স্টক একচেঞ্জ পরিদর্শন করলো সিআইইউর শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম স্টক একচেঞ্জ পরিদর্শন করলো সিআইইউর শিক্ষার্থীরা

চট্টগ্রাম: পুঁজি বাজার নিয়ে তরুণ-তরুণীদের আগ্রহের কমতি নেই। ভালো শেয়ার কীভাবে কেনা যায়, বিনিয়োগ খাটিয়ে মুনাফা লাভের সহজ উপায় কী কিংবা লোকসান সামলানোর কৌশলগুলো কী হতে পারে-এমন সব ভাবনা দিনভর লেগে থাকে তাদের ভবিষ্যৎ ভাবনায়।

সরজমিনে পাঠ্য বইয়ের পড়ার বাইরে কর্মমুখী শিক্ষার সঙ্গে বন্ধুত্ব করতে স্টক এক্সচেঞ্জ পরিদর্শন করলো চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) বিজনেস স্কুলের একঝাঁক মেধাবী শিক্ষার্থী।

সম্প্রতি পুঁজিবাজার নিয়ে নিজেদের নানা ভাবনার জবাব পেতে দলবেধে সেখানে হাজির হন তারা। এই সময় শিক্ষার্থীরা স্টক এক্সচেঞ্জের কার্যক্রমগুলো ঘুরে দেখেন। পরে ‘পুঁজিবাজারে বিনিয়োগ ধারনা’ শীর্ষক কর্মশালায় অংশ নেন সবাই।

অনুষ্ঠানে স্টক এক্সচেঞ্জের কর্মকর্তারা জানান, শেয়ার বাজার দেশের অর্থনীতির সঙ্গে যুক্ত। এই সেক্টরের উন্নতি মানে পুরো দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতি। তাই পুঁজি বাজারকে ঢেলে সাজাতে হলে নিতে হবে নানামুখী উদ্যোগ।

তারা আরও জানান, বিশ্বের সব শেয়ার বাজারে উত্থান-পতন স্বাভাবিক ঘটনা। যুক্তরাষ্ট্র, ভারতসহ বিভিন্ন দেশের সরকারগুলো বিনিয়োগকারীদের আস্থা  ফেরাতে আকর্ষণীয় মূল্যে শেয়ার বিক্রি করে সেখানকার মানুষের আগ্রহ ধরে রাখার চেষ্টা করেছে। বাংলাদেশেও এখন এই ধরনের চমৎকার সব সিদ্ধান্ত হাতে নেওয়া হচ্ছে।

সিআইইউর বিজনেস স্কুলের শিক্ষার্থীরা দেশের শেয়ার বাজারকে আরও যুগোপযুগী ও মানুষের কাছে জনপ্রিয় করে তুলতে নানামুখী উদ্যোগ নেবেন বলে এই সময় উল্লেখ করেন এক্সচেঞ্জের কর্মকর্তারা। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তব্য দেন চিফ রেগুলটরি অফিসার মোহাম্মদ শামসুর রহমান, ডেপুটি ম্যানেজার মার্কেটিং ফয়সাল হুদা, অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার আরিফ আহমদ, সিআইইউর বিজনেস স্কুলের সহযোগী অধ্যাপক ড. ইমন কল্যান চৌধুরী, সহকারি অধ্যাপক কামরুদ্দিন পারভেজ প্রমুখ।

পরিদর্শনকালে সিআইইউর অ্যাকাউন্টিং, ফাইন্যান্স ও হিউম্যান রিসোর্স বিভাগের অন্তত ৫০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

স্টক এক্সচেঞ্জ পরিদর্শনের বিষয়ে জানতে চাইলে সিআইইউর বিজনেস স্কুলের সহযোগী অধ্যাপক ড. ইমন কল্যান চৌধুরী বলেন, শেয়ার বাজার নিয়ে পাঠ্যবইয়ে অনেক তথ্য জেনেছে শিক্ষার্থীরা। এখানে এসে তাদের ব্যবহারিক জ্ঞান প্রচুর বৃদ্ধি পেলো।

তিনি আরও বলেন, শেয়ার ক্রয় করা, শেয়ার ধরে রাখা ও শেয়ার বিক্রি করার মধ্যে একধরনের দক্ষতার পরিচয় দিতে হয়। এই ধরনের ব্যবসায় চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। সিআইইউর শিক্ষার্থীরা শেয়ার মার্কেটের ইতিবাচক পরিবর্তন ঘটাতে আগামি দিনে ভালো পদক্ষেপ নেবে এটাই আমার প্রত্যাশা।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮

জেইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
ভেড়ামারায় ৯০০ বোতল ফেনসিডিলসহ আটক ১
বাতিল হলো আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান
ট্রাম্পের সঙ্গে বৈঠকে যোগ দিতে হ্যানয়ের পথে কিম 
সমৃদ্ধ ফেনী গড়তে এক হয়ে কাজ করতে চায় ৩ সংসদ সদস্য
মোল্লাতন্ত্র বাংলাদেশের জন্য বড় বিপদ: মেনন


আরমান আলিফ’র গানভিডিও ‘অন্ধকার জগত’
হবিগঞ্জে ট্রাক্টরচাপায় শিশু নিহত
ভারতে কার্পেট কারখানায় বিস্ফোরণে নিহত ১১
উজিরপুরে বাসচাপায় স্কুলছাত্র নিহত
রাশিয়ার আরও এক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি লোড