চট্টগ্রামের ১৬ আসনে ২৭ লাখের বেশি নারী ভোটার

সিফায়াত উল্লাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

চট্টগ্রাম: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য চট্টগ্রামের ভোটার তালিকা চূড়ান্ত করেছে জেলা নির্বাচন অফিস। তালিকা অনুযায়ী জেলায় বর্তমান ভোটার সংখ্যা ৫৬ লাখ ৩৭ হাজার ৪৬৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৯ লাখ ১২ হাজার ৭৫ এবং নারী ভোটার ২৭ লাখ ২৫ হাজার ৩৯০ জন।

চট্টগ্রাম জেলায় সংসদীয় আসন ১৬টি। এর মধ্যে নগর ও আশপাশে ৬টি এবং জেলায় ১০টি সংসদীয় আসন রয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এসব আসনে ১১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কোন আসনে কত ভোটার

চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ১৫ হাজার ১৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৯ হাজার ৫৪২ ও নারী ভোটার ১ লাখ ৫৫ হাজার ৪৭৪ জন।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৭৬ হাজার ৪৮৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯১ হাজার ৬১০ ও নারী ভোটার ১ লাখ ৮৪ হাজার ৮৭৫ জন।

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে মোট ভোটার ২ লাখ ২ হাজার ৬৩৫ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ২ হাজার ১৫৫ ও পুরুষ ভোটার ১ লাখ ৪৮০ জন।

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ২২৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৭ হাজার ৪৫০ ও নারী ভোটার ১ লাখ ৮৫ হাজার ৭৭৮।

চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে মোট ভোটার ৪ লাখ ৩০ হাজার ১২৪। পুরুষ ভোটার ২ লাখ ২১ হাজার ১৪৮ ও নারী ভোটার ২ লাখ ৮ হাজার ৯৭৬ জন।

চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে ভোটার সংখ্যা ২ লাখ ৭০ হাজার ৭৬০। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৯ হাজার ৮০৯ ও নারী ভোটার ১ লাখ ৩০ হাজার ৯৫১ জন।

চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসনে ভোটার সংখ্যা ২ লাখ ৬৯ হাজার ৩৩২। পুরুষ ভোটার ১ লাখ ৩৯ হাজার ৫৪৩ ও ও নারী ভোটার ১ লাখ ২৯ হাজার ৭৮৯ জন।

চট্টগ্রাম-৮ বোয়ালখালী আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনে মোট ভোটার ৩ লাখ ৯০ হাজার ৪৩১। আসনটিতে পুরুষ ভোটার ২ লাখ ৪ হাজার ২০৬ ও নারী ভোটার ১ লাখ ৮৬ হাজার ২২৫ জন।

চট্টগ্রাম-১০ (পাহাড়তলী-ডবলমুরিং) আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৬৯ হাজার ৩১৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪০ হাজার ২৫১ ও নারী ভোটার ২ লাখ ২৯ হাজার ৬৩ জন।

চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে ভোটার ৫ লাখ ৭ হাজার ৪০৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬১ হাজার ৩৭ ও নারী ভোটার ২ লাখ ৪৬ হাজার ৩৭২ জন।

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে ভোটার ২ লাখ ৮৫ হাজার ৯৬৬। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৯ হাজার ৩৫১ ও নারী ভোটার ১ লাখ ৩৬ হাজার ৬১৫ জন।

চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ১০ হাজার ৪৬৬। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৬২ হাজার ৭১৭ ও নারী ভোটার ১ লাখ ৪৭ হাজার ৭৪৯ জন।

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ)আসনে ভোটার ২ লাখ ৪৯ হাজার ৪৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩০ হাজার ৪০২ ও নারী ভোটার ১ লাখ ১৮ হাজার ৬৪১ জন।

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে মোট ভোটার ৩ লাখ ৮৮ হাজার ১৩৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪ হাজার ১৭০ ও নারী ভোটার ১ লাখ ৮৩ হাজার ৯৬৭ জন।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে ভোটার ৩ লাখ ৩ হাজার ১২৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৮ হাজার ৪৩৭ ও নারী ভোটার ১ লাখ ৪৪ হাজার ৬৮৬ জন।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৮
এসইউ/টিসি

চৌদ্দগ্রামে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৬
চট্টগ্রামে আগুনে পুড়ে ৮ জনের মৃত্যু
খাশোগি হত্যায় সব তথ্য এখনো প্রকাশ করেনি তুর্কি
ইউএনওর তৎপরতায় রক্ষা পেলো এক পরিবার
সয়াবিন চাষে বাড়ে জমির উর্বরতা, কমে সারের ব্যবহার


চা বাগানে এখন কুঁড়ির অপেক্ষা
খুলনায় নলকূপে উঠছে না পানি!
ইউরোপীয় আ’লীগের সভাপতি নজরুল, সম্পাদক মুজিব
পেনাল্টি মিস করেও জয়ের নায়ক মেসি
কবিরহাটে ইয়াবাসহ আটক ২