কলেজিয়েট, খাস্তগীর ও বাকলিয়া স্কুলে ভর্তি পরীক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে অভিভাবকদের ভিড়। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের (বালক শাখা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্ত্বাবধানে মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ১২টায় এসব স্কুলের ৫ম ও ৮ম শ্রেণির এবং দুপুর ২টা থেকে ৪টায় ষষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

নগরের ৯ সরকারি স্কুলের মধ্যে ক গ্রুপের অন্তর্ভুক্ত এ তিন স্কুলের ৫ম, ষষ্ঠ ও ৮ম শ্রেণির ৮৫০টি আসনের বিপরীতে ১১ হাজার ৪১৬ জন শিক্ষার্থী ভর্তির আবেদন করে। এর মধ্যে মঙ্গলবার অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় অংশ নেয় ১০ হাজার ৯৭৪ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক দেবব্রত দাশ বাংলানিউজকে জানান, ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৩ হাজার ৩৭০ জন শিক্ষার্থী আবেদন করে। ভর্তি পরীক্ষায় অংশ নেয় ৩ হাজার ২২৬ জন শিক্ষার্থী। সে হিসেবে ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষায় অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ১৪৪ জন।

তিনি জানান, ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষায় ৯৮৩ জন শিক্ষার্থী ভর্তির আবেদন করে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় অংশ নেয় ৯৩৭ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম কলেজিয়েট স্কুল ছাড়াও নগরের সরকারি মুসলিম হাই স্কুল এবং সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় বলে জানান দেবব্রত দাশ।

ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহেদা আকতার বাংলানিউজকে জানান, ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষায় ৩ হাজার ৬২০ জন শিক্ষার্থী অংশ নেয়। অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ১০৭ জন।

ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ছাড়াও নগরের চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় এবং কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় বলে জানান তিনি।

বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের (বালক শাখা) প্রধান শিক্ষক মোহাম্মদ আলী বাংলানিউজকে জানান, ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষায় ১ হাজার ২২৮ জন শিক্ষার্থী অংশ নেয়। যদিও আবেদন করে ১ হাজার ২৯০ জন শিক্ষার্থী।

তিনি জানান, ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে ২ হাজার ৪৬ জন শিক্ষার্থী আবেদন করে। তবে অংশ নেয় ১ হাজার ৯৬৩ জন শিক্ষার্থী।

বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় ছাড়াও নগরের বাকলিয়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় বলে জানান মোহাম্মদ আলী।

ফল পেতে অপেক্ষা করতে হবে:

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আমিরুল কায়ছার বাংলানিউজকে জানান, ৩ গ্রুপে ভাগ করা নগরের ৯ সরকারি স্কুলের ভর্তি পরীক্ষা শেষ হবে ২০ ডিসেম্বর। ২১ ডিসেম্বর ক গ্রুপের খাতা, ২২ ডিসেম্বর খ গ্রুপের খাতা এবং ২৩ ডিসেম্বর গ গ্রুপের খাতা মূল্যায়নের জন্য শিক্ষকদের আমরা দেবো।

তিন বলেন, যেদিন যে গ্রুপের খাতা দেওয়া হবে, সেদিন সে গ্রুপের ফলাফল দেওয়ার চেষ্টা আমাদের থাকবে। যত দ্রুত সম্ভব আমরা ফলাফল প্রকাশ করতে চাই।

খ গ্রুপের ভর্তি পরীক্ষা বুধবার:

বুধবার (১৯ ডিসেম্বর) খ গ্রুপের অন্তর্ভুক্ত নাসিরাবাদ, মহসিন ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আসন বিন্যাস:
খ গ্রুপের স্কুলগুলোর ভর্তি পরীক্ষার আসন বিন্যাস।গ গ্রুপের ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার:

বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) গ গ্রুপের অন্তর্ভুক্ত মুসলিম হাই, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের (বালিকা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আসন বিন্যাস:

গ গ্রুপের স্কুলগুলোর ভর্তি পরীক্ষার আসন বিন্যাস।বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম ভর্তি পরীক্ষা
চৌদ্দগ্রামে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৬
চট্টগ্রামে আগুনে পুড়ে ৮ জনের মৃত্যু
খাশোগি হত্যায় সব তথ্য এখনো প্রকাশ করেনি তুর্কি
ইউএনওর তৎপরতায় রক্ষা পেলো এক পরিবার
সয়াবিন চাষে বাড়ে জমির উর্বরতা, কমে সারের ব্যবহার


চা বাগানে এখন কুঁড়ির অপেক্ষা
খুলনায় নলকূপে উঠছে না পানি!
ইউরোপীয় আ’লীগের সভাপতি নজরুল, সম্পাদক মুজিব
পেনাল্টি মিস করেও জয়ের নায়ক মেসি
কবিরহাটে ইয়াবাসহ আটক ২