ইডিইউতে মালয়েশিয়া ফেরত শিক্ষার্থীদের সনদ হস্তান্তর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সনদপত্র তুলে দেন সাঈদ আল নোমান

চট্টগ্রাম: ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া (আইআইইউএম) থেকে স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রামের আওতায় ৫ মাসব্যাপী সেমিস্টার শেষ করে আসা ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) দুই শিক্ষার্থীকে সনদপত্র হস্তান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) বিকেল ৪টায় ইডিইউর ক্যাম্পাসে সনদপত্র তুলে দেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

তিনি বলেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলো তাদের শিক্ষার্থীদের একে অপরের প্রতিষ্ঠানগুলোতে এক সেমিস্টার বা এক বছরের জন্য পাঠিয়ে থাকে। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিও তার ব্যতিক্রম নয়। শতাধিক দেশের শিক্ষক-শিক্ষার্থীর অংশগ্রহণে মুখর একটি ক্যাম্পাসে নিয়ে গিয়ে আমরা শিক্ষার্থীদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করছি।

তিনি বলেন, বর্তমান বিশ্বায়নের যুগে এই বৃহৎ পরিমণ্ডলের অভিজ্ঞতা তাদের চলার পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমরা এক্ষেত্রে এতটাই আন্তরিক যে, আজ পর্যন্ত মালয়েশিয়াগামী শিক্ষার্থীদের কাছ থেকে কোনো কোর্স ফি বা অন্য কোনো ধরণের চার্জ নিইনি।

গত সেমিস্টারে মালয়েশিয়া ফেরৎ শিক্ষার্থীরা হলন-ফারজানা আকতার প্রমি ও নাঈম উদ্দিন। দুজনই বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এর শিক্ষার্থী।

ফারজানা আকতার প্রমি বলেন, বিদেশে গিয়ে পড়ালেখা করার স্বপ্ন ছিলো, কিন্তু তা কখনো সম্ভব হবে-ভাবিনি। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি কর্তৃপক্ষের কাছে আমি কৃতজ্ঞ, আমার স্বপ্ন পূরণ করার জন্য।

ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া ও ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির মধ্যে সমাঝোতা স্মারক স্বাক্ষরিত হয় ২০১৬ সালে।

এই চুক্তির আওতায় ইডিইউর দু’জন শিক্ষক পিএইচডি করছেন আইআইইউএম-এ। এছাড়া বিশ্ববিদ্যালয়টি থেকে সেমিস্টার ভিত্তিতে বেশ কয়েকজন শিক্ষার্থী বর্তমানে অধ্যয়নরত এবং নতুন করে যাওয়ার প্রক্রিয়ায় আছে আরো অনেকে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
চৌদ্দগ্রামে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৬
চট্টগ্রামে আগুনে পুড়ে ৮ জনের মৃত্যু
খাশোগি হত্যায় সব তথ্য এখনো প্রকাশ করেনি তুর্কি
ইউএনওর তৎপরতায় রক্ষা পেলো এক পরিবার
সয়াবিন চাষে বাড়ে জমির উর্বরতা, কমে সারের ব্যবহার


চা বাগানে এখন কুঁড়ির অপেক্ষা
খুলনায় নলকূপে উঠছে না পানি!
ইউরোপীয় আ’লীগের সভাপতি নজরুল, সম্পাদক মুজিব
পেনাল্টি মিস করেও জয়ের নায়ক মেসি
কবিরহাটে ইয়াবাসহ আটক ২