php glass

পোলিং এজেন্টদের প্রশিক্ষণ দেবে ইসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

চট্টগ্রাম: প্রার্থীদের পোলিং এজেন্ট, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও ভোটকেন্দ্রের ইনচার্জদের প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া পুলিশের কেন্দ্র ইনচার্জ ও চট্টগ্রামের ৩২টি থানার ওসিদের প্রশিক্ষণ দেওয়া হবে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, প্রতি প্রার্থীর ৫ জন পোলিং এজেন্টকে প্রশিক্ষণ দেওয়া হবে। পরবর্তীতে প্রশিক্ষণপ্রাপ্তরা অন্য পোলিং এজেন্টদের প্রশিক্ষণ দেবে। এজন্য পোলিং এজেন্টদের নামের তালিকা তৈরির কাজ চলছে।

রোববার (২৩ ডিসেম্বর) থানার ওসি ও কেন্দ্র ইনচার্জদের প্রশিক্ষণের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে জানিয়ে সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বাংলানিউজকে বলেন, চট্টগ্রামের ১ হাজার ৮৯৯টি কেন্দ্রের ইনচার্জ ও ওসিদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে।

‘চট্টগ্রাম জেলার ১৬ সংসদীয় আসনে ১০ হাজার ৮৮৭টি ভোটকক্ষ (বুথ) রয়েছে। প্রতি বুথে প্রার্থীদের একজন করে পোলিং এজেন্টে থাকবে। তবে এত সংখ্যক এজেন্টকে প্রশিক্ষণ দেওয়া সম্ভব নয়। এজন্য চট্টগ্রামের ১১৪ জন প্রার্থীর ৫৭০ জন পোলিং এজেন্টকে প্রশিক্ষণ দেওয়া হবে।

সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বলেন, ‘পোলিং এজেন্টদের নাম নেওয়া হয়েছে। তালিকা তৈরির কাজ চলছে। তবে এখনো প্রশিক্ষণের তারিখ নির্ধারণ করা হয়নি।’

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী, চট্টগ্রাম জেলায় ভোটার সংখ্যা ৫৬ লাখ ৩৬ হাজার ২৫৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৯ লাখ ১১ হাজার ২১৬ ও নারী ভোটার ২৭ লাখ ২৫ হাজার ৩৮ জন।

দশম সংসদ নির্বাচনে চট্টগ্রাম জেলায় ভোটার সংখ্যা ছিল ৪৯ লাখ ২২ হাজার ৪৭৭ জন। পুরুষ ভোটার ২৫ লাখ ১৪ হাজার ৫৭৫ ও নারী ভোটার ২৪ লাখ ৭ হাজার ৯০২ জন।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৮
এসইউ/টিসি

চিঠির ‘ফরম্যাট না মানায়’ দুদক পরিচালক ফানাফিল্যাকে শোকজ
ঢেউটিনের দাম বাড়বে, সংকটে পড়বে গ্রামীণ জনগোষ্ঠী
বাজেট বাস্তবায়ন না হওয়া শুধু রাজনৈতিক নেতাদের দায় নয়
এনামুল বাছিরের বিদেশভ্রমণে নিষেধাজ্ঞা
এনআরবিসি ব্যাংক নিয়ে এলো ‘প্ল্যানেট’ মোবাইল অ্যাপ


দেশসেরা প্রধান শিক্ষক শাহানাজের অদম্য পথচলা
অবসরের আগে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবেন গেইল
পাঁচ বছর পর মারাকানায় ফিরছেন মেসি
কক্সবাজার বিমান বন্দরের উন্নয়নে ২৫৯ কোটি টাকা
কিউইদের ভরসা উইলিয়ামসনের বিদায়