বিমানবাহিনীর প্রতিনিধিরা বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৯
এআর/টিসি

বিনা টিকিটে রেল ভ্রমণ করায় ৫৬৫ যাত্রীর জরিমানা
নেত্রকোণায় সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেফতার
কথার ঝুড়ি নিয়ে বাড়ি ফেরা
চকবাজার ট্র্যাজেডিতে ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’
৭ তলার ছাদেও বিস্ফোরকের চিহ্ন!


ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান
টিভি ব্যক্তিত্ব স্টিভ আরউইনের জন্ম
চকবাজার ট্র্যাজেডি তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিটি