উন্নয়নের সিঁড়ি হিসেবে শিক্ষাকেই বেছে নিয়েছে সরকার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন খোরশেদ আলম সুজন।

চট্টগ্রাম: শিশুদের আনন্দময় শৈশব গড়তে ছাত্র শিক্ষক অভিভাবক সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও দারুল উলুম আলিয়া মাদ্রাসার গর্ভনিং কমিটির চেয়ারম্যান খোরশেদ আলম সুজন।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) সকালে মাদ্রাসায় নার্সারী এবং ক্লাস ওয়ান এবতেদায়ীর ওরিয়েন্টেশন ক্লাসে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

খোরশেদ আলম সুজন বলেন, দেশের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে শিক্ষার বিকল্প নেই। বর্তমান সরকারও সেই বিষয়টি উপলব্দি করে উন্নয়নের সিঁড়ি হিসেবে শিক্ষাকেই বেছে নিয়েছে। শতভাগ শিশুকে প্রাথমিক শিক্ষায় শিক্ষিত করার সাফল্য দেখিয়েছে।

তিনি বলেন, আগে প্রাথমিকে শতকরা ৬১ শতাংশ শিক্ষার্থী ভর্তির রেকর্ড ছিল। কিন্তু বর্তমানে শতভাগ শিশু স্কুলে যাচ্ছে। সরকারের গৃহীত সিদ্ধান্তের কারণেই দেশ উত্তরোত্তর সাফল্য ও সফলতার দিকে এগিয়ে চলেছে। প্রাথমিকের সঙ্গে সঙ্গে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং উচ্চ শিক্ষায়ও সরকারের গৃহীত পদক্ষেপগুলো আলোর মুখ দেখেছে।

খোরশেদ আলম সুজন বলেন, শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর নিমিত্তে সরকার আধুনিক সব পদক্ষেপ গ্রহণ করেছে। প্রতিটি স্কুলে আইসিটি ল্যাব চালু হচ্ছে। কম্পিউটার কোর্সকে বাধ্যতামূলক করা হয়েছে। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলার লক্ষ্যে ছেলে মেয়েদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করে তোলার প্রয়াসে স্কুলভিত্তিক আইসিটি মেলা ও বিজ্ঞান মেলার আয়োজন করা হচ্ছে।

তিনি বলেন, মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী করার লক্ষ্যেও উদ্যোগ গ্রহণ করেছে বর্তমান সরকার। মাদ্রাসা কাঠামোতে বিজ্ঞান ও কম্পিউটার শাখা চালু করা হয়েছে। স্থাপিত হয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদফতর ও ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সুষ্ঠু তদারকির মাধ্যমে পরিচালিত হচ্ছে উচ্চ শিক্ষা কার্যক্রম।

মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মাহবুবুল আলম সিদ্দিকীর সভাপতিত্বে ও মাওলানা হুসাইন মুহাম্মদ ইউসুফের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুহাম্মদ সোহায়েল, জিয়াউল হক, মাওলানা শামসুল ইসলাম হক্কানী, নুরুল হুদা, ওয়াজেদ হোসেন, মুহাম্মদ রফিকুল ইসলাম প্রমূখ।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
লক্ষ্মীপুরে ৩০ লাখ মিটার কারেন্ট জাল জব্দ, আটক ১
গাইবান্ধায় ৪১৫ পিস ইয়াবাসহ মাদক বিক্রেতা আটক
ছাগলনাইয়ায় মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ, ইয়াবা উদ্ধার
বাজার করে বাড়ি ফেরার পথে দোকান কর্মচারী খুন
জারের ঠ্যালায় ঘুম ধরে না বাহে
দেশে কেউ দরিদ্র থাকবে না: স্পিকার
মরদেহের গলায় চিরকুট ‘আমি ধর্ষণ মামলার মূল হোতা’
হোসেনপুরে ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক
‘কোচিং সেন্টার বন্ধ নয়, ঢেলে সাজানো হবে’
মহিউদ্দিন সোহেলের হত্যাকারীর শাস্তির দাবিতে স্মারকলিপি