ছেলের ‘ক্লিন রাউজান’ ক্যাম্পেইনে সাড়া দিলেন বাবাও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্লিন রাউজান ক্যাম্পেইনে বাবা এবিএম ফজলে করিম চৌধূরী ও ছেলে ফারাজ করিম চৌধুরী।

চট্টগ্রাম: ‘বাবা, তোমার মঞ্চের পেছনে কিছু ময়লা জমে আছে। তুমি যদি ক্লিন রাউজান ক্যাম্পেইনের অংশ হিসেবে ওই জায়গাটা পরিষ্কার করে দিতে।’ ফারাজ করিম চৌধুরীর কথা শেষ হওয়ার আগেই সমাবেশে উপস্থিত হাজারো মানুষ হাততালি দিতে শুরু করেন।

ছেলের আহ্বানে সাড়া দিলেন তিনবারের নির্বাচিত সংসদ সদস্য, রাউজান আসনে এবারও আওয়ামী লীগের প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরী। নারকেল পাতার শলার ঝাড়ু হাতে সেই ময়লা পরিষ্কার করলেন নিজহাতে। সেই গল্প সামাজিক যোগাযোগ মাধ্যম আর লোকমুখে ছড়িয়ে পড়ে রাউজানের আনাচে-কানাচে। মুহূর্তে হাজারো ছবি ‘ক্লিন রাউজান ক্যাম্পেইন’ হ্যাশট্যাগ হতে থাকে।

রোববার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবসে ফারাজ করিম চৌধুরী ‘ক্লিন রাউজান ক্যাম্পেইন’ কর্মসূচির ডাক দেন। এর আগে এ ব্যাপারে তরুণ-শিক্ষার্থীদের সঙ্গে রাউজান কলেজ, ইমাম গাজ্জালী কলেজ, গহিরা কলেজ ও নোয়াপাড়া কলেজে মতবিনিময় করেন তিনি।

সকাল ১০টা থেকে বেলা একটা পর্যন্ত চলে ক্লিন রাউজান ক্যাম্পেইন। গহিরায় নিজের বাড়ির পাশে আবর্জনা পরিষ্কার করেন ফারাজ করিম নিজে। সেই ছবি ফেসবুকে দেন তিনি।

অনুভূতি জানতে চাইলে বাংলানিউজকে এ তরুণ বলেন, ‘শুধু ছাত্রলীগ বা অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা নয়, শত শত শিক্ষার্থী ক্লিন রাউজান ক্যাম্পেইনে অংশ নিয়েছে। অনেক শিশু ও বৃদ্ধরাও এ কর্মসূচিতে অংশ নিয়েছেন। সরকারের ডিজিটাল সুবিধাগুলো ব্যবহার করে আমরা সফলভাবে এ কর্মসূচি করতে পেরেছি। আমাদের নির্দেশনা ছিল প্রত্যেকে নিজ নিজ বাড়ি, বাসা, ব্যবসা প্রতিষ্ঠান পরিষ্কারের আগের একটি ছবি, পরিষ্কার করার সময়কার ছবি এবং পরিষ্কারের পরের ছবি হ্যাশট্যাগ দিয়ে ফেসবুকে আপলোড করবে। হয়েছেও তাই। নির্ধারিত সময়ের মধ্যে এক হাজারের বেশি ফেসবুক ব্যবহারকারী ছবি আপলোড করেছেন।

তিনি বলেন, তরুণদের মধ্যে সামাজিক দায়বদ্ধতা সৃষ্টি এবং দেশপ্রেম জাগ্রত করতেই ক্লিন রাউজান ক্যাম্পেইন করেছি আমরা। কোনো ধরনের স্টান্টবাজিতে আমি নেই। আমি বিশ্বাস করি, আমরা প্রত্যেকে যদি সচেতন হই নিজ নিজ জায়গা পরিষ্কার রাখি তবে পুরো দেশটা সুন্দর হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
এআর/টিসি

সাতক্ষীরার মঞ্চ মাতিয়েছে ‘ওরা কদম আলী’
হেটমায়ার-গেইলের ব্যাটে সমতায় ফিরলো উইন্ডিজ
পাবনা ও নাটোর জেলার আয়োজনে ৬ দিনব্যাপী বইমেলা 
সুদানে জরুরী অবস্থা জারি
বরিশালে কিশোর দিনমজুরের আত্মহত্যা


আশুলিয়ায় মাদক ব্যবসায়ী আটক, দুই ডিবি পুলিশ আহত
লঞ্চের টিকিট কালোবাজারী, ২ জনকে কারাদণ্ড
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড