বিস্তারের বর্ণাঢ্য শিল্পোৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন প্রফেসর ড. অনুপম সেন। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: বর্ণাঢ্য আয়োজনে নগরের শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়েছে তিন দিনব্যাপী বিস্তার শিল্পোৎসব।

বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে উৎসবের উদ্বোধন করেন বরেণ্য সমাজ বিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।

এ সময় তিনি বলেন, আমাদের শিক্ষাব্যবস্থায় পাঠ্যসূচিতে সংস্কৃতির প্রতি তেমন গুরুত্ব দেওয়া হয় না। এ জন্য আমাদের সন্তানরা দেশীয় সংস্কৃতির কথা তেমন জানে না। এ ক্ষেত্রে বিস্তার যে উৎসবের আয়োজন করেছে তা দেশীয় সংস্কৃতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ড. অনুপম সেন বলেন, একটা সমাজ থেকে যখন আরেকটা সমাজে আমরা প্রবেশ করি তখন সে সমাজের সংস্কৃতি আমাদের বুঝতে হবে। আমরা সব ক্ষেত্রে সমৃদ্ধির পথে এগুচ্ছি। কিন্তু সমাজের সংস্কৃতি ভালোভাবে বুঝে সংস্কৃতিকে ঋদ্ধ করতে পারছি না।

তিনি আরও বলেন, ছেলে মেয়েদের এখন গল্পের বই পড়তে দিলে তারা পড়তে চায় না। ইন্টারনেটে ডুবে থাকতে চায়। গেইম খেলতে চায়। সংস্কৃতিকে বাঁচাতে হলে এসব বিষয় নিয়ে ভাবতে হবে। সবাইকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, চট্টগ্রাম বন্দর ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান ক্যাপ্টেন (অব.) মোহাম্মদ জাকারিয়া। কথাসাহিত্যিক অধ্যাপক ফেরদৌস আরা আলীম, লোকসঙ্গীত শিল্পী কল্যাণী ঘোষ, কন্টিনেন্টাল গ্রুপের কার্যনির্বাহী পরিচালক আতাউল করিম, বিস্তারের প্রতিষ্ঠাতা সভাপতি আলম খোরশেদ, বিস্তারের প্রতিষ্ঠাতা সদস্য অনীল ব্যানার্জী।

বিস্তারের চার বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এ শিল্পোৎসবের প্রথম দিন তারুণ্যের উচ্ছ্বাসের ‘একাত্তরের জননী’, হাসান ইশতিয়াকের ‘কথক নাচ’, আরিফ ও মাহফুজের ‘নাগরিক কন্ঠ’ পরিবেশিত হয়। উচ্চাঙ্গ সঙ্গীতে দর্শক মাতিয়ে রাখেন কাবেরী সেনগুপ্তা।  

বাংলাদেশ সময়: ২৩১০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ভোটগ্রহণের ৫ ঘণ্টা আগে স্থগিত নাইজেরিয়ার নির্বাচন
সেই গাপটিলেই আটকে গেলেন মাশরাফিরা
খুলনায় মাদক বিক্রেতাসহ গ্রেফতার ৯৪
আত্মসমর্পণে প্রস্তুত ১০২ ইয়াবা কারবারি
বিশ্ব ইজতেমা: চলছে হেদায়েতি বয়ান


বিশ্ব ইজতেমা: ময়দানমুখী জনস্রোত
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৫
প্রস্তুত মঞ্চ, এখন শুধু আত্মসমর্পণের পালা
ছোটপর্দায় আজকের খেলা
আত্মসমর্পণ অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি বদি