চমেক হাসপাতালে বদলি আতঙ্ক

সিফায়াত উল্লাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বদলি আতঙ্ক শুরু হয়েছে। গত কয়েকদিনে দুই দফায় ৭০জন কর্মচারীকে বদলি করা হয়েছে।

এ ছাড়া আরও ২৮১ জন কর্মচারীর বদলির আদেশ তৈরি করা হচ্ছে। চলতি মাসে তাদেরও বদলি করা হতে পারে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, নিয়মমাফিক বদলি করা হচ্ছে, যাতে হাসপাতালে সেবার গতি বাড়ে।

জানা গেছে, এর আগে কখনও চমেক হাসপাতালে এমন গণহারে বদলি করা হয়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, দেশের সরকারি হাসপাতালে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযানের পর নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। এজন্য গণহারে সবাইকে বদলি করা হচ্ছে।

‘অনেকে ১৫-২০ বছর পর্যন্ত একই স্থানে চাকরি করছেন। দীর্ঘদিন একই কর্মস্থলে থাকায় সহজে মানুষকে জিম্মি করে টাকা আদায় করছে অনেক কর্মচারী। এজন্য হাসপাতালে আসা রোগী ও স্বজনরা এসব কর্মচারীর বিরুদ্ধে প্রতিনিয়ত অভিযোগ দিচ্ছে’ যোগ করেন ওই কর্মকর্তা।

তবে কর্মচারীদের অভিযোগ, অকারণেই বদলির শিকার হচ্ছেন তারা। মেডিসিন বিভাগ থেকে বদলি হয়ে গাইনি বিভাগে যাওয়া এক অফিস সহায়ক বাংলানিউজকে বলেন, কিছুদিন আগে ওই বিভাগে বদলি করা হয়েছিল। বছর না যেতেই আবারও বদলি।

অন্যদিকে বদলি হওয়া অনেক কর্মচারী পূর্বের কর্মস্থলে ফিরতে তদবির শুরু করেছেন। তারা কর্তৃপক্ষকে বিভিন্ন অসুবিধার কথা বলে বদলি আদেশ প্রত্যাহারের আবেদন জানাচ্ছেন।

হাসপাতালের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, এটা নিয়মমাফিক বদলি। হাসপাতালের প্রয়োজনে যাকে যেখানে প্রয়োজন বদলি করা হচ্ছে।

হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম বলেন, বদলিগুলো হাসপাতালের স্বার্থে করা হচ্ছে। এজন্য কর্তৃপক্ষ যাকে যেখানে প্রয়োজন মনে করছে তাকে সেখানে বদলি করছে।

তিনি বলেন, ‘যাদের বদলি আদেশ হয়েছে তাদেরকে সে আদেশ অনুযায়ী কাজ করতে হবে। নয়তো বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।’

‘শুরুতে চতুর্থ শ্রেণির কর্মচারীদের বদলি করা হচ্ছে। ধাপে ধাপে দ্বিতীয়-তৃতীয় শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের বদলির সিদ্ধান্ত নেওয়া হয়েছে’ বলেন ডা. আখতারুল ইসলাম।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৯
এসইউ/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
বিনা টিকিটে রেল ভ্রমণ করায় ৫৬৫ যাত্রীর জরিমানা
নেত্রকোণায় সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেফতার
কথার ঝুড়ি নিয়ে বাড়ি ফেরা
চকবাজার ট্র্যাজেডিতে ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’
৭ তলার ছাদেও বিস্ফোরকের চিহ্ন!


ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান
টিভি ব্যক্তিত্ব স্টিভ আরউইনের জন্ম
চকবাজার ট্র্যাজেডি তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিটি