নারী ভোটার টানতে মাঠে প্রার্থীদের স্ত্রী-কন্যা

সিফায়াত উল্লাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নগরে প্রচারণায় নারীরা। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: নারী ভোটারদের পক্ষে টানতে মাঠে নেমেছেন প্রার্থীদের মা, স্ত্রী-কন্যা। এছাড়া নারী কর্মীরাও প্রার্থীদের পক্ষে প্রচারণা চালাচ্ছেন। তারা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন।

পাশাপাশি উন্নয়ন, নারীর অধিকার এবং নারী কেন্দ্রীক প্রার্থীদের অঙ্গীকারগুলো তুলে ধরছেন তারা। দিনরাত প্রচারণা চালাচ্ছেন, নেতাকর্মীদের সঙ্গে সভা-সমাবেশেও অংশ নিচ্ছেন।

চট্টগ্রাম জেলায় মহিলা ভোটার ২৭ লাখ ২৫ হাজার ৩৯০ জন। বিপুল সংখ্যক এসব নারী ভোটারকে পক্ষে টানতে তাদেরকে টার্গেট করে প্রচারণা চালাচ্ছেন প্রার্থীরা।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনে আওয়ামী লীগের মহিবুল হাসান চৌধুরী নওফেলের পক্ষে তার মা হাসিনা মহিউদ্দিন এবং ছাত্রলীগ, যুবলীগের নেত্রীরা দিনরাত প্রচারণা চালাচ্ছেন।

নগরে প্রচারণায় নারীরা। ছবি: বাংলানিউজঅন্যদিকে কারাবন্দি বিএনপির ডা. শাহাদাত হোসেনের পক্ষে তার মা শায়েস্তা খানম ও দলীয় নেত্রীরা প্রচারণায় নেমেছেন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে চালিয়ে যাচ্ছেন প্রচারণা।

চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে মহাজোটের প্রার্থী আনিসুল ইসলাম মাহমুদের পক্ষে তার স্ত্রী পারভিন মাহমুদ ও মেয়ে জেরিন মাহমুদ এলাকায় গণসংযোগ করেছেন। একই আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী মুহাম্মদ ইব্রাহীমের পক্ষে তার স্ত্রী ফোরকান ইব্রাহীমসহ স্থানীয় বিএনপির নেত্রীরা প্রচারণা চালাচ্ছেন।

চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এম এ লতিফের পক্ষে নারী ভোটারদের কাছে টানতে 'স্বাধীনতা নারী শক্তি' নামে একটি সংগঠন প্রচারণা চালাচ্ছে। সংগঠনটির সদস্যরা যাচ্ছেন নারী ভোটারদের ঘরে ঘরে। একই আসনে বিএনপির প্রার্থী আমীর খসরু মাহমুদ চৌধুরীর পক্ষে ছাত্রদল, যুবদলের নেত্রীরা প্রচারণায় নেমেছেন।

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে আওয়ামী লীগের প্রার্থী দিদারুল আলমের পক্ষে তার স্ত্রী ইসমত আরা এলাকায় গণসংযোগ করেছেন। একই আসনে বিএনপির প্রার্থী ইসহাক চৌধুরীর পক্ষে স্থানীয় বিএনপির নেত্রীরা প্রচারণা চালাচ্ছেন।

নগরে প্রচারণায় নারীরা। ছবি: বাংলানিউজচট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দিন নদভীর পক্ষে তার স্ত্রী রিজিয়া রেজা চৌধুরীসহ স্থানীয় আওয়ামী লীগের নেত্রীরা গণসংযোগ করছেন। একই আসনে কারাবন্দি জামায়াত নেতা ও ঐক্যফ্রন্টের প্রার্থী আ ন ম সামশুল ইসলামের পক্ষে পরিবারের সদস্যসহ নারী কর্মীরা প্রচারণা চালাচ্ছেন।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর পক্ষে তার মেয়ে রওকত নুর চৌধুরী ভোট চেয়েছেন। একই আসনে বিএনপির প্রার্থী জাফরুল ইসলাম চৌধুরীর পক্ষে পরিবারের সদস্যসহ নারী কর্মীরা প্রচারণা চালাচ্ছেন।

এদিকে প্রার্থীদের স্বজনদের নারী কেন্দ্রীক প্রচারণায় ভোটাররা বেশ প্রভাবিত হচ্ছেন। বিষয়টি ইতিবাচক হিসেবে নিলেও ভোটাররা জানিয়েছেন বিজয়ী হয়েও যেন তারা ভোটারদের কাছে আসেন। সুবিধা-অসুবিধা জেনে উদ্যোগ নেন।

নারী ভোটাররা জানিয়েছেন, প্রার্থীদের পক্ষে তাদের স্বজনেরা ইশতেহার তুলে ধরছেন। ভোটে জিতলে নারীদের উন্নয়নে কি কি কাজ করবেন এসব বুঝাচ্ছেন।

চট্টগ্রাম-১১ আসনের ভোটার তাসনিম হাবিবা আঞ্জুম বাংলানিউজকে বলেন, প্রার্থীদের পক্ষে প্রতিদিন অনেক নারী কর্মী বাসায় আসছেন। তারা নারীদের নিয়ে প্রার্থীদের অঙ্গীকারগুলো তুলে ধরছেন।

চট্টগ্রাম-৯ আসনের ভোটার মাস্তুরা মিম বাংলানিউজকে বলেন, নারীবান্ধব প্রার্থীকে ভোট দিতে চাই। যাতে নারীরা আরও এগিয়ে যেতে পারে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে ১৬টি সংসদীয় আসনে ১১৪ জন প্রার্থী নির্বাচন করছেন। বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান নগর ও আশপাশে ৬টি আসনের ও জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন জেলার ১০টি আসনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

জেলা নির্বাচন অফিসের চূড়ান্ত তালিকা অনুযায়ী, চট্টগ্রামে বর্তমান ভোটার সংখ্যা ৫৬ লাখ ৩৭ হাজার ৪৬৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৯ লাখ ১২ হাজার ৭৫ ও মহিলা ভোটার ২৭ লাখ ২৫ হাজার ৩৯০ জন। ২০১৪ সালে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনের চট্টগ্রাম জেলায় ভোটার সংখ্যা ছিল ৪৯ লাখ ২২ হাজার ৪৭৭ জন।

বাংলাদেশ সময়:  ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৮
এসইউ/এসি/টিসি

পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড
ব্রাহ্মণবাড়িয়ায় দুই যুবককে ছুরিকাঘাত
চকবাজার অগ্নিকাণ্ডে পাকিস্তানের শোক


ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিতে বাংলাদেশি দল ভারতে
‘বঙ্গবন্ধু’ উপাধি পান শেখ মুজিবুর রহমান
নোয়াখালীতে ১৫ জনের দাফন সম্পন্ন
পুরান ঢাকার সিদ্দিকবাজারে আগুন
চকবাজার অগ্নিকাণ্ডে সৌদি বাদশাহ ও ক্রাউন প্রিন্সের শোক