বুদ্ধিজীবীরা দেশের শ্রেষ্ঠ মানবসম্পদ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন প্রফেসর ড. অনুপম সেন

চট্টগ্রাম: প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন- মুক্তবুদ্ধি চর্চায় নিবেদিত প্রাণ বুদ্ধিজীবীরা বাংলাদেশের শ্রেষ্ঠ মানবসম্পদ। একাত্তর সালে মহান মুক্তিযুদ্ধে বিজয়ের ঊষালগ্নে ১৪ ডিসেম্বর হানাদার বাহিনীর দোসর কুখ্যাত আলবদর ও আশ শামস বাঙালি জাতিকে মেধাশূন্য করার জন্য দেশের সূর্য সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে।

তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে মুক্তির সংগ্রামে বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছে। ৭৫ পরবর্তী সময়ে বাঙালি জাতীয়তাবাদকে নিশ্চিহ্ন করার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক উত্তরসূরি জাতীয় চার নেতাকে কারগারে নৃশংসভাবে হত্যা করা হয়। এ দুটি মর্মান্তিক ঘটনার যোগসূত্র রয়েছে।

শুক্রবার (১৪ ডিসেম্বর) চট্টগ্রাম জেলা শিশু একাডেমি মিলনায়তনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা আয়োজিত শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. জাকির হোসেন বলেন, ১৪ ডিসেম্বর বিশ্ব বিবেককে ছোবল দিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীর দোসররা বুদ্ধিজীবীদের হত্যা করে। এই ঘটনা বিশ্ব ইতিহাসের মুক্তবুদ্ধি চর্চাকে নস্যাৎ করার জন্য একটি মর্মান্তিক ট্র্যাজেডি। 

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার যুগ্ম সাধারণ সম্পাদক কবি সজল দাশের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন চট্টগ্রাম কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রাশেদুল আমিন চৌধুরী, দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড কাউন্সিলর এইচএম সোহেল, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক খোরশেদ আলম, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সদরঘাট থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা মর্জিনা আকতার প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
এমআর/টিসি

সাতক্ষীরার মঞ্চ মাতিয়েছে ‘ওরা কদম আলী’
হেটমায়ার-গেইলের ব্যাটে সমতায় ফিরলো উইন্ডিজ
পাবনা ও নাটোর জেলার আয়োজনে ৬ দিনব্যাপী বইমেলা 
সুদানে জরুরী অবস্থা জারি
বরিশালে কিশোর দিনমজুরের আত্মহত্যা


আশুলিয়ায় মাদক ব্যবসায়ী আটক, দুই ডিবি পুলিশ আহত
লঞ্চের টিকিট কালোবাজারী, ২ জনকে কারাদণ্ড
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড