হাতে হাতে নতুন বই, বাঁধভাঙা উচ্ছ্বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাতে হাতে নতুন বই, বাঁধভাঙা উচ্ছ্বাস। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: ঘড়ির কাঁটা তখন সকাল ১০টার ঘরে। নগরের ডা. খাস্তগীর সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের ভিড়। নতুন বছরের প্রথম দিনে নতুন বইয়ের ঘ্রাণ নিতে উৎসুক তারা।

বেলা পৌনে ১১টার দিকে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন স্কুলে এসে পৌঁছানোর পর শেষ হয় তাদের অপেক্ষার পালা। বেলা ১১টার দিকে অতিথিদের সঙ্গে নিয়ে বই উৎসব-২০১৯ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন । ছবি: সোহেল সরওয়ারএর পরপরেই নতুন বই হাতে নিয়ে বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতে উঠেন শিক্ষার্থীরা। হাসিখুশি শিক্ষার্থীদের উচ্ছ্বাসে পুরো বিদ্যালয়ে সৃষ্টি হয় উৎসবমুখর পরিবেশ। শুধু শিক্ষার্থীরা নয়, আনন্দের ঝিলিক ছিল শিক্ষক ও অভিভাবকের মুখেও।

তবে শুধু ডা. খাস্তগীর সরকারি উচ্চ বিদ্যালয় নয়, বছরের প্রথম দিনেই চট্টগ্রামের ২ হাজার ৬৬টি মাধ্যমিক এবং ৪ হাজার ৭৩০টি প্রাথমিক ও কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষার্থীদের হাতে হাতে পৌঁছে গেছে নতুন বই।

হাতে হাতে নতুন বই, বাঁধভাঙা উচ্ছ্বাস। ছবি: সোহেল সরওয়ারজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জসিম উদ্দিন বাংলানিউজকে জানান, ‘চট্টগ্রামের ২০ টি থানা ও উপজেলার ২ হাজার ৬৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় পৌনে ১২ লাখ শিক্ষার্থীর হাতে মাধ্যমিকের ১ কোটি ৫২ লাখ ৪৮ হাজার ৮৮১ টি নতুন বই পৌঁছে দেওয়া হয়েছে। সরকারি নির্দেশনায় প্রতিটি শিক্ষার্থী যাতে নতুন বই পায় সে ব্যবস্থা আমরা করেছি।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা বাংলানিউজকে জানান, নগর ও জেলার সরকারি-বেসরকারি ৪ হাজার ৭৩০টি প্রাথমিক ও কিন্ডারগার্টেন স্কুলের প্রায় ১০ লাখ শিক্ষার্থীর হাতে প্রায় ৪৮ লাখ নতুন বই আমরা পৌঁছে দিয়েছি। বছরের প্রথম দিনেই শিক্ষার্থীরা নতুন বই হাতে পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম শিক্ষা ব্যবস্থা বই
সাতক্ষীরার মঞ্চ মাতিয়েছে ‘ওরা কদম আলী’
হেটমায়ার-গেইলের ব্যাটে সমতায় ফিরলো উইন্ডিজ
পাবনা ও নাটোর জেলার আয়োজনে ৬ দিনব্যাপী বইমেলা 
সুদানে জরুরী অবস্থা জারি
বরিশালে কিশোর দিনমজুরের আত্মহত্যা


আশুলিয়ায় মাদক ব্যবসায়ী আটক, দুই ডিবি পুলিশ আহত
লঞ্চের টিকিট কালোবাজারী, ২ জনকে কারাদণ্ড
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড