সাদার্ন ভার্সিটিতে ইজিবাইকের পিসিই নির্ণয় বিষয়ক সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পিসিই নির্ণয় সম্পর্কে আলোচনা করছেন ইঞ্জিনিয়ার অংকন মহাজন

চট্টগ্রাম: সাদার্ন ইউনিভার্সিটিতে পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘ইজিবাইকের প্যাসেঞ্জার কার ইকুইভ্যালেন্ট (পিসিই) নির্ণয়’ শীর্ষক সেমিনার সম্প্রতি অনুষ্ঠিত হয়।

পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ এর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রভাষক অংকন মহাজন।

তিনি খুলনা অঞ্চলে রাস্তায় ইজিবাইকের প্রভাব জানার জন্য পিসিই নির্ণয় সম্পর্কে ধারণার সংশ্লিষ্ট গবেষণাপত্র পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন।

প্রবন্ধে তিনি উল্লেখ করেন, রাস্তায় গাড়ির ধারণক্ষমতা নির্ণয়ের জন্য প্রত্যেক যানবাহনের প্যাসেঞ্জার কার ইকুইভ্যালেন্ট নির্ণয় করা প্রয়োজন হয়। রাস্তায় সচরাচর চলাচল করা যানবাহনের  পিসিই সুনির্দিষ্ট। যখন নতুন ধরনের কোন যানবাহনের অনুপ্রবেশ ঘটে তখন যানবাহনের ধারণক্ষমতা পরিবর্তিত হয়। রাস্তার ধারণক্ষমতা কতটুকু পরিবর্তিত হচ্ছে তা জানার জন্য নতুন যানবাহনের পিসিই জানা জরুরি।

‘অন্যান্য কম গতিসম্পন্ন গাড়ির ন্যায় ইজিবাইকের পিসিই নির্ণয়ের ক্ষেত্রে মডেল ডেভেলপমেন্ট করার জন্য এসপিএসএস সফটওয়্যার ব্যবহার করা হয় এবং ইজিবাইকের পিসিই ০.৬৪-০.৮২ এর মধ্যে পরিবর্তিত হয়। এই ধরনের কম গতিসম্পন্ন গাড়ির অণুপ্রবেশের কারণে রাস্তায় দ্রত গতিসম্পন্ন গাড়ির গতি ক্রমাগত হ্রাস পাচ্ছে, পাশাপাশি সৃষ্টি হচ্ছে যানজট।

বাংলাদেশ সময়:  ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৮
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
সাতক্ষীরার মঞ্চ মাতিয়েছে ‘ওরা কদম আলী’
হেটমায়ার-গেইলের ব্যাটে সমতায় ফিরলো উইন্ডিজ
পাবনা ও নাটোর জেলার আয়োজনে ৬ দিনব্যাপী বইমেলা 
সুদানে জরুরী অবস্থা জারি
বরিশালে কিশোর দিনমজুরের আত্মহত্যা


আশুলিয়ায় মাদক ব্যবসায়ী আটক, দুই ডিবি পুলিশ আহত
লঞ্চের টিকিট কালোবাজারী, ২ জনকে কারাদণ্ড
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড