ফুলে ফুলে ঢেকে গেল শহীদ বেদি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধা। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: সূর্য ওঠার আগেই শ্রদ্ধার ডালি নিয়ে হাজারো মানুষের অপেক্ষা চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায়। শীত উপেক্ষা করে বড়দের হাত ধরে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে শিশু কিশোররাও।

php glass

শিশু, নারী ও তরুণদের পরনে ছিল লাল-সবুজ ফ্রক, ত্রিপিস, পাঞ্জাবি আর শাড়ি। হাতে ফুল আর পতাকা। মাথায় বিজয় দিবসের শুভেচ্ছা লেখা ফিতা।

বিজয় দিবসের সূর্য ওঠার সঙ্গে সঙ্গে পুলিশের চৌকস সদস্যদের সশস্ত্র অভিবাদনের পর প্রথম শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

আ জ ম নাছির উদ্দীন সাংবাদিকদের বলেন, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করতে ৩০ লাখ মানুষ শহীদ হয়েছেন। দুই লাখ মা-বোন তাদের ইজ্জত উৎসর্গ করতে বাধ্য হয়েছেন। তাদের স্বপ্ন পূরণ এবং যে লক্ষ্যে মুক্তিযুদ্ধ হয়েছে সেই লক্ষ্যে পৌঁছা সম্ভব হবে কি হবে না সেটি নির্ধারণ হবে ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে।

চসিক মেয়র ও ব্যারিস্টার নওফেলের শ্রদ্ধাঞ্জলি অর্পণ। ছবি: সোহেল সরওয়ারএরপর বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, নগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতারা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

মহানগর আওয়ামী লীগের নেতাদের সঙ্গে ফুল দিতে আসেন চট্টগ্রাম-৯ কোতোয়ালী আসনে ‘নৌকা’ প্রতীকের প্রার্থী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি সাংবাদিকদের বলেন, সাধারণ মানুষ এ বিজয়ের মাসে বিজয়বিরোধী, স্বাধীনতাবিরোধী চক্রকে পরিত্যাগ করবে, প্রত্যাখ্যান করবে এবং জনগণের রায়ের মধ্য দিয়ে প্রমাণ করবে তাদের কোনো জনসমর্থন নেই।

পিবিআই, মাদকদ্রব্য অধিদফতর, নৌ পুলিশ, শিল্প পুলিশ, টুরিস্ট পুলিশ, পরিবেশ অধিদফতর, শতায়ু অঙ্গন, পোর্ট সিটি ইউনিভার্সিটি, অগ্রণী ব্যাংক, উদীচী, উত্তর জেলা ছাত্রলীগ, কৃষক লীগ, চিটাগাং অ্যাডভোকেট ক্লার্ক অ্যাসোসিয়েশন, জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র, কর আইনজীবী সমিতি, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, সনাক-টিআইবিসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, ক্রীড়া, শিক্ষা প্রতিষ্ঠান একে একে মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্ অর্পণ করেন।

শ্রদ্ধা জানানো হয় ব্যক্তি ও পরিবারের পক্ষ থেকেও। কিছুক্ষণের মধ্যে ফুলে ফুলে ঢেকে যায় শহীদ মিনার।

শহীদ মিনারে এসে আরেকটি বিজয়ের প্রত্যাশায় স্বাধীনতার সপক্ষের নেতৃবৃন্দফুল দিতে এসেছিলেন ফ্যাশন ডিজাইনার রওশন আরা চৌধুরী। তিনি বাংলানিউজকে বলেন, মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে এসেছি। কিন্তু স্বাধীনতার এতগুলো বছর পরও চট্টগ্রামে একটি স্মৃতিসৌধ হলো না-এটি রাজনীতিকদের ব্যর্থতা। এর ফলে এ জনপদের শিশু কিশোররা সঠিক ইতিহাস জানা থেকে বঞ্চিত হচ্ছে। আশা করি শিগগির বড় পরিসরে একটি স্মৃতিসৌধ পাবেন চট্টগ্রামবাসী।

ঘোষণা মঞ্চে সঞ্চালনায় ছিলেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী।

শহীদ মিনারে শ্রদ্ধা জানায় রামু সমিতি চট্টগ্রাম, এডাব, সূর্যসাথি, চট্টগ্রাম চার্টার্ড ট্যাক্সেস অ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ, মহানগর, উত্তর, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ, খেলাঘর, মহিলা পরিষদ, সূর্যমুখী, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, এপেক্স ক্লাব, দক্ষিণ জেলা বাংলাদেশ মানবাধিকার কমিশন, পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), সানরাইজ ব্লাড অ্যান্ড সোশ্যাল ফাউন্ডেশন, উত্তর জেলা বিএনপি, যুবদল,গণফোরাম, সীতাকুণ্ড সমিতি, কর আইনজী সমিতি, প্রমা আবৃত্তি সংগঠন, হোমিওপ্যাথিক পরিষদ, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি, বাংলাদেশ খাদ্য পরিদর্শক সমিতি, সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন, যুব মহিলা লীগ, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ল' অ্যালামনাই অ্যাসোসিয়েশন, জাতীয় পেশাজীবী পরিষদ, সড়ক ও জনপথ অধিদফতর, গণমুক্তি ইউনিয়ন, বাগীশিক, কৃষক লীগ, বঙ্গবন্ধু ছাত্র পরিষদসহ বিভিন্ন সংগঠন।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
এআর/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম মন্ত্রিসভা
চুয়াডাঙ্গায় ভাইকে কুপিয়ে হত্যা করলো বড় ভাই
দিল্লিকে হারিয়ে চেন্নাই’র জয়
বিশ্বখ্যাত স্থপতি এফআর খানের প্রয়াণ
রাজশাহীতে পর্দা নামলো আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবের
বরগুনায় ৯ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ


মুক্তিযোদ্ধাদের আঙুলের ছাপ নিয়ে ডকুমেন্টারি
আবৃত্তি-গান-নাটকে স্বাধীনতা দিবস উদযাপিত
লোকসভায় প্রার্থী হলেন প্রজ্ঞা
রাজধানীতে ‘থাই ট্রেড ফেয়ার’ শুরু বুধবার
আবারো ত্রিপুরায় যাচ্ছেন মোদী-অমিত শাহ