কোতোয়ালীতে ২৮৮ ইভিএমে মক ভোটিং

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইভিএমে ভোট দিচ্ছেন এক ভোটার। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে ১৪৪টি ভোটকেন্দ্রে ২৮৮ ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) মক ভোট অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হয়।

তবে প্রথমদিন ভোটারদের উপস্থিতি তুলনামূলক কম ছিল। কিন্তু সহজে ভোট দিতে পেরে অনেকে ইভিএম নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

এনায়েত বাজার মহিলা কলেজ কেন্দ্রে ভোট দিতে আসেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আইরিন হামিদ। বাংলানিউজকে তিনি বলেন, প্রথমে পরিচয়পত্র নাম্বার দেখে ভোট দেওয়ার যোগ্য হয়েছি। এরপর মেশিনে প্রার্থী ও প্রতীক দেখে সবুজ বাতিতে চাপ দিয়ে ভোট শেষ করেছি। খুব সহজে ইভিএমে ভোট দেওয়া যায় বলে তিনি জানান।

নির্বাচনে সাধারণ ভোটার যাতে সহজে ইভিএম সম্পর্কে ধারণা পান এবং ভোট দিতে পারেন; এজন্য এ মক ভোটের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান।

কোতোয়ালী থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ কামরুল আলম বাংলানিউজকে বলেন, আসন্ন সংসদ নির্বাচনে কোতোয়ালী আসনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্তের পর প্রস্তুতি হিসেবে মক ভোট গ্রহণ করা হচ্ছে।

‘কোতোয়ালী আসনে ১৪৪টি ভোটকেন্দ্র রয়েছে। প্রতিটি কেন্দ্রে দুটি ইভিএমে মক ভোট হবে। ২৬ ডিসেম্বর পর্যন্ত এ কার্যক্রম চলছে।’ জানান মোহাম্মদ কামরুল আলম।

কামরুল আলম বলেন, নির্বাচনের দিন সেনাবাহিনীর সদস্যদের তত্ত্বাবধানে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তাই মক ভোটিংও সেনা সদস্যদের তত্ত্বাবধানে করা হচ্ছে।

‘প্রতি কেন্দ্রে তিন সদস্যের সেনাবাহিনীর কারিগরি টিম মক ভোটিং কার্যক্রম পরিচালনা করছেন।’

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোতোয়ালী আসন থেকে আওয়ামী লীগের মহিবুল হাসান চৌধুরী নওফেল ও বিএনপির ডা. শাহাদাত হোসেন নির্বাচন করছেন।

অভিজাতদের এলাকা হিসেবে খ্যাত কোতোয়ালী আসনটি চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৫ থেকে ২৩ ও ৩১ থেকে ৩৫ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। এ আসনে ভোটার রয়েছে ৩ লাখ ৯০ হাজার ৪৩১। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ চার হাজার ২০২ ও মহিলা ভোটার এক লাখ ৮৬ হাজার ২২৪ জন। ভোটকেন্দ্র রয়েছে ১৪৪টি।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮
এসইউ/টিসি

জলমহালে দুদকের অভিযান, রক্ষা পেল ৭০ একর জমির ফসল
সিলেটের নয়াসড়ক এখন থেকে ‘মাদানী চত্বর’
খালের পাড়ে ভাঙনে গ্যাসের পাইপলাইন বসানো যায়নি
ভারতে ‘নিষিদ্ধ’ পাকিস্তানি শিল্পীরা
হামলার নিন্দায় পাকিস্তান রাষ্ট্রদূতকে ইরানের তলব


রাজধানীতে সাড়ে ১৮ হাজার পিস ইয়াবাসহ আটক ৩
আবাহনীর জয় রথ চলছেই
শুধু জামায়াত নয় বিএনপিকেও ক্ষমা চাইতে হবে
রাজধানীতে জাল সনদ তৈরি চক্রের ৩ সদস্য আটক
মাধবপুরে ১১ লক্ষাধিক টাকার ওষুধ জব্দ