তরুণ প্রজন্মকে জাগিয়ে দিলেন ফারাজ করিম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন ফারাজ করিম চৌধুরী।

চট্টগ্রাম: আমার বয়স ২৬ বছর। বাবা এবিএম ফজলে করিম চৌধুরীকে সঙ্গে নিয়ে আমার দুই বা তিনবার জন্মদিনের কেক কাটার সুযোগ হয়েছে। রাতে বাবার সঙ্গে ঘুমিয়েছি শুধু ঈদের আগের দিন। বাবা আমাদের যে সময় দেওয়ার কথা ছিল সেটি আপনাদের (রাউজানবাসী) দিয়েছেন।

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) বিকেলে রাউজানের নোয়াজিশপুরে বাবার পক্ষে গণসংযোগকালে এসব কথা বলেন ফারাজ করিম চৌধুরী।

তিনি বলেন, বাবার দিন শুরু হয় সকাল সাতটায়। ঘুমোতে ঘুমোতে ১২টা-১টা বেজে যায়। দুপুরের খাবার না খেয়ে সচিবালয়ে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকেন। আমি দেখেছি, আপনাদের প্রতি ভালোবাসার টান আছে। তিনি শুধু স্বপ্ন দেখেন না, স্বপ্ন বাস্তবায়ন করতে জানেন। রাউজানে অনেক উন্নয়নকাজ হয়েছে। উন্নয়ন করে বসে থাকলে হবে না। মানুষের কাছে উন্নয়নবার্তা পৌঁছে দিতে হবে। আরও অনেক কাজ বাকি। আপনারা আরেকবার আমার বাবাকে ভোট দিন। নৌকায় ভোট দিন। কথা দিয়ে যাচ্ছি, বাবাকে যদি ভোট দেন, উন্নয়নের ধারাবাহিকতা থাকবে।

‘যখন আমি দেখি হাটহাজারী-ফটিকছড়ির মানুষ রাউজানকে আদর্শ উপজেলা যখন বলে তখন আমার মনের সব কষ্ট মুছে যায়। বাবার জন্য গর্ব হয়।’ যোগ করেন ফারাজ করিম।

ব্যর্থতাকে সফলতায় পরিণত করতে হলে ভয়কে জয় করতে হবে উল্লেখ করে তিনি বলেন, ১৯৯৬ সালে যখন বাবা নির্বাচনে আসেন তখন জিততে পারেনি নানা কারণে। পরাজিত হওয়ার পরও রাউজানের জন্য কাজ করে গেছেন। এখন রাউজান সমৃদ্ধ।

গণসংযোগকালে বিএনপির প্রার্থী জসিম সিকদারের সঙ্গে দেখা হলে বুকে টেনে নেন ফারাজ করিম চৌধুরীতিনি বলেন, আওয়ামী লীগের আদর্শ হচ্ছে-বাঙালি জাতীয়তাবাদ। আওয়ামী লীগ করলে বাংলাদেশকে ভালোবাসতে হবে, মানুষকে ভালোবাসতে হবে। দ্বিতীয় আদর্শ গণতন্ত্র। তৃতীয় আদর্শ ধর্মনিরপেক্ষতা। রাউজান এক্ষেত্রে উদাহরণ। এখানে বিভিন্ন ধর্মের মানুষের সহাবস্থান রয়েছে। এ তিনটি আদর্শে আমরা বিশ্বাসী। আমরা আওয়ামী লীগের সদস্য।

আওয়ামী লীগের কথা বলতে গেলে আমাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা বলতে হয়। শুধু বঙ্গবন্ধু সম্পর্কে জানলে হবে না, আপনাদের শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানতে হবে। বঙ্গবন্ধু হওয়ার আগে তার রাজনৈতিক জীবন জানতে হবে। আপনাদের বুঝতে হবে, তিনি কোনো রাজনৈতিক পরিবার থেকে আসেননি। নিজ যোগ্যতায় ৫২, ৬৬, ৬৯, ৭১ একের পর এক বড় বড় নেতাকে ফেলে এ বাংলাদেশকে স্বাধীন করেছেন। কিংবদন্তি নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে জানলে আওয়ামী লীগের আদর্শ সম্পর্কে জানবেন।  

