রাইফাকে নিয়ে কদিরের শিল্পকর্ম কলম্বোতে পুরস্কৃত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাইফাকে নিয়ে কদিরের শিল্পকর্ম

চট্টগ্রাম: সাংবাদিক রুবেল খানের মেয়ে রাইফাকে নিয়ে চট্টগ্রামের শিল্পী আজিজুল কদিরের সম্প্রতি আঁকা ‘মানবিকতা’ শিরোনামের শিল্পকর্ম শ্রীলঙ্কার কলম্বোতে ‘বেস্ট পেইন্টিং অ্যাওয়ার্ড’ পেয়েছে।

বাংলাদেশভিত্তিক আন্তর্জাতিক আর্ট গ্রুপ ‘ষড়ং’ এ প্রতিযোগিতার আয়োজন করে।

নিজের শিল্পকর্ম নিয়ে শিল্পী আজিজুল কদির বলেন, পরিস্থিতি যেমনই হোক না কেন, মানুষ প্রতিক্রিয়া ব্যক্ত করে। তবে একেকজনের প্রতিক্রিয়ার ধরন আলাদা। একটা ঘটনা ২ বছর ৪ মাস বয়সী রাইফা নামের এক কন্যা শিশুর মৃত্যু। চিকিৎসা শাস্ত্রের আধুনিক এ যুগে যার মৃত্যু হয়েছে ডাক্তারদের চরম অবহেলায়, যা তার স্বজনের মতো আমার কাছেও ছিল বড়ই পীড়াদায়ক। তা-ই পরিস্ফুটিত হয়েছে আমার ক্যানভাসে। আমার হৃদয়ের আর্তি এ মানবিকতাকে ঘিরে। মানবিকতা মানুষ হবার অন্যতম দায়বদ্ধতা। যেখানে আমার দৃষ্টি সরাসরি জীবন ও মৃত্যুর ওপর কেন্দ্রিভূত।

পেশায় সাংবাদিক আজিজুল কদির মূলত চারুকলার ছাত্র। ১৯৯৫ সালে চট্টগ্রাম সরকারি চারুকলা কলেজ থেকে ব্যাচেলর অব ফাইন আর্টস ও ২০১২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে অ্যাপ্লাইড আর্ট থেকে মাস্টার্স অব ফাইন আর্টস সম্পন্ন করেন। কলেজে অধ্যয়ন অবস্থায় বার্ষিক প্রদর্শনীতে ১৯৯২ সালে ডিজাইনে শ্রেষ্ঠ মাধ্যম পুরস্কার অর্জন করেন তিনি।

আজিজুল কদির ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বসনিয়া ও হার্জেগোভিনায় যে যুদ্ধ সংঘটিত হয়, তাতে সোচ্চার হয়ে ছবি একেঁছিলেন। সে সময় তা প্রদর্শিত হয়েছিল ঢাকায় অনুষ্ঠিত এমেন্যাস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত এক প্রদর্শনীতে। এ পর্যন্ত তার দুইটি একক প্রদর্শনী হয়েছে। যা আয়োজন করে চট্টগ্রাম আলিয়ঁস ফ্রঁসেজ। আঁকাআঁকির পাশাপাশি আজিজুল কদির দৈনিক চট্টগ্রাম মঞ্চ, দৈনিক পূর্বকোণ, ইনডিপেন্ডেন্ট টিভিতে করেন। বর্তমানে তিনি সুপ্রভাত বাংলাদেশের স্টাফ রিপোর্টার।

এবারের ষড়ং গ্রুপের তৃতীয় আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক প্রদর্শনীতে ১০ দেশ থেকে ৯ শিল্পীকে বিশেষ পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে বাংলাদেশের রয়েছে দু’জন। প্রদর্শনীটি শ্রীলঙ্কার কলম্বোর জেডিএ প্যারেরা আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত হচ্ছে। ২১ ডিসেম্বর বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় প্রদশর্নী উদ্বোধন করেন শ্রীলঙ্কায় নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ। প্রদর্শনীতে বাংলাদেশ, জাপান, ভারত, নেপাল, মরক্কো, ফ্রান্স, দুবাই, নাইজেরিয়া, কানাডা ও শ্রীলঙ্কার ৯১ শিল্পীর ১০৬টি শিল্পকর্ম স্থান পেয়েছে।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
নিউজিল্যান্ডকে ২২৭ রানের টার্গেট দিলো বাংলাদেশ
নওগাঁয় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
ফেসবুকে ভুয়া আইডি, আইনি ব্যবস্থা নেবেন পররাষ্ট্রমন্ত্রী
কলকাতায় শুরু হলো বাংলাদেশ চলচিত্র উৎসব
দেড়শ’ পেরুলো বাংলাদেশ, মিঠুনের অর্ধ-শতক


স্ত্রীর মরদেহ পাঠালেন শ্বশুরবাড়ি
ইতালিয়ান ফুটবলে জুন্টোসের জয়
প্রাথমিক বিপর্যয় সামলে সাবধানী বাংলাদেশ
ছুটির দিনে ২৭২টি নতুন বই
চুরি যাওয়া গরুর সন্ধান দিল কুকুর!