php glass

জাতীয় স্কুল ক্রীড়া প্রতিযোগিতা শুরু মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগিতার সংবাদ সম্মেলন। ছবি: সোহেল সরওয়ার

walton

চট্টগ্রাম: নগরের এমএ আজিজ স্টেডিয়ামে শুরু হচ্ছে ৪৮তম শীতকালীন জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগিতা। মঙ্গলবার (২২ জানুয়ারি) সকাল ১০টায় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, নগর পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন প্রমুখ। অলিম্পিক মশাল প্রজ্বলন করবেন সাবেক জাতীয় পর্যায়ে ব্যক্তিগত চ্যাম্পিয়নশিপ ট্রফি জয়ী ক্রীড়াবিদ সরওয়ারুল আলম সোহেল।   

সোমবার (২১ জানুয়ারি) নগরের একটি হোটেলে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান প্রতিযোগিতার সাংগঠনিক কমিটির সভাপতি ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শাহেদা ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির সম্পাদক (চলতি দায়িত্ব) মোহাম্মদ আব্দুস সালাম, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব শওকত আলম ও পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার বকুল (কুমিল্লা ও সিলেট), গোলাপ (বরিশাল ও খুলনা), পদ্ম (ঢাকা ও ময়মনসিংহ) ও চাঁপা (রাজশাহী ও রংপুর) চারটি অঞ্চল থেকে ৮০৮ শিক্ষার্থী, ৫২ জন টিম লিডার, ৪ জন কন্টিজেন্ট লিডার মিলে ৮৬৪ জনের থাকার ব্যবস্থা করা হয়েছে।

১৯৫৩-৬১ সাল পর্যন্ত ইন্টার স্কুল স্পোর্টস অ্যাসোসিয়েশন অব ইস্ট পাকিস্তান স্কুল ও মাদ্রাসা ক্রীড়া পরিচালনা করতো। ১৯৬২ সালে জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া সমিতি গঠিত হয়। ১৯৭১ সালে স্বাধীনতার পর বাংলাদেশ জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া সমিতি আত্মপ্রকাশ করে। বর্তমানে বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি নামে কার্যক্রম পরিচালিত হচ্ছে। বছরে দুইবার (শীত ও গ্রীষ্ম) প্রতিযোগিতা হয়। এবার ২-৩ জানুয়ারি প্রতিষ্ঠান, ৫-৮ জানুয়ারি উপজেলা-থানা, ১০-১২ জানুয়ারি জেলা, ১৪-১৬ জানুয়ারি উপ-অঞ্চল, ১৮-২০ জানুয়ারি অঞ্চল পর্যায়ে প্রতিযোগিতা হয়।

অ্যাথলেটিকসে (৩৫ ইভেন্ট) ২০০ জন ছাত্র, ১৪৪ জন ছাত্রী, হকিতে ৬৪ জন ছাত্র, ৬৪ জন ছাত্রী, ক্রিকেটে ৫৬ জন ছাত্র, ৫৬ জন ছাত্রী, বাস্কেটবলে ৪০ জন ছাত্র, ৪০ জন ছাত্রী, ভলিবলে ৪৮ জন ছাত্র, ৪৮ জন ছাত্রী, ব্যাডমিন্টনে ১২ জন ছাত্র, ১২ জন ছাত্রী এবং টেবিল টেনিসে ১২ জন ছাত্র ও ১২ জন ছাত্রী প্রতিযোগিতায় অংশ নেবে।

শনিবার সমাপনী অনুষ্ঠান

শনিবার (২৬ জানুয়ারি) সকাল ৯টায় এমএ আজিজ স্টেডিয়ামে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম, পুলিশ সুপার নুরেআলম মিনা।    

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৯
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম শিক্ষামন্ত্রী
রক্তক্ষয়ী যুদ্ধে বাংলাদেশের জন্ম
দম ফেলার ফুসরত নেই সাভারের ফুল বিক্রেতাদের
১৬ ডিসেম্বর বাঙালির ইতিহাসে সর্বোচ্চ অর্জনের দিন
জাপার ভাইস চেয়ারম্যান নিগার সুলতানাকে অবাঞ্ছিত ঘোষণা
ফ্যান কারখানায় নিহত প্রত্যেকের পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা


ইবি শিক্ষক সমিতির সভাপতি আখতার, সম্পাদক মোস্তাফিজ
এক হাজারের বেশি নারীর প্রোলেপস সারিয়েছেন ডা. শিরীন
ইউনাইটেডকে বাঁচালেন গ্রিনউড
বুড়িগঙ্গা দূষণমুক্ত করতে বিআইডব্লিউটিএর অভিযান
সিএমপির প্রতিটি থানায় হবে মুক্তিযোদ্ধা কর্নার