নৌকার জয়ে পূরণ হবে মহিউদ্দিনের স্বপ্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এবিএম মহিউদ্দিন চৌধুরী স্মরণ সভায় অতিথিরা। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: কর্মী হিসেবে রাজনীতি করতেন এবিএম মহিউদ্দিন চৌধুরী। নিজেকে নেতা পরিচয় দিতে অস্বস্তি বোধ করতেন। আওয়ামী লীগের জন্য নিজের জীবনকে উৎসর্গ করেছেন। দলের প্রতি তার আলাদা আনুগত্য ছিল। দলীয় শৃংখলায় কঠোরভাবে মেনে চলতেন। এজন্য তিনি চট্টগ্রাম ছাড়িয়ে সারাদেশে জনপ্রিয় ছিলেন। কেন্দ্রীয় নেতা না হয়েও তিনি আওয়ামী পরিবারে একজন আদর্শ নেতা।

php glass

আজ যদি মহিউদ্দিন চৌধুরী বেঁচে থাকতেন, তাহলে শেখ হাসিনার মনোনীত প্রার্থীর জন্য নিরলসভাবে কাজ করতেন। কিন্তু তিনি এখন আর আমাদের মাঝে নেই। আমাদের উচিত তার স্বপ্ন পূরণে কাজ করা। আসন্ন নির্বাচনে চট্টগ্রামের নৌকা প্রার্থীদের জয় নিশ্চিত করা। এটিই হবে তার প্রতি শ্রেষ্ঠ শ্রদ্ধা নিবেদন।

শনিবার (১৫ ডিসেম্বর) বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা ও সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় বক্তারা এসব কথা বলেন। জিইসি কনভেনশনে নগর আওয়ামী লীগের উদ্যোগে এ সভার আয়োজন হয়। সভায় নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী সভাপতিত্ব করেন।

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আজম নাছির উদ্দিন বলেন, মানুষের জন্য কীভাবে কাজ করতে হয়, সেটি মহিউদ্দিন চৌধুরী শিখিয়ে গেছেন। শুধু মহিউদ্দিন চৌধুরীকে ভালোবাসি বললে হবে না, তার আদর্শ ধারণ করে জনগনের জন্য কাজ করতে হবে।

আ জ ম নাছির উদ্দীন।রাজনীতিতে মূল্যবোধ কমে যাচ্ছে উল্লেখ করে তিনি  বলেন, মহিউদ্দিন চৌধুরী নিজে দলকে সংগঠিত করতেন, কর্মীদেরও সেই শিক্ষা দিতেন। দিনরাত পরিশ্রম করতেন। কিন্তু বর্তমানে যারা রাজনীতিতে আসছেন, তাদের ভেতরে সেই গুণগুলো দেখা যায় না। রাজনীতিতে গুণগত পরিবর্তন হওয়ার বিপরীতে অধঃপতন হচ্ছে। শৃঙ্খলা হারিয়ে যাচ্ছে।

ক্ষোভ প্রকাশ করে আ জ ম নাছির বলেন, অনেক নেতা পদ নিয়ে বসে আছেন। তারা দলের সভায়ও আসেন না। তাদের লজ্জা হওয়া উচিত।

আসন্ন নির্বাচনকে নিজেদের অস্তিত্বের লড়াই উল্লেখ করে সিটি মেয়র বলেন, ১০ বছরে দেশে যা উন্নয়ন হয়েছে এবং হচ্ছে, সে ধারা বজায় রাখতে আবারও আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে হবে। নয়তো সব অর্জন ম্লান হয়ে যাবে। আমাদের অস্তিত্ব সংকটে পড়বে।

মহিউদ্দিন চৌধুরী ছেলে ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, বাবা দীর্ঘদিন আওয়ামী লীগের নেতৃত্বে ছিলেন। দলকে সংগঠিত করার জন্য তিনি নিজের জীবন, যৌবন উৎসর্গ করেছেন। দলের নির্দেশে তিনি শ্রমিকদের জন্য রাজনীতি করেছেন, ছাত্রলীগ-আওয়ামী লীগের রাজনীতি করেছেন। মোটকথা যখন যা প্রয়োজন করেছেন।

নওফেল বলেন, কেন্দ্রীয় রাজনীতিতে জড়িত থাকায় দেশের বিভিন্ন স্থানে যেতে হয়। তখন মহিউদ্দিন চৌধুরী ছেলে বললে মানুষ সু-নজরে দেখেন। 

ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলনেতাকর্মীদের উদ্দেশে নওফেল বলেন, শেখ হাসিনার নির্দেশে চট্টল বীর মহিউদ্দিন চৌধুরী প্রয়াত আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের নির্বাচনী এলাকা সুনামগঞ্জ, আমির হোসেন আমুর জন্য বরিশালে গিয়েও কাজ করেছেন। সাংগঠনিক শৃঙ্খলা মেনে তিনি একটি রাজনৈতিক প্রতিষ্ঠানে পরিণত হয়েছিলেন। আমাদেরও তার আদর্শ লালন করতে হবে। আসন্ন নির্বাচনে সাংগঠনিক শৃঙ্খলা মেনে শেখ হাসিনার মনোনীত প্রার্থীর বিজয় নিশ্চিত করতে হবে।

সভাপতির বক্তব্যে মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, গণমানুষের জন্য রাজনীতি করতেন মহিউদ্দিন চৌধুরী। তার রাজনীতির উদ্দেশ্য ছিল মানুষের ভাগ্য পরিবর্তন করা। তাই নেতাকর্মীদের উচিত, মহিউদ্দিন চৌধুরীর আদর্শ অনুসরণ করা।

জাসদ (একাংশ) সভাপতি ও চট্টগ্রাম-৮ (বোয়ালখালী) আসনের মহাজোট মনোনীত প্রার্থী মঈন উদ্দিন খান বাদল বলেন, মহিউদ্দিন চৌধুরী একজনই। তার শুন্যতা আর কেউ পূরণ করতে পারবে না।

কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান বলেন, গণমানুষের নেতা মহিউদ্দিন চৌধুরী তার ত্যাগের জন্য আজীবন আওয়ামী পরিবারে বেঁচে থাকবেন।

নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য দেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক মন্ত্রী আফছারুল আমিন, জহিরুল ইসলাম দোভাষ, নঈম উদ্দিন চৌধুরী, আলতাফ হোসেন বাচ্চু, খোরশেদ আলম সুজন, অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, কোষাধ্যক্ষ আবদুচ ছালাম, যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরী, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী প্রমূখ। এছাড়া নগরের বিভিন্ন ওয়ার্ডের আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৮
এসইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম আওয়ামী লীগ
চুয়াডাঙ্গায় ভাইকে কুপিয়ে হত্যা করলো বড় ভাই
দিল্লিকে হারিয়ে চেন্নাই’র জয়
বিশ্বখ্যাত স্থপতি এফআর খানের প্রয়াণ
রাজশাহীতে পর্দা নামলো আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবের
বরগুনায় ৯ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ


মুক্তিযোদ্ধাদের আঙুলের ছাপ নিয়ে ডকুমেন্টারি
আবৃত্তি-গান-নাটকে স্বাধীনতা দিবস উদযাপিত
লোকসভায় প্রার্থী হলেন প্রজ্ঞা
রাজধানীতে ‘থাই ট্রেড ফেয়ার’ শুরু বুধবার
আবারো ত্রিপুরায় যাচ্ছেন মোদী-অমিত শাহ