কাজে দক্ষ না হলে ন্যায্য পারিশ্রমিক মিলবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন

চট্টগ্রাম: কাজে দক্ষ না হলে ন্যায্য পারিশ্রমিক থেকে অভিবাসীরা বঞ্চিত হবে। দেশও কাঙ্ক্ষিত রাজস্ব পাবে না। এ জন্য অভিবাসী কর্মীদের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে আরো দক্ষ করে বিদেশে পাঠাতে চায় সরকার।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তরা এসব কথা বলেন।

চট্টগ্রাম কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের উপ-পরিচালক মো. জহিরুল আলম মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম এক্সপোর্ট প্রসেসিং জোনের জেনারেল ম্যানেজার মো. খোরশীদ আলম।

অনুষ্ঠানে পিইসি ও এসএসসি পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য অভিবাসী সন্তানদের মধ্যে ৬০ জনকে ৫ লাখ ৯৮ হাজার ১০০ টাকার শিক্ষাবৃত্তির চেক প্রদান করা হয়। এছাড়াও বিদেশগামী অভিবাসী ক্ষতিগ্রস্তদের মধ্যে ২৭ জনকে ১ কোটি ৮ লাখ ৫৮ হাজার টাকা আর্থিক অনুদান দেওয়া হয়। দক্ষতা উন্নয়ন ও অভিবাসনে সম্মাননা স্মারক প্রদান করা হয় ৩৪ জন বিশিষ্ট ব্যক্তিকে।

‘অভিবাসীর অধিকার, মর্যাদা ও ন্যায়বিচার’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আলোচনা সভা ছাড়াও চট্টগ্রামে নানা কর্মসূচির আয়োজন করা হয়।

এসব কর্মসূচির মধ্যে ছিলো- অভিবাসন দক্ষতা উন্নয়ন ও চাকুরি মেলা, অভিবাসন সংক্রান্ত ভিডিও চিত্র ও ডকুমেন্টারি প্রদর্শন, কুইজ প্রতিযোগিতা, শিক্ষা বৃত্তি ও অনুদানের চেক প্রদান, সম্মাননা স্মারক, পুরস্কার প্রদান এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
সাতক্ষীরার মঞ্চ মাতিয়েছে ‘ওরা কদম আলী’
হেটমায়ার-গেইলের ব্যাটে সমতায় ফিরলো উইন্ডিজ
পাবনা ও নাটোর জেলার আয়োজনে ৬ দিনব্যাপী বইমেলা 
সুদানে জরুরী অবস্থা জারি
বরিশালে কিশোর দিনমজুরের আত্মহত্যা


আশুলিয়ায় মাদক ব্যবসায়ী আটক, দুই ডিবি পুলিশ আহত
লঞ্চের টিকিট কালোবাজারী, ২ জনকে কারাদণ্ড
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড