একচোখা নয়, সমান আচরণ করবো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মতবিনিময় সভায় বক্তব্য দেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করতে গিয়ে একচোখা আচরণ নয়, সবার প্রতি সমান আচরণ করার কথা জানিয়েছেন নগর সংশ্লিষ্ট ৬ আসনের রিটার্নিং কর্মকর্তা ও বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

সোমবার (১৭ ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৪, চট্টগ্রাম-৫, চট্টগ্রাম-৮, চট্টগ্রাম-৯, চট্টগ্রাম-১০ ও চট্টগ্রাম-১১ আসনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৩১ জন প্রার্থী ও তাদের প্রতিনিধিরা নির্বাচন নিয়ে নিজেদের মতামত তুলে ধরেন।

মো. আবদুল মান্নান বলেন, অতীতের ১০টি সংসদ নির্বাচনের চেয়ে একাদশ সংসদ নির্বাচন অনেক বেশি আলোচিত। সব দলের অংশগ্রহণের কারণে সব শ্রেণি পেশার মানুষের মধ্যে নির্বাচন নিয়ে উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে। উৎসব মুখর এ পরিবেশ আমরা বজায় রাখতে চাই।

তিনি বলেন, সংবিধানের ১২৬ ধারা অনুযায়ী প্রজাতন্ত্রের একজন কর্মকর্তা হিসেবে নির্বাচন কমিশনের দেওয়া রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছি। এ দায়িত্ব পালন করতে গিয়ে কারও প্রতি অনুরাগ কিংবা বিরাগ দেখাতে চাই না। সাংবিধানিক দায়িত্বটা সঠিকভাবে পালন করতে চাই।

বিভাগীয় কমিশনার বলেন, প্রার্থীদের সহযোগিতার কারণে চট্টগ্রামের নির্বাচনী পরিবেশ দেশের অন্যসব এলাকা থেকে আমরা এখনও ভালো রাখতে পেরেছি। নির্বাচন পর্যন্ত এ পরিবেশ আরও সুন্দর রাখতে চাই। আশা করি সব দল ও প্রার্থীর সহযোগিতা আমরা পাবো।

মো. আবদুল মান্নান বলেন, বিদেশ থেকে কল দিয়ে, সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে অশ্লীলভাবে আমাদের হুমকি দেওয়া হচ্ছে। সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে গুজব ছড়ানো হচ্ছে। ভয়-ভীতি দেখানো হচ্ছে। এসব তো ঠিক নয়। আমরা অর্পিত দায়িত্ব পালন করছি মাত্র।

তিনি বলেন, প্রার্থীদের সঙ্গে মতবিনিময়ে অনেক কথা উঠে এসেছে। অনেকে অনেক অভিযোগও করেছেন। সব কথা, সব অভিযোগ আমরা গুরুত্ব সহকারে নোট নিয়েছি। নির্বাচনী প্রচারণায় যাতে কারও সমস্যা না হয়, সবার প্রতি যাতে সমান আচরণ করা হয় তা নিশ্চিত করতে আমরা কাজ করবো। সবাই মিলে একটি সুন্দর নির্বাচন উপহার দেবো।

ঘুম নষ্ট করে দেবেন না:

চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি আবুল ফয়েজ বলেন, পুলিশ কারো প্রতিপক্ষ নয়। আমি নির্দিষ্ট কোনো দল কিংবা ব্যক্তির ডিআইজি নই। আমরা সব দলের, সব মানুষের। ঢালাওভাবে গ্রেফতার করার যে অভিযোগ পুলিশের বিরুদ্ধে আসছে, তা ঠিক নয়। নির্দিষ্ট অভিযোগ ছাড়া আমরা কাউকে গ্রেফতার করছি না। পুলিশ যে অভিযান পরিচালনা করছে, তা নির্বাচনকে টার্গেট করে নয়। রুটিন ওয়ার্ক অনুযায়ী কাজ করছে মাত্র।

তিনি বলেন, সব দলের প্রার্থীদের প্রতি আমাদের অনুরোধ, নির্বাচনকে কেন্দ্র করে এমন কোনো জটিল পরিস্থিতির সৃষ্টি করবেন না, যাতে আমাদের সবার রাতের কিংবা দিনের ঘুম নষ্ট হয়। সুনির্দিষ্ট অভিযোগ থাকলে লিখিতভাবে জানান, আমরা সব ধরণের ব্যবস্থা নেবো।

গায়েবি মামলা বলে কিছু নেই:

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম বলেন, গায়েবি মামলা বলে কিছু নেই। থানায় এসে কেউ অভিযোগ করলে পুলিশ অভিযোগের তদন্তকালীন সময়ে যে কাউকে গ্রেফতার করতে পারে। আইনেই বলা আছে এসব।

তিনি বলেন, নির্বাচনে প্রত্যেক প্রার্থীকে নিরাপত্তা দেওয়া আমাদের নৈতিক দায়িত্ব। সবাইকে সমান সুযোগ দিয়ে লেভেল প্লেয়িং ফিল্ড করতে চাই আমরা। নির্বাচনকে কেন্দ্র করে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটলে সেটা আমাদের কারও জন্যই সুখকর হবে না।

ভোটগ্রহণ প্রক্রিয়া স্বচ্ছ হবে:

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান বলেন, ভোটগ্রহণ প্রক্রিয়া স্বচ্ছ করতে আমরা সব ধরনের ব্যবস্থা নেবো। প্রত্যেক প্রার্থীদের মনোনীত ৫ জন এজেন্টকে প্রশিক্ষণ দেওয়া হবে। নির্বাচনের আগের দিন প্রতিটি কেন্দ্রে, প্রত্যেক প্রার্থীর মনোনীত এজেন্টকে পরিচয়পত্র দেওয়া হবে। যাতে বাইরের কেউ এসে ভোটগ্রহণ প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করতে না পারে।

সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা, স্থানীয় সরকারের বিভাগীয় পরিচালক দীপক চক্রবর্ত্তী, অতিরিক্ত জেলা প্রশাসক (এল এ) মো. মমিনুর রশিদ, স্থানীয় সরকারের উপ-পরিচালক ইয়াছমিন পারভীন তিবরীজি, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেলোয়ার হোসেনসহ প্রশাসনের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
এমআর/এসি/টিসি

পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড
ব্রাহ্মণবাড়িয়ায় দুই যুবককে ছুরিকাঘাত
চকবাজার অগ্নিকাণ্ডে পাকিস্তানের শোক


ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিতে বাংলাদেশি দল ভারতে
‘বঙ্গবন্ধু’ উপাধি পান শেখ মুজিবুর রহমান
নোয়াখালীতে ১৫ জনের দাফন সম্পন্ন
পুরান ঢাকার সিদ্দিকবাজারে আগুন
চকবাজার অগ্নিকাণ্ডে সৌদি বাদশাহ ও ক্রাউন প্রিন্সের শোক