৯ সরকারি স্কুলে ৪৮ হাজার ভর্তির আবেদন

মিজানুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ছবি

চট্টগ্রাম: নগরের ৯ সরকারি স্কুলে ৩ হাজার ৯০৮টি আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৩৯টি ভর্তির আবেদন জমা পড়েছে। ২ ডিসেম্বর রাত ১২টা থেকে ১৩ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত সময়ে এসব আবেদন জমা পড়ে।

এর মধ্যে ৫ম শ্রেণিতে ২ হাজার ৪০টি আসনের বিপরীতে ২৩ হাজার ৫৮৮টি, ষষ্ঠ শ্রেণিতে ৬৫৮টি আসনের বিপরীতে ১১ হাজার ৭২১টি, ৮ম শ্রেণিতে ১৭০টি আসনের বিপরীতে ৩ হাজার ১৫৭টি এবং ৯ম শ্রেণিতে ১ হাজার ৪০টি আসনের বিপরীতে ৯ হাজার ৮৫৩টি আবেদন জমা পড়ে।

কোন স্কুলে কতটি আবেদন: নগরে সরকারি স্কুল রয়েছে ৯টি। ৩ গ্রুপে ভাগ করা এসব স্কুলের মধ্যে-

ক গ্রুপে- কলেজিয়েট স্কুলে ৫ম শ্রেণিতে ৩ হাজার ৩৬৮টি, ৮ম শ্রেণিতে ৯৮৩টি ও ৯ম শ্রেণিতে ১ হাজার ৪৩৪টি আবেদন জমা পড়ে। বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে (বালক) ৫ম শ্রেণিতে ১ হাজার ২৮৮টি, ষষ্ঠ শ্রেণিতে ২ হাজার ৩৯টি ও ৯ম শ্রেণিতে ৪৭০টি আবেদন জমা পড়ে। ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫ম শেণিতে ৩ হাজার ৭২২টি ও ৯ম শ্রেণিতে ১ হাজার ৬২২টি আবেদন জমা পড়ে।

খ গ্রুপে- নাসিরাবাদ উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ২ হাজার ৫৯৪টি, ষষ্ঠ শ্রেণিতে ৩ হাজার ৫৪৪টি, ৮ম শ্রেণিতে ১ হাজার ১৪৮ ও ৯ম শ্রেণিতে ১ হাজার ৫০১টি আবেদন জমা পড়ে। হাজী মুহাম্মদ মহসিন উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ২ হাজার ১টি, ষষ্ঠ শ্রেণিতে ৩৮৮টি ও ৯ম শ্রেণিতে ৪১২টি আবেদন জমা পড়ে। সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ২ হাজার ৫৪৯টি, ৮ম শ্রেণিতে ৩১৩টি ও ৯ম শ্রেণিতে ৫৯২টি আবেদন জমা পড়ে।

গ গ্রুপে- মুসলিম হাই স্কুলে ৫ম শ্রেণিতে ২ হাজার ৩৪টি, ষষ্ঠ শ্রেণিতে ৩ হাজার ৯৫টি, ৮ম শ্রেণিতে ৭১৩টি ও ৯ম শ্রেণিতে ১ হাজার ৪২৯টি আবেদন জমা পড়ে। চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ২ হাজার ৭০৬টি ও ৯ম শ্রেণিতে ৬৫১টি আবেদন জমা পড়ে। চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ২ হাজার ৪৪৮টি, ষষ্ঠ শ্রেণিতে ১ হাজার ৯৬১টি ও ৯ম শ্রেণিতে ১ হাজার ১৩১টি আবেদন জমা পড়ে। বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে (বালিকা) ৫ম শ্রেণিতে ৮৭৮টি, ষষ্ঠ শ্রেণিতে ৬৯৪টি ও ৯ম শ্রেণিতে ৬৩১টি আবেদন জমা পড়ে।

ভর্তি পরীক্ষার তারিখ: ৩ গ্রুপের ভর্তি পরীক্ষা সকাল-বিকেল দুই শিফটে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ক গ্রুপের ভর্তি পরীক্ষা ১৮ ডিসেম্বর (মঙ্গলবার), খ গ্রুপের ভর্তি পরীক্ষা ১৯ ডিসেম্বর (বুধবার) এবং গ গ্রুপের ভর্তি পরীক্ষা ২০ ডিসেম্বর (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন: ৫ম, ষষ্ঠ ও ৮ম শ্রেণিতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীকে লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। বাংলা-৩০, ইংরেজি-৩০ ও গণিত বিষয়ে ৪০ নাম্বারসহ মোট ১০০ নাম্বারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে ৯ম শ্রেণির ভর্তিতে কোনো ধরনের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে না। জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফলের মেধাক্রমের ভিত্তিতে ৯ম শ্রেণিতে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আমিরুল কায়ছার বাংলানিউজকে জানান, ৯ সরকারি স্কুলে ভর্তি কার্যক্রম ‍সুষ্ঠু এবং সুন্দরভাবে সম্পাদনের লক্ষ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আশা করি কোমলমতি শিক্ষার্থীরা ঝামেলাহীন ভাবেই তাদের ভর্তি কার্যক্রম শেষ করতে পারবে।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
এমআর/টিসি

লালদিয়ারচর এলাকাবাসীর পাশে নওফেল
মেহেরপুরে সড়ক দুর্ঘটনায় স্ত্রী নিহত, স্বামী আহত
ইনজুরিতে মিঠুন-মুশফিক, ওয়ানডে দলে মুমিনুল
নির্বাচনী মামলায় পঙ্গু হয়ে যাবে আ’লীগ: মান্না
নাট্যচর্চায় চট্টগ্রামের ইতিহাস উজ্জ্বল: মামুনুর রশীদ


কক্সবাজারে দুটি কিরিচসহ ডাকাত আটক
সিলেটের ১২ উপজেলায় চেয়ারম্যান পদে ৬৮ জনের মনোনয়ন দাখিল
শেবাচিমে ময়লার স্তূপে ‘২০’ অপরিণত নবজাতকের মরদেহ 
রোহিঙ্গাদের এক লাখ বোতল গ্যাস দেবে আইওএম
নবীনগর উপজেলা আ.লীগের সহসভাপতির বিরুদ্ধে মামলা