বাংলাভাষায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চার আহ্বান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

চট্টগ্রাম: বাংলাভাষায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চা করতে গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেছেন, বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চা হলে, শিক্ষার্থীদের বাংলায় পাঠদানের ব্যবস্থা গ্রহণ করলে বিজ্ঞান চর্চা আরও সহজ এবং বোধগম্য হবে। শিক্ষার্থীরা বাস্তব জীবনে তা প্রয়োগ করতে পারবে।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদ আয়োজিত তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইলেকট্রিক্যাল, কম্পিউটার অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক আন্তর্জাতিক এ কনফারেন্সে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক, কম্পিউটার সায়েন্স, টেলিকমিউনিকেশন বিষয়ে শীর্ষস্থানীয় অ্যাকাডেমিশিয়ান, সায়েন্টিস্ট, রিসার্চার, স্কলারস, ডিসিশন মেকার্সরা অংশ নিচ্ছেন।

অতিথিদের সঙ্গে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।মহিবুল হাসান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরের লক্ষে নিরন্তর কাজ করে যাচ্ছে। দক্ষ মানবসম্পদ তৈরির জন্য সরকার যুগান্তকারী নানা উদ্যোগও গ্রহণ করেছে। আমরা ইতোমধ্যেই এসব উদ্যোগের সুফলও দেখতে পাচ্ছি। জিডিপি বৃদ্ধি, অর্থনৈতিক শক্তি হিসেবে আত্মপ্রকাশের সম্ভাবনাসহ অনেক বৈশ্বিক সূচকে বাংলাদেশ এগিয়ে গেছে।

তিনি বলেন, বর্তমান সরকার বিজ্ঞান ও প্রযুক্তি বান্ধব। প্রধানমন্ত্রীর পরিবারই বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতিতে নানাভাবে সম্পৃক্ত। ফলে এ খাতের প্রসার বাড়ছে। বিপুল বিনিয়োগ হচ্ছে। এ অবস্থায় এ ধরনের কনফারেন্স কেবল চুয়েট নয়, বিশ্বের বুকে বাংলাদেশের ইমেজও বৃদ্ধি করবে।

চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, প্রধানমন্ত্রীর শক্তিশালী নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশের মিশনে আছে। এখানে প্রকৌশলীদের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। এ ধরনের কনফারেন্স বর্তমান সময়ের জন্য বিশেষভাবে গুরুত্ববহ। কারণ সারাবিশ্বে তড়িৎ ও কম্পিউটার কৌশল বিষয়ে নানা যুগান্তকারী আবিষ্কার ও উদ্ভাবন হচ্ছে। এ খাতে আমাদের দেশেও নানা অগ্রগতি এসেছে।

কনফারেন্স অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান এবং তড়িৎ ও কম্পিউটার কৌশল (ইসিই) অনুষদের ডিন অধ্যাপক ড. কোশিক দেবের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন কনফারেন্স সেক্রেটারি ও চুয়েটের ইইই বিভাগের অধ্যাপক ড. রুবাইয়াৎ তানভীর হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন চুয়েটের ইইই বিভাগের সহকারী অধ্যাপক ড. রকি বৈদ্য ও সিএসই বিভাগের প্রভাষক ফারজানা ইয়াসমিন।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
বিনা টিকিটে রেল ভ্রমণ করায় ৫৬৫ যাত্রীর জরিমানা
নেত্রকোণায় সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেফতার
কথার ঝুড়ি নিয়ে বাড়ি ফেরা
চকবাজার ট্র্যাজেডিতে ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’
৭ তলার ছাদেও বিস্ফোরকের চিহ্ন!


ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান
টিভি ব্যক্তিত্ব স্টিভ আরউইনের জন্ম
চকবাজার ট্র্যাজেডি তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিটি