স্বাধীনতার ৪৭ বছরে বাংলাদেশের অর্জন অনেক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী

walton

চট্টগ্রাম: চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেছেন, স্বাধীনতার ৪৭ বছরে সবুজের রঙে আলোকিত প্রিয় বাংলাদেশের অর্জন কম নয়। শিক্ষা, অর্থনীতি, শিল্প-বাণিজ্যসহ গুরুত্বপূর্ণ সব সেক্টরে এসেছে ইতিবাচক পরিবর্তন।

php glass

তিনি আরও বলেন, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের আবির্ভাব যেমন ছিল যুগান্তকারী ঘটনা, তেমনি মুক্তিযুদ্ধ পরবর্তী সময় থেকে এখন পর্যন্ত দেশকে বদলে দিতে মানুষের লড়াই করার অবিচল প্রত্যয় সত্যিই প্রশংসনীয়।

নগরের জামালখানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মহান বিজয় দিবসে এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন। সূচিতে আলোচনা সভা ছাড়াও আরও ছিলো কবিতা পাঠ ও স্মৃতিচারণ। 

লক্ষ অর্জনে দৃঢ় সংকল্পে সবাইকে শামিল হওয়ার আহ্বান জানিয়ে অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, কী পেয়েছি, কী পাইনি সেই হিসেব না কষে, কতখানি আমি আইন মেনে দেশের জন্য কাজ করেছি তার সালতামামি পর্যালোচনা করতে হবে।

তিনি আরও বলেন, তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে কেবল শিক্ষা নেবে তা কিন্তু নয়, মনে রাখতে হবে এই যুদ্ধ তথা সমগ্র জাতির সফলতা আমাদের সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা জোগাবে প্রতিনিয়ত।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমার উপস্থাপনায় আলোচনা সভায় মুক্তিযুদ্ধ নিয়ে নিজেদের ভাবনার কথা জানান স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক খান, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, বিজনেস স্কুলের উপদেষ্টা অধ্যাপক ড. আইয়ুব ইসলাম, স্কুল অব ল’র উপদেষ্টা অধ্যাপক মো. জাকির হোসেন, বিজনেস স্কুলের সহযোগী অধ্যাপক ড. ইমন কল্যান চৌধুরী, ড. ইঞ্জিনিয়ারি রশিদ আহমেদ চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক সরকার কামরুল মামুন প্রমুখ।

তারা বলেন, ঐতিহাসিক প্রেক্ষাপটে জাতির উজ্জ্বল ভবিষ্যতের ভাবনাকে ধারণ করার শপথ শিখতে হবে আগামি দিনের দেশ গড়ার কান্ডারিদের। পাশাপাশি দেশটাকে সুন্দর করতে সার্থকভাবে চ্যালেঞ্জ মোকাবিলা করার মানসিকতা ধারণ করতে হবে অন্তরে।

অনুষ্ঠানে কৃতী ছাত্রী তাসরিন চৌধুরী মুক্তিযুদ্ধের কবিতা পাঠ করে সবার প্রশংসা কুড়ান।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
টিসি

বরিশালে দলিল লেখককে কুপিয়ে হত্যা
আটক করে অর্থ আদায়ের অভিযোগ পুলিশের বিরুদ্ধে
গ্রামীণফোন গ্রাহকদের খরচ বাড়ছে?
বশেমুরবিপ্রবির শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা 
আশুলিয়ায় ইয়াবাসহ কনস্টেবল আটক


তাড়াইলে ইয়াবাসহ বিক্রেতা আটক
কেরানীগঞ্জে ছুরিকাঘাতে কিশোর খুন 
আশুলিয়ায় ট্রাফিক সার্জেন্টকে মারধর, আটক ২
নটরডেম কলেজের ভর্তি ফি বিকাশে
ছোট ভাইকে অপহরণ করে মুক্তিপণ আদায়ের চেষ্টা, ভাইসহ আটক ৩