ফারাজ করিম বলেন, আমি নতুন প্রজন্ম। আমার আদর্শের সঙ্গে আওয়ামী লীগের আদর্শ মিলে। আমার আদর্শ দেশপ্রেম, বাঙালি জাতীয়তাবাদ, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা।

তিনি বলেন, ১৯৭১ সাল থেকে আজ পর্যন্ত অনেক দল ক্ষমতায় এসেছে। বছরের পর বছর অপরাজনীতির কারণে হাজারো নিরীহ মানুষ প্রাণ হারিয়েছে। অনেকে অপরাজনীতির বলি হয়েছে। অনেক নারী সন্তানহারা হয়েছে। অনেক বাস যাত্রী পেট্রল বোমায় মারা গেছে। পিটিয়ে মারা হয়েছে। রাউজানে যদি এ রকম যারা মারা গেছে তাদের তালিকা করবো আমরা। মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়াতে হবে।

যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি জন এফ কেনেডির উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, সেটি জিজ্ঞেস করো না তোমার দেশ তোমার জন্য কী করতে পারে। সেটি জিজ্ঞেস করো তুমি দেশের জন্য কী করতে পারো।

তিনি বলেন, মিছিল, স্লোগান, মিটিং থেকে আমরা বেরিয়ে আসতে চাই। মানুষকে জোর করে এনে বসিয়ে রাখা হয়। গণসংযোগ করতে হবে। জোর করার রাজনীতি নতুন প্রজন্ম পছন্দ করি না। এগুলো আমরা আস্তে আস্তে বদলাতে চাই।   

১৬ ডিসেম্বর ‘ক্লিন রাউজান’ ক্যাম্পেইনে পুরো বাংলাদেশকে দেখিয়ে দেবেন, আমরা রাউজানবাসী ঐক্যবদ্ধ। আমরা যখন সামাজিক কাজ করি ধর্ম, বর্ণ, দলের পরিচয়ের চেয়ে বড় পরিচয় আমরা মানুষ। মানুষ হিসেবে আমাদের জন্মভূমির জন্য কাজ করতে হবে।    

সন্ধ্যায় গণসংযোগকালে ফারাজ করিম চৌধুরীর সঙ্গে দেখা হয় চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে বিএনপির প্রার্থী জসিম সিকদারের সঙ্গে। এ সময় দুইজন কুশল বিনিময় ও কোলাকুলি করেন। 

ফারাজ করিম বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাউজানে আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী প্রার্থীরাও সমানে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। আশাকরি, একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হবে। 

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৮
এআর/টিসি

আত্রাইয়ে দুই জুয়াড়ির কারাদণ্ড
ভাষার বইয়ের প্রকাশ কম, তা থেকেই জানতে হবে ইতিহাস
নারায়ণগঞ্জে সাজাপ্রাপ্ত পলাতক আসামি আটক
একুশের প্রথম প্রহরে সালাম নগরে বিনম্র শ্রদ্ধা
চিকিৎসা দেওয়া-নেওয়া কোনোটিই হলো না দুই বন্ধুর


যদি একটু মাংসের ফোঁটাও থাকে, আমার বাবারে এনে দেন
চকবাজারের অগ্নিকাণ্ডে বিএনপিসহ বিভিন্ন দলের শোক
বাংলা যায়নি নিভে | আবু আফজাল সালেহ
মাদ্রাসাছাত্রীকে ধর্ষণের ঘটনায় মামলা, শিক্ষক আটক
স্বপ্ন পুড়লো ঢাবি ছাত্রের, বাবাকে খুঁজছে জমজ সন্তান